রাত জেগে যা ক্ষতি করছেন নিজের

রাত জেগে যা ক্ষতি করছেন নিজের

অনলাইন ডেস্ক

বর্তমান অবাধ তথ্য প্রবাহের যুগে আমরা কাজে বা অভ্যাসে রাত জাগি। রাত যত গভীর হয় আমাদের সকলের মধ্যে স্মার্ট ফোন চালানো ততই বেড়ে যায়। ফোন বা ল্যাপটপে ফেসবুক চ্যাটিংয়ে রাত শেষ করে। এর জন্য মোবাইল ফোনের কোম্পানিগুলো বিশেষ অফার দিয়ে থাকে।

নিশ্চিত জেনে রাখুন, প্রতিরাতে আপনি নীরবে ক্রমশ বাড়িয়ে চলেছেন স্বাস্থ্য দুর্ভোগের ঝুঁকি।

শরীরকে সুস্থ রাখার জন্য পর্যাপ্ত ঘুম, আহার ও বিশ্রাম দরকার। ঘুম কম হলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। স্বাস্থ্য ঠিক রাখতে হলে রাত জাগার ‘বদঅভ্যাস’ পরিবর্তন করতে হবে।

মাঝেমধ্যে দু'একদিন রাত জাগলে তেমন কোনো ক্ষতি হয় না। তবে একটানা দীর্ঘদিন রাত জাগলে ভয়াবহ শরীরিক ক্ষতি হতে পারে। রাত জাগলে সারা দিন ঘুম ঘুম ভাব কাজ করে, মেজাজ খিটখিটে হয়ে যায়। আলস্য কাজ করে, ব্যায়ামের ইচ্ছে থাকে না। ফলে ওজন বাড়তে পারে। এ ছাড়া অন্য রোগ থাকলে ও বয়স বেশি হলে রোগের প্রকোপ বাড়ে।   আর বা হয়ে পড়ার আশঙ্কা থাকে।


‘সুন্দর ছেলে দেখা আমার নৈতিক দায়িত্ব’  

দিলজিৎকে নিয়ে ভাবেন কঙ্গনা, চাকরি দিতে চাইলেন অভিনেতা

যৌনতাই নাকি ইলিয়েনার তারুণ্যের গোপন রহস্য


আসুন জেনে নিই দীর্ঘদিন রাত জাগলে যত ক্ষতি-

১. দীর্ঘদিন ধরে রাত জাগলে একসময় ঘুমের ছন্দে পরিবর্তন আসে। নতুন করে তাকে রুটিনে ফিরিয়ে আনা তখন বেশ কঠিন।

২. রাত জাগলে পেটের সমস্যা হতে পারে। পেটের সমস্যা হলে তেল ও মসলাজাতীয় খাবার খাবেন না। কোষ্ঠকাঠিন্যের প্রকোপ এড়াতে খান ফাইবারসমৃদ্ধ খাবার।

৩. রাত জাগা ও সঙ্গে মদপান ও ভাজোপোড়া খেলে বদহজম হতে পারে। বাড়তে পারে ওজন। ফলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ জাতীয় অসুখ হতে পারে।

৪. রাত জেগে পড়া বা টার্গেট পূরণের চাপে কিংবা খেলা দেখার উৎসাহে প্রতিদিনের ওষুধ খেতে ভুলে গেলে বিপদ। কাজেই এদিকে খেয়াল রাখুন।

যেসব লোকেরা রাত জাগেন, তাদের ডায়াবেটিসসহ বিভিন্ন  ধরনের স্বাস্থ্য সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। সম্প্রতি মানুষের ঘুমানোর অভ্যাসের ওপর করা একটি গবেষণায় এ তথ্য পাওয়া যায়। ক্লিনিক্যাল এনডোক্রিনোলোজি অ্যান্ড ম্যাটাবোলিজম জার্নালের বরাত দিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়েব এমডির একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে এই তথ্য।    

news24bd.tv/আলী