ইরানের পরমাণু ইস্যুতে মুখ খুললো চীন

ইরানের পরমাণু ইস্যুতে মুখ খুললো চীন

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু ইস্যুতে উত্তেজনা বাড়িয়ে দিতে পারে এমন যেকোনো পদক্ষেপ নেয়া থেকে সব পক্ষকে বিরত থাকতে হবে বলে জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং।  

মঙ্গলবার সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন,  ইরানের পরমাণু ইস্যুটি অত্যন্ত জটিল এবং স্পর্শকাতর বিষয়। সেজন্য এমন কোনো পদক্ষেপ নেয়া উচিত হবে না যাতে কূটনৈতিক প্রচেষ্টার সুযোগ না থাকে।   এই মুহূর্তে সবার পক্ষ থেকে জরুরি যে কাজটি করা দরকার সেটি হচ্ছে- নিঃশর্তভাবে আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনা এবং ইরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করা।

‘সুন্দর ছেলে দেখা আমার নৈতিক দায়িত্ব’  

দিলজিৎকে নিয়ে ভাবেন কঙ্গনা, চাকরি দিতে চাইলেন অভিনেতা

যৌনতাই নাকি ইলিয়েনার তারুণ্যের গোপন রহস্য

রাত জেগে যা ক্ষতি করছেন নিজের

এদিকে, ইউরেনিয়াম সমৃদ্ধকরণের খবর সম্পর্কে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলাইয়ানভ টুইটার পোস্টে বলেছেন, পরমাণু সমঝোতার ব্যাপারে তেহরান তার প্রতিশ্রুতি থেকে বিচ্যুত হবে এতটা অতি উৎসাহী নই আমরা। এই নিয়ে অতি নাটকীয়তারও কিছু নেই। ইরানের পরমাণু কর্মসূচি এখনো স্বচ্ছ আছে এবং তা পরীক্ষা-নিরীক্ষা করা যাবে।

তিনি জোর দিয়ে বলেন, আমাদের বরং গুরুত্ব দেয়া দরকার কিভাবে পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করা যায় তার ওপর।

সম্প্রতি, ইরান নতুন করে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণা দিয়েছে। এরপর ইউরোপীয় ইউনিয়ন পরমাণু সমঝোতাকে বানচাল না করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানিয়েছে। আমেরিকা বলেছে, ইরানের এ পদক্ষেপ পরমাণু ক্ষেত্রে অনেক বাড়াবাড়ি। ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, এর মাধ্যমে প্রমাণিত হয় যে, ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে।

news24bd.tv/আলী