টানা ক্ষমতার এক যুগে পা রাখছে আওয়ামী লীগ

টানা ক্ষমতার এক যুগে পা রাখছে আওয়ামী লীগ

Other

টানা ক্ষমতার এক যুগে পা রাখছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। অর্থনীতি ও রাজনীতি বিশ্লেষকদের মতে, এই দীর্ঘ সময়ে সরকারের বড় সাফল্য মেগা প্রকল্পগুলোর দৃশ্যমান বাস্তবায়ন। সামাজিক ও অর্থনৈতিক বিভিন্ন সূচকে এগিয়ে যাওয়ার পাশাপাশি সাধারণ মানুষের মন জয়ে বড় ভূমিকা রেখেছে এসব প্রকল্প। এছাড়া নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের মতো সাহসি সিদ্ধান্ত তাক লাগিয়েছে বিশ্বকেও।

 

নানা প্রতিকূলতা পেরিয়ে দিগন্তের উপর মাথা উঁচু করে দাঁড়িয়েছে স্বপ্নের পদ্মাসেতু। ৪২টি খুঁটির ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটারের এই সেতু কেবলই একটি সেতু না, বাংলাদেশের মাথা নত না করার প্রতীকও।

চলতি বছর খুলে দেয়া হয়েছে ঢাকা-মাওয়া-ভাঙা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। যে কারণে এখন রাজধানী থেকে তুলনামূলক কাছে মাওয়া আর নদী পার হলেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনপদ।

আরও পড়ুন:


মোবাইলে প্রেম, ঘুরতে নিয়ে তিন বন্ধু মিয়ে ধর্ষণ!

একই পরিবারের ৫ জনের জানাজা একসঙ্গে

ডিএসপি মেয়েকে ইন্সপেক্টর বাবার স্যালুট; আবেগে ভাসছেন সোশ্যাল মিডিয়া

সাত মাসের শিশুকে 'আছাড়' মেরে হত্যা করল বাবা!


করোনার ছোবলে কিছুটা থমকে গেলেও থেমে নেই রাজধানীর তিন মেগা প্রকল্প মেট্রোরেল, এলিভেটেড একক্সপ্রেসওয়ে এবং বাস র্যাপিড ট্র্যানজিট- বিআরটি। যানজটে নাকাল ব্যস্ত রাজধানীতে স্বস্তি ফেরাবে সরকারের এই প্রকল্পগুলো। পাল্টে যাবে ঢাকার পুরো দৃশ্যপট।

রাজধানীতে আরেক মহাকর্মযজ্ঞের নাম হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল। করোনাকালেও থেমে থাকেনি ২১ হাজার কোটি টাকার এই মেগা প্রকল্প, যা শেষ হলে বছরে দুই কোটি যাত্রী চলাচল করতে পারবেন বিশ্বের নানা প্রান্তে।

করোনার মধ্যেও আনুষ্ঠানিকভাবে নির্মাণকাজ শুরু হয় মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর প্রকল্পের। চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের আশা, ২০২৬ সাল নাগাদ জাহাজ ভিড়তে পারবে মাতারবাড়ি সমুদ্রবন্দরে।

মহামারিতে ধীরে হলেও বাস্তবায়নের পথে হাঁটছে চট্টগ্রামের কর্ণফুলী টানেল। এরইমধ্যে শেষ হয়েছে একটি টিউবের খননকাজ। পুরো প্রকল্পের অগ্রগতি প্রায় ৬০ ভাগ। ২০২২ সালে প্রকল্প শেষের টার্গেট নিয়ে এগুচ্ছে কাজ।

অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। বিশ্লেষকরা মনে করেন, রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনের পেছনে অন্যতম ভূমিকা রেখেছে সরকারের উন্নয়ন কর্মযজ্ঞ।

news24bd.tv / কামরুল