সরকারে আওয়ামী লীগের ১২ বছর: উন্নয়নে বদলে যাচ্ছে দৃশ্যপট

সরকারে আওয়ামী লীগের ১২ বছর: উন্নয়নে বদলে যাচ্ছে দৃশ্যপট

Other

দুই হাজার নয় থেকে একুশ। তিন মেয়াদে আওয়ামী লীগ সরকার পার করছে এক যুগ। দীর্ঘ এই সময়ে বাংলাদেশের অর্থনীতির সূচক উর্ধমূখী হয়েছে, অবকাঠামো খাতে দৃশ্যমান হয়েছে অভাবনীয় উন্নয়ন। কমে এসেছে দারিদ্র, বেড়েছে কৃষি উৎপাদন।

পরিবর্তণের অঙ্গিকার নিয়ে ২০০৯ সালে ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকার পার করছে তার টানা তৃতীয় মেয়াদ। বিশ্লেষকরা বলছেন, দীর্ঘ সময় ক্ষমতায় থাকার কারণে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে পেরেছে সরকার।

একযুগে অর্থনীতিতে সবচেয়ে বড় সফলতা উন্নয়নশীল দেশের তালিকায় নিজেদেরে স্থান করে নেয়া। এই সাফল্যের ওপর ভর করে সরকারের লক্ষ ২০৪১ এ উন্নত দেশের তালিকায় নিজেদের নাম লেখানো।

অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলছেন, গত ৫০ বছরে যে পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে তার ৭৩ শতাংশই হয়েছে এই ১২ বছরে। এছাড়াও অর্থনৈতিক উন্নতি, মাথাপিছু আয় ও রেমিটেন্সসহ সব ক্ষেত্রেই উন্নয়ন ঘটেছে।

আওয়ামী লীগ সরকারের নির্বাচনী অঙ্গিকার অনুযায়ী তথ্যপ্রযুক্তির মহাসড়কে যুক্ত হয়েছে তৃণমুলের প্রান্তিক জনগণ। বিদ্যুৎ সেবার আওতায় প্রায় শত ভাগ মানুষ। অবকাঠামো উন্নয়নের সবচেয়ে বড় বিজ্ঞাপন পদ্মা সেতু। দ্রুত গতিতে এগিয়ে চলছে কর্ণফুলী টানেল, মেন্ট্রোরেলের মত অন্তত দশটি মেগা প্রকল্প।

ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্ত নির্ধারণের পাশাপাশি ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি হয়েছে বিরোধ ছাড়াই। ফলে খুলে গিয়েছে সমুদ্র অর্থনীতির দুয়ার।


আরও পড়ুন: দেশের বাজারে সোনার দাম বাড়ল


তবে বৈশ্বিক মহামারী করোনার ধাক্কায় অন্যান্য দেশের মত কিছুটা বে সামাল হয় বাংলাদেশের অর্থনীতিও। সরকার বলছে এই সংকট কাটিয়ে ওঠার সামর্থ্য আছে বাংলাদেশের।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলছেন, প্রতিবেশি দেশগুলোর দিকে তাকালে দেখা যায় তাদের প্রবৃদ্ধি নিম্নমুখি সেখানে আমাদের প্রবৃদ্ধি উর্ধগতি। এই প্রবৃদ্ধি আরও বাড়বে বলেও আশা প্রকাশ করে মন্ত্রী।

এক যুগ সময়ে রাজনীর মাঠে চড়াই উৎরাই থাকলেও, ফসলের মাঠে হার মানেরি বাংলার কৃষক। খাদ্য উদ্বৃত্ত রাংলাদেশের নাম ধান, মাছ, সব্জি উৎপাদনকারী দেশগুলোর তালিকার শীর্ষ কাতারে।

news24bd.tv আহমেদ