নতুন বাস্তবতার মুখোমুখি সরকার

নতুন বাস্তবতার মুখোমুখি সরকার

Other

নানা বাধা পেরিয়ে ক্ষমতার একযুগ পার করলো আওয়ামী লীগ। এ সময়ে দেশের অর্থনীতিকে গতিশীল করতে পদ্মা সেতুসহ বহু মেগা প্রকল্প এবং অবকাঠামো বাস্তবায়নের চ্যালেঞ্জ কাঁধে নিতে হয়েছে সরকারকে। তবে উন্নয়নের ধারবাহিকতা ও বাস্তবায়নে সাফল্য এলেও করোনার ধাক্কায় নতুন বাস্তবতার মুখোমুখি হয় সরকার। যা মোকাবিলায় সরকারের জোরালো প্রস্তুতি এবং দীর্ঘমেয়াদী নীতি কৌশলের পরামর্শ বিশ্লেষকদের।

প্রমত্তা পদ্মার বুকে দৃশ্যমান এই কাঠামো যেন বিশ্বের বুকে এক অনন্য দৃষ্টান্ত। অথচ শুরুতে বিশ্বব্যাংকের কাছে দুর্নীতির তকমা, সমালোচনা আর তর্ক বিতর্কের ঝড় থামাতে শেষ পর্যন্ত নিজস্ব অর্থায়নেই তা বাস্তবায়নের চ্যালঞ্জ কাঁধে নেয় সরকার।

দাঙ্গাকারীদের ‘দেশপ্রেমিক’ বললেন ট্রাম্পকন্যা

বিদ্রোহী প্রার্থীদের আগামীতে আর মনোনয়ন দেওয়া হবে না: কাদের

২০০৮ সালের ২৯ ডিসেম্বর ক্ষমতায় আসা আওয়ামী লীগ যখন দায়িত্ব নেয় তখন দেশের অর্থনীতি ছিল অনেকটাই ভঙ্গুর। বিশেষ করে উন্নয়নের অন্যতম শর্ত বিদ্যুৎ খাতে ছিল বেহাল দশা।

গত এক যুগে ৬ হাজার মেগাওয়াট থেকে এখন ২০ হাজার মেগাওয়াট উৎপাদন সক্ষমতায় পৌঁছেছে বাংলাদেশ। সে সময়ে অবকাঠামো পরিস্থিতিও ছিল নাজুক। খাদ্য ঘাটতি, কর্মসংস্থান ও বিনিয়োগেও ছিল মন্দাবস্থা। গেল এক যুগে অভাবনীয় পরিবর্তন এসেছে অর্থনীতির এমন বহু খাতে। এই মূল্যায়ন অর্থনীতিবিদদের ।  

২০০৯ সালে দেশের মাথাপিছু আয় ছিল মাত্র ৭০৯ মার্কিন ডলার যা এখন ছাড়িয়েছে ২ হাজার ডলার। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ১০ বিলিয়ন ডলার যা বেড়েছে অন্তত ৪ গুন। আর প্রবৃদ্ধি ছিল ৬ শতাংশেরও কম। যা করোনার আগেও ছাড়িয়েছে ৮ শতাংশ। তবে ক্ষমতার এক যুগে ইতিহাসের সবচেয়ে বড় সঙ্কট মোকাবিলা করতে হয়েছে ২০২০ সালে। করোনাকালে কাজ বন্ধ এবং আয় কমে যাওয়ায় যোগ হয়েছে বহু নতুন দরিদ্র মানুষ। করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও বিন্যাস নতুন বছরে সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলছেন বিশ্লেষকরা।

মহামারীর এই সময়েই স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করতে যাচ্ছে বাংলাদেশ। সুবর্ণজয়ন্তীর এ সময়ে মহামারী মোকাবিলাসহ আর্থ-সামাজিক নানা সঙ্কট সমাধানেরও চ্যালেঞ্জ থাকছে আগামীর বাংলাদেশে।

news24bd.tv/আলী