দুর্নীতি কমানো যায়নি: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দুর্নীতি কমানো যায়নি: অর্থমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বর্তমানে কোনো সরকারি কর্মচারী ১৬ হাজার টাকার নিচে বেতন পান না। এখন যারা দুর্নীতি করে এটা তাদের অভ্যাস এবং লোভ। মানুষের এই অনৈতিক অভ্যাস পরিবর্তন করা প্রায় অসম্ভব। বেতন বাড়িয়েও তাদের দুর্নীতি কমানো যায়নি।

বৃহস্পতিবার  রাজধানীর শিল্পকলা একাডেমিতে দুদকের এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।  

অভাবের কারণে কেউ আর মিথ্যা কথা বলবে না দাবি করে অর্থমন্ত্রী বলেন, আমার শৈশব, কৈশর এমন কি যৌবনের প্রারম্ভে শুধু খাবারের অভাবে মানুষের মৃত্যু দেখেছি। কিন্তু অভাবের কারণে আজকে কোনো লোক মারা গেছে, এমন কোনো ঘটনা এখন শোনা যায় না। দেশের মৌলিক পরিবর্তন এসেছে, কোনো মানুষ এখন আর অভাবে মারা যাচ্ছে না।

তিনি বলেন, ঘুষ-দুর্নীতি অভ্যাসে পরিণত হওয়ায় এর প্রতিকার পাওয়া যাচ্ছে না। তবে নতুন প্রজন্মের মধ্যে দুর্নীতির প্রবণতা কম।

এম এ মুহিত বলেন , এখন আর বাংলাদেশে ঝুপড়ি ঘর দেখা যায় না। দেশের গ্রামগুলো এখন সিলভার রং ধারণ করেছে। গ্রামের এই দৃশ্য আমাকে বিমোহিত করে।

তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে এবং জাতীয় শুদ্ধাচার বিকাশে বাংলাদেশে দীর্ঘ মেয়াদি শুদ্ধাচার কৌশল গ্রহণ করা হয়েছে।

অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, কিছু অসাধু ব্যবসায়ী প্রতিষ্ঠান ভিন্ন ভিন্ন সংস্থায় একই বছরের ভিন্ন ভিন্ন আর্থিক প্রতিবেদন জমা দেয়। তারা রাজস্ব বোর্ডে এক রকম আর স্টক এক্সচেঞ্জে অন্য রকম অডিট রিপোর্ট জমা দিচ্ছে। কিন্তু এটা অভিন্ন হওয়ার কথা।
এসব ঘটনার সাথে সিএ ফার্মগুলো জড়িত বলে মন্তব্য করেন তিনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর