বইয়ের পরিবর্তে ট্যাব পাবে শিক্ষার্থীর : টেলিযোগাযোগ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক


বইয়ের পরিবর্তে ট্যাব পাবে শিক্ষার্থীর : টেলিযোগাযোগ মন্ত্রী

প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর হাতে বইয়ের পরিবর্তে একদিন ট্যাব বা ডিজিটাল ডিভাইস পৌঁছে যাবে এবং সেদিন খুবই কাছেই বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয়ের টেলিকম অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাঝে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশের মূল ভিত্তি হচ্ছে প্রাথমিক শিক্ষা। বঙ্গবন্ধু সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্য বাস্তবায়নের ধারাবাহিকতায় যুদ্ধের ধ্বংসস্তুপে দাঁড়িয়েও প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করে গেছেন। তিনি বলেন, শিশুদের জন্য প্রাথমিক শিক্ষা আনন্দময় করে ডিজিটাল শিশু শিক্ষা পাঠ্যক্রম আবশ্যক। আগামাী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রচলিত পদ্ধতির শিক্ষাকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরের কোন বিকল্প নেই।

আমি সিঙ্গেল সালমান জাস্ট ফ্রেন্ড : লিয়ানা

সাংবাদিক পরিচয়ে ইয়াবা ব্যবসা : ধরা পুলিশের জালে

১০টি ইউটার্ণের খরচ ৩১ কোটি টাকা

দাঙ্গাকারীদের ‘দেশপ্রেমিক’ বললেন ট্রাম্পকন্যা

বিদ্রোহী প্রার্থীদের আগামীতে আর মনোনয়ন দেওয়া হবে না: কাদের

তিনি বলেন, যুক্তরাজ্যে শতকরা ৮৮ভাগ শিশুর হাতে ট্যাব আছে। তাদের বইয়ের দিকে তাকাতে হয় না। প্রাথমিক শিক্ষা ডিজিটাল রূপান্তরের পথিকৃৎ জনাব মোস্তাফা জব্বার বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা পদ্ধতির পরিবর্তনে সামান্য ফল দেবে কিন্তু প্রাথমিকের ডিজিটাল রূপান্তরে শতভাগ ফল পাওয়া সম্ভব। ১৯৮৭ সালে কম্পিউটারে বাংলাভাষা প্রবর্তনের পাশাপাশি কম্পিউটারে প্রাথমিক শিক্ষা পদ্ধতি নিয়ে তার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ৮৭ সালে ৩২টি কেন্দ্র্র থেকে ডিজিটাল শিক্ষার জন্য ডিজিটাল সফটওয়্যার নিয়ে কাজ শুরু করলেও বাংলার উপযোগী ডিজিটাল সফটওয়্যার তৈরি তখন সম্ভব হয়নি। তিনি বলেন, ‘১৯৯৯ সালে আমি উপলব্ধি করি এই বিষয়টির প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া দরকার। এরই ধারাবাহিকতায় গাজীপুরে ১৩জন ছাত্রছাত্রী নিয়ে দেশের প্রথম ডিজিটাল স্কুল নিয়ে যাত্রা শুরু করি। 

তিনি আরও বলেন, অল্প দিনের মধ্যেই তিনি শিক্ষার্থীদের দক্ষতায় মুগ্ধ হলেন উল্রেখ করে বলেন, বাচ্চাদের হাতে পাঠ্য বিষয়টি বাংলায় কন্টেন্ট করে দেওয়ার প্রচেষ্টার ধারাবাহিকতায় হলিক্রসের ইংরেজী শিক্ষক জেসমিন জুই এর মাধ্যমে ২০১০ সালে তা সফলতায় রূপ নেয় এবং বর্তমানে প্রাক প্রাথমিকের তিনটি ও প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫টি সহ মোট আটটি কনটেন্ট প্রাথমিক শিক্ষার ডিজিটালাইজেশনের যাত্রায় মাইলফলক হিসেবে কাজ করেছে। 

মন্ত্রী ডিজিটাল শিক্ষাকে প্রাথমিক শিক্ষার মূলস্রোতধারায় সংযুক্ত করতে ২০১৫ সাল থেকে তার গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, শিক্ষার ডিজিটাল রূপান্তরে আইসিটি বিভাগ থেকে একটি পাইলট প্রকল্প গ্রহণ করা হলেও নানা প্রতিকুলতায় তা বাস্তবায়ন সম্ভব হয়নি। দুর্গম অঞ্চলের সুবিধা বঞ্চিত অসহায় শিশুদের জন্য সামাজিক দায়বদ্ধ তহবিলের মাধ্যমে গৃহীত উদ্যোগ শিক্ষার রূপান্তরের একটি ঐতিহাসিক মাইল ফলক বলে মন্ত্রী উল্লেখ করেন। এর ফলে শিক্ষার ডিজিটাল রূপান্তর এগিয়ে নেওয়ার পথে পরবর্তি করণীয় ও প্রতিবন্ধকতা সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যাবে যা শিক্ষার ডিজিটাল রূপান্তর বাস্তবায়ন ত্বরান্বিত করতে ভূমিকা রাখবে । মন্ত্রী শিক্ষার ডিজিটাল রূপান্তরে সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদানে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বিটিআরসির সার্ভিস অবলিগেসন তহবিলের অর্থায়নে হাওর, প্রত্যন্ত, অনগ্রসর ও দুর্গম এলাকার ৬৫০টি স্কুলে এই প্রকল্প ২ বছরের মাঝে বাস্তবায়িত হবে। এই প্রকল্পের আওতায় ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ের সকল ক্লাশরুম ডিজিটাল হবে। তম্মধ্যে ৩০টি স্কুলে শিশুরা বইবিহীন বা অনলাইনে ট্যাবে লেখাপড়া করতে পারবে। তাদের ক্লাশে ডিজিটাল টিভি, আইপিএস ও ইন্টারনেট থাকবে। তাদেরকে ২০২০ সালে ইনটেলের সাথে উইটসা পুরষ্কার প্রাপ্ত ডিজিটাল কনটেন্ট দিয়ে পাঠদান করা হবে। ডিভাইস ও ইন্টারনেট থাকলে শিশুরা বাড়িতে বসে বা অনলাইনে ক্লাশ করতে পারবে। বেসরকারিভাবে ২০০০ ও ২০১৫ সালে এ ধরনের শিক্ষাব্যবস্থা দেশে চালু হলেও সরকারিভাবে কোন প্রকল্প গ্রহণ করে পাঠ্য বিষয়ের সম্পূর্ণ ডিজিটাইজেসন করে ডিজিটাল যন্ত্রের সহায়তায় শিক্ষার সম্পূর্ণ ডিজিটাইজেসন এই প্রথম।

পরে প্রাথমিক অধিদপ্তর ও টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালকদ্ধয় নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী সুবিধা বঞ্চিত প্রত্যন্ত অঞ্চলের ৬৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ডিজিটালকরণ যাত্রা শুরু হবে। টেলিযোগাযোগ অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জনাব মো: জাকির হোসেনের উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন,প্রাথমিক ও গণশিক্ষা সচিব-গোলাম মো: হাসিবুল আলম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এম মনসুরুল আলম এবং টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মহসীনুল আলম বক্তৃা করেন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নেটফ্লিক্সে কন্টেন্ট ডাউনলোডের নতুন ফিচার

অনলাইন ডেস্ক

নেটফ্লিক্সে কন্টেন্ট ডাউনলোডের নতুন ফিচার

নতুন ফিচার যোগ হয়েছে ভিডিও স্ট্রিমিং অ্যাপ নেটফ্লিক্সে। ‘ডাউনলোডস ট্যাব’ অংশে ‘ডাউনলোডস ফর ইউ’ নামের নতুন মোবাইল ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে অনুষ্ঠান ডাউনলোড করে দেবে।

সম্প্রতি নেটফ্লিক্স বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। তারা বলেছে, ফিচারটি শুধু কোন অনুষ্ঠান ডাউনলোড করা যায় তা দেখাবে না, স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোডও করে দেবে।

‘ডাউনলোডস ট্যাব’ ফিচারটির জন্য ব্যবহারকারী এক গিগাবাইট, তিন গিগাবাইট অথবা পাঁচ গিগাবাইট স্টোরেজ ঠিক করে রাখতে পারবেন। যতো বেশি স্টোরেজ ঠিক করে রাখা হবে, রেকমেন্ডেড অনুষ্ঠান ডাউনলোডের পরিমাণও ততো বাড়বে।


ক্ষতি পুষিয়ে নিতে শুকরের খামার গড়ছে হুয়াওয়ে

মিয়ানমারের আর্থিক সংকট নিয়ে নতুন গুজব, আতঙ্কিত গ্রাহকেরা


ফিচারটি ব্যবহার করে কিছু সংখ্যক অনুষ্ঠান ডাউনলোড করা যাবে না। অনুমোদন সীমাবদ্ধতার কারণেই এমনটা হবে। তবে ধীরে ধীরে ফিচারটি আরও উন্নত করা হবে বলে জানিয়েছে নেটফ্লিক্স।

আপাতত ‘ডাউনলোডস ফর ইউ’ অপশনটি মিলছে শুধুমাত্র অ্যানড্রয়েডে। খুব শিগগিরই আইওএস সংস্করণের জন্যও পরীক্ষা শুরু হবে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

ক্ষতি পুষিয়ে নিতে শুকরের খামার গড়ছে হুয়াওয়ে

অনলাইন ডেস্ক

ক্ষতি পুষিয়ে নিতে শুকরের খামার গড়ছে হুয়াওয়ে

স্মার্টফোন ব্যবসায় বিপর্যয়ের মুখে পড়ে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে এবার শুকরের খামার সংশ্লিষ্ট ব্যবসা শুরু করেছে। নতুন প্রযুক্তির মাধ্যমে সম্ভাবনাময় এ খাতটিকে এগিয়ে নিতে চাইছে হুয়াওয়ে।

তাদের এ প্রকল্পেও কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহারের মাধ্যমে প্রযুক্তির ছোঁয়া রয়েছে। বিশ্বের সবচেয়ে বড় শুকরের খামার চীনে। এছাড়া বিশ্বে শুকরের যোগানের অর্ধেকই আসে চীন থেকে।

খামারের হাজার হাজার শুকরের মধ্যে কোনোটিকে সুনির্দিষ্টভাবে সনাক্ত, ওজন ও স্বাস্থ পরীক্ষার জন্য ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তিসহ বেশ কিছু প্রযুক্তি নিয়ে তারা কাজ করছে।


ভাইরাল পাকিস্তানি ‘স্ট্রবিরিয়ানি’

সাত কলেজের পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত বিকেলে

হাতে নেই ছবি, তবুও বিলাসবহুল জীবনযাপন?

১৪ বছরের সুন্দরী কিশোরীকে বিয়ে করে বিপাকে পাকিস্তানি এমপি


নানামুখী প্রতিবন্ধকতায় মূল ব্যবসায় কুলিয়ে উঠতে না পেরে ভিন্ন খাতে বিনিয়োগ করে লভ্যাংশ ওঠানোর লক্ষ্যেই তারা এ ব্যবসায় নেমেছে বলেই মনে করছেন অনেকে। এখান থেকে নিয়মিত লাভ আসলে স্মার্টফোন ব্যবসার ক্ষতি পোষানো অনেকটাই সহজ হবে!

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

সাধ্যের মধ্যে শাওমির নতুন ব্লুটুথ স্পিকার ও নেকব্যান্ড ইয়ারফোন

অনলাইন ডেস্ক

সাধ্যের মধ্যে শাওমির নতুন ব্লুটুথ স্পিকার ও নেকব্যান্ড ইয়ারফোন

মি পোর্টেবল ব্লুটুথ স্পিকার এবং মি নেকব্যান্ড ব্লুটুথ ইয়ারফোন প্রো আন্তর্জাতিক বাজারে ছাড়ল শাওমি। 

এখনও পর্যন্ত ব্লুটুথ ইয়ারফোনের বাজারে চমৎকার ফিচারের সব থেকে সস্তার হেডফোন এই মি নেকব্যান্ড ব্লুটুথ ইয়ারফোন প্রো। অন্য দিকে আবার ব্লুটুথ স্পিকারের কথা বলতে গেলে, তার দামও বেশ কম।


আমি কাপুরুষ নই, আমি সিংহী : ফারিয়া শাহরিন

সোহানা সাবার প্রাণপণে চাওয়া‍!

আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা

নাসির প্রেমিক না আমার বন্ধু : মডেল মিম


এই নেকব্যান্ড ব্লুটুথ ইয়ারফোনে অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন দেওয়া হয়েছে। অন্য দিকে আবার পোর্টেবল ব্লুটুথ স্পিকারে দুই ড্রাইভার সেটআপ রয়েছে, যা ১৬ ওয়াট আউটপুট দিতে সক্ষম এবং ওয়াটার রেজিস্ট্যান্সের জন্য আইপিএক্স ৭ রেটিং পেয়েছে স্পিকারটি।

শাওমির এই নতুন প্রডাক্ট মি ব্র্যান্ডের অধীনেই লঞ্চ করা হয়েছে, যাতে প্রিমিয়াম ফিচার্স এবং ডিজাইন রয়েছে। ভারতে এই দুটি প্রডাক্টের দাম ধার্য করা হয়েছে যথাক্রমে ২৪৯৯ রুপি এবং ১৭৯৯ রুপি।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

মিড বাজেটের ভালো ফোন

অনলাইন ডেস্ক

মিড বাজেটের ভালো ফোন

স্মার্টফোন বিশ্বে আরও একটি নতুন ফোন লঞ্চ করা হয়েছে ।ফোনটির নাম হল টেকনো স্পার্ক ৬ এয়ার। ফোনটিতে প্রসেসর, ব্যাটারি , ক্যামেরা এবং আরো অন্যান্য আকর্ষণীয় সব ফিচার রয়েছে। 

বডি:
এর ডাইমেনশন হচ্ছে ১৭৪.৭*৭৯.৪*৯.৩ মিলিমিটারের।এখানে থাকছে ডুয়েল সিম ব্যবহারের সুবিধা।

ডিসপ্লে:
ডিসপ্লে হিসেবে থাকছে ৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস রেজুলেশনের একটি আইপিএস এলসিডি ডিসপ্লে।এর স্ক্রীন টু বডি রেশিও হল ৮৩.৯%। এর রেজুলেশন হল ৭২০*১৬৪০ মেগা পিক্সেলের। পিপিআই ডেনসিটি হিসেবে থাকছে ২৫৬।

নেটওয়ার্ক:
এখানে নেটওয়ার্ক হিসেবে রয়েছে জিএসএম, এইচ এস পি এবং এল টি ই প্রযুক্তি ।

অপারেটিং সিস্টেম:
অপারেটিং সিস্টেম হিসেবে এতে থাকছে অ্যান্ড্রয়েড ১০। যা রান করবে হায়োস ৬.২ এর সাথে ।

চিপসেট:
চিপসেট হিসেবে এতে থাকছে মিডিয়াটেক হেলিও এ২২ যা ১২ ন্যানোমিটার আর্কিটেকচারে তৈরি করা একটি কোয়াডকোর প্রসেসর। জিপিইউ হিসেবে এতে থাকছে পাওয়ার বিয়ার জি ই ৮৩২০।


আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা

নাসির প্রেমিক না আমার বন্ধু : মডেল মিম

পুরুষ নিষিদ্ধ গ্রামেও যেভাবে গর্ভবতী হন নারীরা!

বউ যেন এদিক-ওদিক ভাইগা না যায় : নাসিরের সাবেক প্রেমিকা (ভিডিও)


 

পেছনের ক্যামেরা:
পিছনের ক্যামেরাতে প্রাইমারি সেন্সরটি হল ১৩ মেগাপিক্সেলের, সঙ্গে থাকছে ২ মেগাপিক্সেল এর একটি আল্ট্রা ওয়াইড এঙ্গেল ক্যামেরা। সঙ্গে এলইডি ফ্ল্যাশ তো থাকছেই।

সেলফি ক্যামেরা:
এর ফ্রন্ট এ রয়েছে মেগাপিক্সেল এর একটি ক্যামেরা ৮।ফিচার হিসেবে থাকছে ডুয়াল এলইডি ফ্ল্যাশ।

মেমোরি: ফোনটি পাওয়া যাবে তিনটি ভেরিয়েন্ট এ।৩২,২;৩২,৩ এবং৬৪,৩ হিসেবে।

সাউন্ড সিস্টেম:
এতে লাউড স্পিকার এর পাশাপাশি থাকছে ৩.৫ এম এম জ্যাক।

ব্যাটারি এবং চার্জার:
এতে থাকছে ৬০০০ মিলি অ্যাম্পিয়ার এর নন রিমুভেবল হিউজ ব্যাটারি। সঙ্গে থাকছে ১৮ ওয়াটের একটি সুপার ফাস্ট চার্জার।

কালার:
ফোনটি পাওয়া যাবে তিনটি কালার ভেরিয়েন্ট এর। কমেট ব্ল্যাক, ওশান ব্লু এবংআরেকটি হল ক্লাউড হোয়াইট।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

বিতর্কিত নীতি নিয়ে টালবাহানা হোয়াটসঅ্যাপের

অনলাইন ডেস্ক

বিতর্কিত নীতি নিয়ে টালবাহানা হোয়াটসঅ্যাপের

সমালোচনার মুখে নতুন প্রাইভেসি নীতির কার্যকারিতা ৩ মাস পিছিয়ে দেয় হোয়াটসঅ্যাপ। লাখ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ছেড়ে সিগনাল, বিপ, টেলিগ্রামে চলে গেলে বিব্রতকর পরিস্থিতিতে পড়ে হোয়াটসঅ্যাপ বলেছিল– প্রাইভেসি সংক্রান্ত নীতিমালা নিয়ে হোয়াটসঅ্যাপ অনেক মিথ্যাচারের শিকার হচ্ছে।

শেষতক হোয়াটসঅ্যাপ সহজ সুরাহার পথ বেছে নিতে এই নীতিমালা থেকে সরে দাঁড়াবে বলে ভেবেছিলো অনেক ব্যবহারকারী। অ্যাপ কর্তৃপক্ষ প্রথমে পিছু হটেছে মনে হলেও এখন আবার উল্টো কথা বলছে।

এখন তারা বলছে, নতুন নীতিমালার ভালো দিকগুলো মানুষের কাছে তুলে ধরা হবে। এর মানে, ইনিয়ে বিনিয়ে বিতর্কিত এই নীতিটিই কার্যকর করতে যাচ্ছে!


ভাইরাল পাকিস্তানি ‘স্ট্রবিরিয়ানি’

যুক্তরাজ্য মুরগির মাংস খেয়ে মৃত ৫, অসুস্থ কয়েকশ

জাতিসংঘের গাড়িবহরে হামলা, ইতালির রাষ্ট্রদূতসহ নিহত তিন

স্কুলের খাদ্য তালিকা থেকে মাংস বাদ দিয়ে বিপাকে মেয়র


নতুন প্রাইভেসি ও ডেটা বিনিময় নীতিমালার বিষয়টি জানুয়ারিতে জানাজানির পর এতটা চাপের মুখে পড়তে হবে বলে আশা করেনি ফেইসবুকের মালিকানাধীন বিশ্বের এক নম্বর বার্তা বিনিময়ের অ্যাপ হোয়াটসঅ্যাপ।

নতুন শর্ত অনুযায়ী, সর্বশেষ ৩০ দিনের তথ্য ফেইসবুকের সঙ্গে বিনিময়ের ব্যাপারে গ্রাহকদের সম্মতি দিতে হবে। গ্রাহক হতে বা থাকতে হলে অবশ্যই এই শর্তে অবশ্যই রাজি থাকতে হবে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর