বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট যে দেশের

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট যে দেশের

অনলাইন ডেস্ক

জাপানের পাসপোর্টই বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট। জাপানিরা ১৯১টি দেশে আগে থেকে ভিসা না নিয়ে ভ্রমণ করতে পারেন। মহামারি নভেল করোনাভাইরাসের কারণে অনেকটাই থমকে আছে বিশ্ব। কোভিড-১৯ মহামারির কারণে পুরো বিশ্ব থেমে থাকলেও প্রতিবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের একটি তালিকা প্রকাশ করেছে নাগরিকত্ব সংক্রান্ত পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স।

বিশ্বের সব দেশের ভ্রমণের কাগজপত্রের সহজলভ্যতা ও ভিসা প্রক্রিয়ার ঝামেলামুক্ত ভ্রমণ সুবিধা বিবেচনায় নিয়ে এ তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের গবেষণা বিভাগ হেনলি পাসপোর্ট ইনডেক্স। নতুন এই তালিকা প্রকাশের আগে বিশ্বব্যাপী ভ্রমণের ওপর চলমান অস্থায়ী বিধিনিষেধগুলোকে বিবেচনায় নেয়নি বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় ২০২১ সালেও শীর্ষ অবস্থান ধরে রেখেছে জাপান। এশিয়ার এই দেশটির পাসপোর্ট হাতে থাকলে ১৯১টি দেশে বিনা ভিসা অথবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে।

টানা চতুর্থবারের মতো বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের সুনাম ধরে রেখেছে জাপান।

 

আমি সিঙ্গেল সালমান জাস্ট ফ্রেন্ড : লিয়ানা

সাংবাদিক পরিচয়ে ইয়াবা ব্যবসা : ধরা পুলিশের জালে

১০টি ইউটার্ণের খরচ ৩১ কোটি টাকা

দাঙ্গাকারীদের ‘দেশপ্রেমিক’ বললেন ট্রাম্পকন্যা

বিদ্রোহী প্রার্থীদের আগামীতে আর মনোনয়ন দেওয়া হবে না: কাদের

আর সেই তালিকায় সবার নিচে অবস্থান করছে আরেক এশিয়ার দেশ আফগানিস্তান। র‌্যাঙ্কিংয়ে যুদ্ধবিদ্ধস্ত দেশটির অবস্থান ১১০তম। আফগানিস্তানের পাসপোর্ট দিয়ে মোট ২৬টি দেশে বিনা ভিসা অথবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে।

 তবে গত বছরের ছেয়ে বাংলাদেশ আরও তিন ধাপ পিছিয়ে বর্তমানে বাংলাদেশের পাসপোর্টরে অবস্থান ১০১তম। গত বছর যা ছিলো ৯৮। বাংলাদেশের পাশাপাশি ১০১তম অবস্থানে রয়েছে ইরানও। বাংলাদেশের পাসপোর্ট হাতে থাকলে বিনা ভিসায়/ অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে ৪১টি দেশে।

গতবারের মতো এবারও দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে সিঙ্গাপুর। এবারের তালিকায় জার্মানির সঙ্গে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। ২০২১ সালের শক্তিশালী পাসপোর্টের তালিকায় সংযুক্ত আরব আমিরাতের অবস্থান ১৬তম। দেশটির পাসপোর্ট হাতে থাকলে বিনা ভিসায়/ অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে ১৭৩টি দেশে। ২০০৬ সালে দেশটির অবস্থান ছিল ৬২তম। তখন আরব আমিরাতের পাসপোর্ট দিয়ে বিনা ভিসায়/ অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যেত মাত্র ৩৫টি দেশে। শক্তিশালী পাসপোর্ট হওয়ার ক্ষেত্রে এটি আরব আমিরাতের অবিশ্বাস্য উত্থান।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে আছে যেসব দেশের পাসপোর্ট

১. জাপান (১৯১)

২. সিঙ্গাপুর (১৯০)

৩. দ. কোরিয়া ও জার্মানি (১৮৯)

৪. ফিনল্যান্ড, স্পেন, লুক্সেমবার্গ ও ইতালি (১৮৮)

৫. ডেনমার্ক ও অস্ট্রিয়া (১৮৭)

র‌্যাঙ্কিংয়ে তলানিতে আছে যেসব দেশের পাসপোর্ট

১০৬. সোমালিয়া ও ইয়েমেন (৩৩)

১০৭. পাকিস্তান (৩২)

১০৮. সিরিয়া (২৯)

১০৯. ইরাক (২৮)

১১০. আফগানিস্তান (২৬)

news24bd.tv/আলী