এক কবরে ১৬০০ বছর!

এক কবরে ১৬০০ বছর!

অনলাইন ডেস্ক

প্রাপ্তবয়স্ক দুটি পুরুষের কঙ্কাল দুটি একে অন্যের হাত ধরে দীর্ঘ ১৬০০ বছর ধরে একই কবের শুয়ে আছেন। তারা কি ভাই না সহযোদ্ধা না অন্যকিছু তা জানার সুযো হয়নি আজও প্রত্নতাত্ত্বিকদের। গবেষকরা তাদের ‘লাভারস অব মোডেনা’ বলে আখ্যা দিয়েছেন।

২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি কবরস্থানে ১৬০০ বছরের পুরোনো কঙ্কাল দুটি আবিষ্কার হয়।

উপস্থিত জনগণ কঙ্কাল দুটির দিকে মন্ত্রমুগ্ধের মতো তাকিয়ে ছিলেন। কারো চোখ দিয়ে আবার জল পড়ছিল নিজের অজান্তেই।

উদ্ধারের পর অবশ্য সবাই ভেবেছিলেন, এ জুটি হয়তো কোনো দম্পতির। যাদের একজন পুরুষ ও অন্যজন নারী।

কারণ একটি কঙ্কালের তুলনায় আরেকটি কিছুটা ছোট ছিল।

পরবর্তীতে অবশ্য বোলগনা এবং মোডেনা বিশ্ববিদ্যালয়ে এক সমীক্ষায় প্রত্নতত্ত্ববিদরা পরীক্ষা করে দেখেন, কঙ্কাল দুটি পুরুষের। অতি পুরোনো কঙ্কাল হওয়ায় গবেষকরা তাদের লিঙ্গ নির্ধারণে বেশ বেগ পেয়েছিলেন।

পশ্চিমা গণতন্ত্র নড়বড়ে ও ভঙ্গুর : রুহানি

প্রতিবন্ধী নারী ধর্ষণ, ঘরজামাই গ্রেফতার

গবেষণায় বলা হয়েছে, দুই পুরুষ হয়তো যুদ্ধ কমরেড বা বন্ধু হতে পারে। যারা সংঘর্ষের সময় একসঙ্গে মারা গিয়েছিলেন এবং একই সমাধিতে তাদের কবর দেওয়া হয়।

বিকল্প মতে, দুই ব্যক্তি হতে পারেন আত্মীয়, চাচাতো ভাই। হয়তো পারিবারিক বন্ধনের কারণে একই সমাধি ভাগ করে নিয়েছিলেন তারা। তবে ধারণা করা হয়, তারা দু’জনই একে অন্যের জীবনে গুরুত্বপূর্ণ ছিলেন।

গবেষকরা বলেন, যদিও মোডেনা প্রেমিকদের মধ্যকার প্রকৃত সম্পর্কের বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে প্রাপ্তবয়স্ক দুই পুরুষকে কেন একসঙ্গে সমাধি দেওয়া হলো বা কেনই বা তারা একে অন্যের হাত ধরে রেখেছেন; তা সত্যিই কৌতূহলের বিষয়।

গবেষণার প্রধান ফেদেরিকো লুগলির মতে, এমন কোনো সমাধি এর আগে আমরা কোথাও খুঁজে পাইনি। অতীতে কয়েকটি সমাধি থেকে দম্পতির হাত ধরা কঙ্কাল অবশ্য মিলেছে; তবে তারা সবাই ছিলেন একজন নারী ও একজন পুরুষ।

news24bd.tv/আলী