বস্তা প্রতি ৩০০ টাকা কমেছে চালের দাম
বস্তা প্রতি ৩০০ টাকা কমেছে চালের দাম

বস্তা প্রতি ৩০০ টাকা কমেছে চালের দাম

Other

ভারত থেকে আমদানির চালের দ্বিতীয় চালান চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। দ্বিতীয় ধাপে এসেছে পাঁচ হাজার ৮৬ মেট্রিক টন চাল। খালাসও শুরু হয়েছে। এ নিয়ে দুটি চালানে নয় হাজার মেট্রিক টন চাল এসেছে।

চাল আমদানির খবরে পাহাড়তলী ও চাক্তাইয়ে কয়েকদিনের ব্যবধানে চালের দাম কমেছে বস্তাপ্রতি ৩শ টাকা পর্যন্ত। তবে খুচরা বাজারে পড়েনি কোন প্রভাব। এতে হতাশ ক্রেতারা।

চালের বাজার নিয়ন্ত্রণে ভারত থেকে চাল আমদানি শুরু করেছে সরকার। চট্টগ্রাম বন্দর দিয়ে প্রথম চালানে এসেছিল চার হাজার ১১৩ মেট্রিক টন চাল। আর বৃহস্পতিবার দ্বিতীয় ধাপে এসেছে পাঁচ হাজার ৮৬ মেট্রিক টন চাল। আমদানির এ চাল চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সরকারি খাদ্য গুদামে সংরক্ষণ করা হবে।

এসব চাল হতদরিদ্রদের মাঝে ত্রিশ ঠাকা দরে বিক্রি করা হবে বলে জানান চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক আবু নঈম মুহাম্মদ সফিউল আলম।

আরও পড়ুন: স্কুলছাত্রী আনুশকাহকে ধর্ষণের কথা স্বীকার করল বন্ধু দিহান

সেই কবরটির একপাশে লেখা ইয়াসিন, অন্যপাশে মিম হা মিম

এদিকে আমদানির খবরে সবচেয়ে বড় চালের পাইকারি বাজার চাক্তাই ও পাহাড়তলীতে কয়েকদিনের ব্যবধানে চালের দর কমেছে বস্তাপ্রতি ৩শ টাকা পর্যন্ত।

তবে খুচরা বাজারে এখনও পড়েনি কোনো প্রভাব। চালের  দর বেশি থাকায় হতাশ ক্রেতারা।  

২০১৭ সালের পর ফের দেশে চাল আমদানি করা হচ্ছে। ভারতের পাশাপাশি থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার থেকে আগামী এক মাসের মধ্যে প্রায় দেড় লাখ মের্ট্রিক টন চাল আমদানি করা হবে।

news24bd.tv তৌহিদ