ওয়াশিংটনে কারফিউ আরো ১৪ দিন

ওয়াশিংটনে কারফিউ আরো ১৪ দিন

Other

নানা নাটকীয়তার পর মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এরইমধ্যে কংগ্রেসের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়ে গেছেন জো বাইডেন। আর ওয়াশিংটনের ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দিত হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে ক্ষমতা থেকে সরানোর আবেদন জানাচ্ছে ডেমোক্রেটরা। বন্ধ করে দেয়া হয়েছে ট্রাম্পের ফেইসবুক ও ইনস্টাগ্রাম একাউন্টও।

এদিকে, ট্রাম্প সমর্থকদের তান্ডবের ঘটনায় আহত পুলিশ সদস্যের মৃত্যুতে নিহতের সংখ্যা বেড়ে ৫ জনে দাঁড়িয়েছে। ওয়াশিংটনে আরও ১৪ দিন বলবৎ থাকবে কারফিউ।  

অবশেষে আনুষ্ঠানিকভাবেই মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতি পেলেন জো বাইডেন। ওয়াশিংটনে উগ্র ট্রাম্প সমর্থকদের তান্ডবের কয়েক ঘণ্টার মধ্যেই তাকে অনুমোদন দিলো মার্কিন কংগ্রেস।

এ অধিবেশনে সভাপতিত্ব করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তান্ডবের ঘটনার পর নতুন করে বিতর্কে জড়ানো থেকেই বিরত থাকেন উপস্থিত রিপাব্লিকানরাও। মেনে নেন বাইডেনের বিজয়।

আর গণতান্ত্রিক দেশটিতে এমন কলঙ্কময় ঘটনার জন্য বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সমালোচনা করছেন তার শত্রুপক্ষের পাশাপাশি মিত্রপক্ষের বিশ্বনেতারাও। এখনও তার প্রেসিডেন্সির মেয়াদ রয়েছে প্রায় দুই সপ্তাহ। কিন্তু তার আগেই মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে ক্ষমতা ছাড়া করার আহ্বান জানিয়েছে ডেমোক্রেটরা। যদিও এখনই বাইডেনের ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার ইচ্ছে নেই বলে জানিয়েছে সিএনএন।  

এদিকে, ১২ঘণ্টা পর সচল হওয়া টুইটার একাউন্টে ফের একটি ভিডিওবার্তা আপলোড করেছেন ট্রাম্প। ওয়াশিংটনের তাঁদের ঘটনাকে জঘন্য আক্রমন বলে আখ্যায়িত করেছেন তিনি। দিয়েছেন শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আশ্বাস।

আরও পড়ুন: যে দোয়া করলে আল্লাহ অবশ্যই কবুল করবেন?

নারীরা কি বিয়ের প্রস্তাব দিতে পারবে?

ট্রাম্পের প্রেসিডেন্সির মেয়াদের বাকি দিনগুলোতে তার ফেইসবুক ও ইনস্টাগ্রামের একাউন্ট বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত ট্রাম্পের সোশ্যাল মিডিয়া ব্যবহার করাটা অত্যাধিক ঝুঁকিপূর্ণ হবে বলেই এক বিবৃতিতে জানিয়েছেন তিনি।

এখনও থমথমে পরিস্থিতি কাটেনি ওয়াশিংটনে। কারফিউ বলবৎ থাকবে আরও ১৪ দিন।

news24bd.tv নাজিম