বাঁধাকপি দিয়ে মুরগির মাংস

বাঁধাকপি দিয়ে মুরগির মাংস

অনলাইন ডেস্ক

চলছে শীতকাল। আর এই শীতের সবজির মধ্যে বাঁধাকপি অন্যতম। বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিন রয়েছে।  

এতে রয়েছে রিবোফ্লোভিন,প্যান্টোথেনিক অ্যাসিড, থায়ামিন, ভিটামিন বি-৬, ভিটামিন সি ও কে।

এ ছাড়া বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম। বাঁধাকপি হাড় ভালো রাখতে সহায়তা করে।  

যারা স্বাস্থ্য সচেতন তারা অবশ্যই বাঁধাকপি দিয়ে মুরগি মাংস রেসিপিটি খেতে পারেন। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই রান্না করার ঝামেলাও কম।

চলুন তবে জেনে নেয়া যাক বাঁধাকপি দিয়ে মুরগি মাংস রান্নার রেসিপিটি:

উপকরণ: দেশি মুরগি একটি, পেঁয়াজ কুচি এক কাপ, বাঁধাকপি দুই কাপ (বড় করে কাটা) রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, হলুদের গুঁড়া পরিমাণ মতো, মরিচের গুঁড়া পরিমাণ মতো, জায়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, ধনিয়া বাটা এক চা চামচ, আস্ত গরম মশলা ও জিরা টেলে গুঁড়া করা আধা চা চামচ, তেজপাতা দুইটি, আস্ত দারুচিনি দুই টুকরা, এলাচি ৪ থেকে ৫টি।

ওয়াশিংটনে কারফিউ আরো ১৪ দিন

বস্তা প্রতি ৩০০ টাকা কমেছে চালের দাম

এই বয়সে দলবেধে ধর্ষণের চিন্তা কেন?

প্রণালী: প্রথমে মুরগি ভালো করে ধুয়ে লবণ, আদা, রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে একে একে ধনিয়া বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আস্ত গরম মশলা, তেজপাতা, লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে পরিমাণ মতো পানি দিন।  

কষানো শেষে মশলা থেকে তেল ছাড়লে ম্যারিনেট করা মাংস দিন। ভালো করে নেড়ে জায়ফল জয়ত্রী বাটা দিয়ে দিন। মাংস সিদ্ধ হয়ে এলে বাঁধাকপির টুকরো দিন। বাঁধাকপি দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ৫ থেকে ১০ মিনিট। এবার জিরা, গরম মশলার গুঁড়া ও একটু ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন জিভে জল আনা বাঁধাকপি দিয়ে মুরগি রান্না।  

news24bd.tv নাজিম