নিষেধাজ্ঞা প্রত্যাহার হলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করবে ইরান

নিষেধাজ্ঞা প্রত্যাহার হলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করবে ইরান

Other

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ২০ মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করবে ইরান। বৃহস্পতিবার এমন কথা জানালেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি।

এদিকে পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদের হত্যার প্রতিশোধের সময় ও স্থান সেনাবাহিনী ঠিক করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফ।

এদিকে লেবানন, সিরিয়া, ইয়েমেন ও ইরানের নিখুঁত ক্ষেপণাস্ত্রগুলো চলতি বছরের সবচেয়ে বড় হুমকি হবে বলে তথ্য দিয়েছে ইসরায়েল।

আরও পড়ুন: নার্সের কাণ্ড, করোনা রোগীর সঙ্গে যৌনতা, দেখুন ভিডিও

ফের ভাইরাল প্রভার ভিডিও

লক্ষাধিক টাকার কাজ ১১ হাজার টাকায় করেন অপু!

যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে দ্রুত ও সহজে পরমাণু সমঝোতা বাস্তবায়নের দিকে আবার ফিরে আসবে তেহরান। এক সাক্ষাৎকারে এমন কথা জানালেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি।

তিনি বলেন, নিষেধাজ্ঞা তুলে নিলে ইরান ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ বন্ধ করে দেবে। এদিকে নতুন করে ইউরেনিয়াম মজুদের ঘোষণা দেওয়ার পর ইরানের সিদ্ধান্ত বদলাতে একযোগে আহ্বান জানিয়েছে জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য।

তিন দেশের মতে, যু্ক্তরাষ্ট্রের নতুন সরকার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আবার শুরু করবে।

শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদের কর্মতৎপরতায় ইসরাইল এবং যুক্তরাষ্ট্র অত্যন্ত ক্ষুব্ধ এবং ঈর্ষান্বিত ছিল। বৃহস্পতিবার ফাখরিজাদের চেহলাম উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সামরিক বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ইরানের সম্পদ এই শীর্ষ বিজ্ঞানিকে হত্যার প্রতিশোধের সময় এবং স্থান ঠিক করবে ইরানি সেনাবাহিনী।

অন্যদিকে লেবানন, সিরিয়া, ইয়েমেন ও ইরানের নিখুঁত ক্ষেপণাস্ত্রগুলো চলতি বছরের জন্য বড় হুমকি হবে। সম্প্রতি ইসরায়েলের ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিসের এক গবেষণায় দাবি করা হয়েছে এ তথ্য। গেল বছর ইরান পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তাদের ক্ষেপণাস্ত্র নির্মাণ প্রকল্প আরো জোরদার করায় ইসরাইলের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন এসেছে বলেও গবেষণায় জানানো হয়।

news24bd.tv তৌহিদ