বাইডেনের শপথ অনুষ্ঠানে যাবো না: ট্রাম্প

বাইডেনের শপথ অনুষ্ঠানে যাবো না: ট্রাম্প

Other

প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনের শপথ অনুষ্ঠানে না যাওয়ার ঘোষণা দিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে, আবারো অভিশংসনের হুমকিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামি সপ্তাহে হতে পারে ইমপিচমেন্ট ভোট। ওয়াশিংটনের ক্যাপিটল হিলে সহিংসতার জেরে একের পর এক কর্মকর্তারা তাঁর প্রশাসন ছাড়ছেন, আরো একাকী হয়ে পড়ছেন রিপাবলিকান নেতা।

শুধু তাই নয় জো বাইডেনের জয় স্বীকার করে নতুন প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরে ব্যাস্ততাও দেখাচ্ছেন বিদায়ী প্রেসিডেন্ট। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই জোরালো হচ্ছে তাকে ক্ষমতা থেকে অপসারনের আবেদন। এছাড়া দাঙ্গার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দিতও হচ্ছেন ট্রাম্প।  

এবারের মার্কিন নির্বাচনের শুরু থেকেই ছিল ডোনাল্ড ট্রাম্পের আগ্রাসী মনোভাব।

আর নির্বাচনের ফলাফলের পর থেকেই প্রকাশ পেতে থাকে ট্রাম্প ও তার সমর্থকদের খ্যাপাটে ভাব। তবে বুধবারের ঘটনায় যেন হতবাক গোটা বিশ্ব।

ওই সহিংসতার জের ধরে একের পর এক কর্মকর্তারা ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ছাড়ছেন। তাঁদের মধ্যে দুজন মন্ত্রীও রয়েছেন। ট্রাম্পের কাছে পদত্যাগপত্র জমা দেন তাঁর শিক্ষামন্ত্রী ও পরিবহণমন্ত্রী। ট্রাম্পের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টাসহ অনেকেই পদত্যাগ করেছেন।  

ট্রাম্পের পেসিডেন্ট থাকার মেয়াদ মাত্র সপ্তাহ দুয়েক বাকি। তবে এরিমাঝে তার যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে। গণতান্ত্রিক দেশটিতে এমন কলঙ্কময় ঘটনার জন্য বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছেন মার্কিন পেসিডেন্ট। কংগ্রেস ভবনে সমর্থকদের হামলার পরদিন ডোনাল্ড ট্রাম্প প্রথম প্রকাশ্যে স্বীকার করলেন, তিনি দ্বিতীয় দফায় মার্কিন প্রেসিডেন্টের দায়িত্বে থাকছেন না। নতুন প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়াতে আগ্রাসি টাম্প পরিষ্কার বার্তা দেন।  

ট্রাম্প বলেন, সমস্ত মার্কিনিদের মতো আমিও সহিংসতা দেখে ক্ষুব্ধ হয়েছি, ২০ জানুয়ারি একটি নতুন প্রশাসন ক্ষমতা নেবে। ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরের দিকেই এখন আমি নজর দিচ্ছি।  

হোয়াইট হউজকে আঁকড়ে ধরা ট্রাম্প যখন এমন শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর ঘোষণা দিলেন, তখন যেন তাঁর প্রেসিডেন্সি হুমকির মুখে। মেয়াদ শেষের আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদ থেকে ট্রাম্পকে সরিয়ে দিতে চান ডেমোক্র্যাটরা। জোরেশোরে আলোচিত হচ্ছে বিষয়টি। আগামি সপ্তাহে হতে পারে ইমপিচমেন্ট ভোট। কংগ্রেসে নজিরবিহীন হামলার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সরাসরি দায়ী করেছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

কলকাতায় যে কাজই পাব, লুফে নিয়ে চলে যাব: তাহসান

বোমা হামলার মাস্টারমাইন্ডের মুক্তি

গাজীপুরে মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়ে যা হলো

ন্যান্সি পেলোসি বলেছেন, ট্রাম্পকে দ্রুত ক্ষমতা থেকে সরাতে হবে, আগামী কয়দিন কেউ কি এই ভয়াবহ মানুষকে সহ্য করতে পারে। বিপজ্জনক মানুষটিকে নিয়ে কিভাবে অফিস চালানো যায়। ২৫ তম সংশোধনীর প্রয়োজন পড়েছে।

ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫ জনে দাঁড়িয়েছে। এখনও থমথমে পরিস্থিতি কাটেনি ওয়াশিংটনে। আরও ১৪ দিন ওয়াশিংটনে বলবৎ থাকবে রাত্রিকালীন কারফিউ। আটক করা হয়েছে ৬৮ জনকে।

বুধবারের সহিংস ঘটনার পর ক্যাপিটল ভবন ঘিরে নিরাপত্তা ব্যবস্থার সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে। এমনকি কংগ্রেস ভবনের সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

news24bd.tv নাজিম