২০৪ বছর পর ক্যাপিটাল ভবনে আগ্রাসনের ঘটনা

Other

২০৪ বছর পর ক্যাপিটাল ভবনে এমন আগ্রাসনের ঘটনা ঘটলো। এর আগে ১৮১৪ সালে ব্রিটিশ হামলার কবলে পড়েছিলো যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবন।  

তবে দুটি ঘটনার মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। কারণ এবারের হামলায় উস্কানি দেয়ার জন্য সরাসরি প্রেসিডেন্ট ট্রাম্পকেই দায়ী করা হচ্ছে।

আর এই অভিযোগে বিদায় বেলায় এই প্রেসিডেন্টকে অভিশংসিত করার দাবি উঠেছে।  

জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনে বুধবার মার্কিন কংগ্রেসের ভিতরে  অধিবেশন চলছিল। তার মধ্যেই ট্রাম্পের শত শত সমর্থক ক্যাপিটলে ঢুকে পড়ে। তাঁদের আটকাতে প্রাণপণ চেষ্টা চালাতে থাকেন ক্যাপিটলে দায়িত্বরত নিরাপত্তারক্ষীরা।

 

শেষ পর্যন্ত আর ঝুঁকি নেননি ক্যাপিটলের নিরাপত্তা অফিসাররা। সিনেটরদের বললেন, সুড়ঙ্গ দিয়ে নিরাপদ কক্ষে পৌঁছে যেতে। সেই ভাবেই ফাঁকা করা হল ক্যাপিটল। সব মিলিয়ে, রুদ্ধশ্বাস এক নাটকের সাক্ষী থাকল ক্যাপিটল এবং সিনেটররা।

১৮১২ সালে যুদ্ধের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন, এমন হামলার সাক্ষী হলো।   ১৮১৪ সালে ওয়াশিংটনে অভিযান চালানের সময় ব্রিটিশ বাহিনী নির্মাণাধীন ক্যাপিটল ভবনে হামলা করে  নির্মানাধীন বিল্ডিংটিতে আগুন ধরিয়ে দেয়া হয়। তবে ওই সময় বৃষ্টি হচ্ছিল।  
তাই বড় ধরনের ক্ষতির হাত থেকে বেঁচে যায় ভবনটি। তবে ট্রাম্প সমর্থেকদের এই হামলা শুধুমাত্র   ক্যাপিটল ভবনের  অবকাঠামোতে আঘাত করেনি। এটি  যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ওপরও চরম আঘাত বলে মনে করছে পুরো বিশ্ব।

এ ঘটনায় ক্ষমতার শেষ বেলাতে এসেও প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসিত করার দাবি উঠেছে। ক্যাপিটল হিলের হামলায় উস্কানি দেয়ার অভিযোগে দ্বিতীয়বার তার ক্ষমতাচ্যুত করার  প্রস্তাব করেছেন বেশ কয়েকজন আইন প্রণেতা।   

সৌদির আকাশ সীমায় কাতারের ফ্লাইট 

গাজীপুরে মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়ে যা হলো

ওয়াশিংটনে কারফিউ আরো ১৪ দিন

তারা বলেন, এই প্রেসিডেন্টের অধীনে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র আক্রমণের শিকার। অভ্যুত্থান ঘটানোর চেষ্টার জন্য সিনেটররা সরাসরি ট্রাম্পকেই দায়ী করছেন। সেইসঙ্গে দাবি করেন বিদায়ী প্রেসিডেন্টের অভিশংসনের।

এদিকে, পার্লামেন্ট ভবনে ট্রাম্পের  সমর্থকদের হামলার ঘটনার পর হোয়াইট হাউসের কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেছেন। সে তালিকা আরও দীর্ঘ হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

news24bd.tv নাজিম