বিকেলের নাস্তায় রোল র‍্যাপার

অনলাইন ডেস্ক

প্রিন্ট করুন printer
বিকেলের নাস্তায় রোল র‍্যাপার

ভোজন রসিক বাঙ্গালীদের বিকেলের নাস্তাটা দারুণ উপভোগ্য হতে পারে রোল র‌্যাপারের স্বাদে। আজকের রেসিপিতে তাই আমরা রোল র‌্যাপার বানানোর নিয়ম বলবো। বাসায় বসেই অল্প কয়েকটি উপাদান দিয়েই বানাতে পারেন রোল র‌্যাপার। 

উপাদান:
ডিম – ১ টি
ময়দা বা সাদা আটা – ১+ ১/২ কাপ
বেকিং পাউডার – ১ চাচামচ
কর্ন ফ্লাওয়ার – ১ টেবিল চামচ
লবণ – ১/২ চাচামচ
চিনি – ২ চাচামচ
নরমাল পানি – ২ কাপ বা এর সামান্য  বেশি

প্রস্তুত প্রনালি: 
হ্যান্ড মিক্সার দিয়ে ডিম ভালো করে ফেটে নিন। বাকি সব উপকরন এক সাথে ভালো করে মিক্স করে নিন। ননস্টিক ফ্রাই প্যানে প্রথমে গরম করে নিন। একটি কটনের বল সামান্য তেলে ভিজিয়ে রাখুন। গরম প্যানে কটনে বল আলতো করে বুলিয়ে নিন। এবার ব্যাটার ১ চামচ করে দিন। আমি ডালের গোল বড় চামচের ১ চামচ দিয়েছি। পরিমাণ মত  দিলেই হবে। খুব দ্রুত ব্যাটার দিয়ে প্যান ঘুরিয়ে ঘুরিয়ে রুটির শেপ করে নিন। অনেকটা পাটিসাপটা বা চিতই পিঠার মত। চেষ্টা করবেন একটু পাতলা টাইপের রুটি করতে। কয়েক সেকেন্ডের জন্য ঢেকে দিন। ঢাকনার পানি গড়িয়ে রুটিতে পরার আগে তুলে ফেলবেন। পানি পড়ে গেলে রুটি কাঁচা কাঁচা থাকবে। ঢাকনা তুলে অপর পিঠও ১-২ মিনিটের জন্য সেঁকে নিন। রুটি গুলো সেঁকে ছাঁকনি বা জালি ঝুড়ির উপরে রাখুন তাহলে রুটি ঘামবেনা। সব গুলো একই ভাবে বানিয়ে নিন। আমি বানানোর অর্ধেক পর্যায় আরো সামান্য পানি মিক্সড করেছি। ব্যাটার ঘন হয়ে গেলে আপনারাও সামান্য পানি এড করতে পারেন। ১২ টি রোল র‍্যাপার হবে।

পুর তৈরির নিয়ম : 
#পাতা কপি – ১ টি (ছোট)
#আলু – ২ টি (মাঝারি )
#পেঁয়াজ + কাঁচামরিচ কুচি
#স্বাদই ম্যাজিক মশলা – ১ প্যাকেট
#টেস্টিং সল্ট – ১ চাচামচ (ঐচ্ছিক )
#লবণ – পরিমাণ মত
#সামান্য হলুদ
#তেল – ২–৩ টেবিল চামচ

প্রস্তুত প্রনালি :
প্যানে তেল গরম করে সব এক সাথে দিয়ে দিন। ঢাকনা দিয়ে দিন। সিদ্ধ হয়ে আসলে  ঢাকনা খুলে দিন। ভালো করে ভেজে নামিয়ে নিন।

রোল তৈরি করা :
#আটা  বা ময়দা – ১/৪ কাপ
#পানি – পরিমান মত
#ডিম – ২ টি
#টোস্টের গুঁড়া – ১ কাপ (খুব ভালো করে গুঁড়া করে নিবেন )


পূর্ণিমার জ্যাম সম্পাদনার টেবিলে

যেভাবে মানুষের ‘রুহ’ কবজ করা হয়

সম্পর্ক মধুর হয় যে কারনে


প্রনালি :
সব এক সাথে মিক্স করে স্টিকি ডো তৈরি করুন। অনেকটা আঠার মত হবে। এবার একটা করে রুটি নিয়ে রুটির চারদিকে এই স্টিকি ডো লাগিয়ে দিন। মাঝখানে পরিমান মত পুর দিয়ে  দুই সাইড ভালো করে লাগিয়ে দিন। পাশাপাশি দুই সাইড রোল করে দিন। শেষের  মাথা ভালো করে লাগিয়ে দিন। এবার একটি করে রোল ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিন। আবারো  ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ায় ডুবিয়ে নিন। ২ বার  কোটিং দিলে সবচেয়ে ভালো হয়। গরম তেলে ছেড়ে মাঝারি আঁচে বাদামি কালার করে ভেজে নিন। খুব সাবধানে ভাজবেন। বিস্কুটের গুঁড়ার কারণে তাড়াতাড়ি পুড়ে যাবে। তাই মাঝারি আঁচের থেকে কম আঁচ দিয়ে ভাজুন।

পরিবেশন :
বিকেলের নাশতায় সসের সাথে পরিবেশন করুন ।

news24bd.tv/ আয়শা

মন্তব্য