ঘাতক বাস চলছে একই কায়দায় ভিন্ন নামে

ঘাতক বাস চলছে একই কায়দায় ভিন্ন নামে

নিজস্ব প্রতিবেদক

সড়কে শৃঙ্খলা ফেরাতে আছে ১১১ দফার প্রস্তাবনা, কিন্তু নেই তার নূন্যতম বাস্তবায়ন। পাশাপাশি আছে, কঠোর আইন কিন্তু তারও বাস্তবায়ন নগন্য। সংশ্লিষ্টরা মনে করছেন, একারণেই শৃঙ্খলা ও সৌন্দর্যের কোনো লক্ষণই নেই। আর বিভিন্ন সময়ের ঘাতক বাসগুলো এখন নাম বদলে, ভিন্ন নামে একই কায়দায় চলছে নগরজুড়ে।

তবে, কর্তৃপক্ষ, বাস রুট রেশোনালাইজেশনে আশার আলো দেখছেন। বলছেন, এই উদ্যোগ বাস্তবায়ন শুরু হলে, সমাধান হতে পারে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, একমাত্র কঠোর রাজনৈতিক সিদ্ধান্তই এই নৈরাজ্য দূর করতে পারে।  

ঢাকার রাস্তায় রংচটা বাসগুলো, প্রায় প্রতিটি মোড়েই পাল্লাপাল্লি খেলায় মাতে।

কে কাকে ধাক্কা কিংবা পাশ কাটিয়ে যাবে তার প্রতিযোগিতা রীতিমত অসুস্থ।  

বাসের এই ভিড়ে, গা ঢাকা দিয়েই চলছে, বিভিন্ন সময়ের ঘাতক বাসগুলো। যে জাবালে নূর পরিবহণের গাড়িটি দুই শিক্ষার্থীদের হত্যা করেছিলো, তারা এখন নতুন নামে, রাস্তায়। আরেক ঘাতক পরিবহণ সুপ্রভাত, এখন ভিক্টর ক্লাসিক নামে।  


কেই এই দিহান?

যেভাবে মানুষের ‘রুহ’ কবজ করা হয়

সম্পর্ক মধুর হয় যে কারনে


সড়কের নৈরাজ্য আর অসুস্থ প্রতিযোগিতা থেকে মুক্তির স্বপ্ন দেখাচ্ছে, বাস রুট রেশোনালাইজেশন। বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ মনে করছে, ২০২২ সালের মধ্যে সমস্যার সমাধান হবে।  
 
তবে, বিশ্লেষক অধ্যাপক ড. শামসুল হক বলছেন, বিশৃঙ্খলার সুবিধাভোগীরা এই উদ্যোগের পথে বাধা হতে পারে।  

মাঠের বাস্তবতা হলো, গণপরিবহণের এই গণমানুষবিরোধী আধিপত্যের কাছে, সাধারণ যাত্রীরা জিম্মি। কারণ, প্রতিবাদ করলেই, শক্তিশালী মালিকপক্ষ বিভিন্ন কর্মসূচিতে বেকায়দায় ফেলে সবাইকে।

news24bd.tv/ আয়শা