হামলার ঘটনায় একাধিক রিপাবলিকান নেতা গ্রেপ্তার

হামলার ঘটনায় একাধিক রিপাবলিকান নেতা গ্রেপ্তার

Other

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ হওয়ার পর মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন খোদ মার্কিনীরাসহ বিশ্ব নেতারা। এছাড়া ক্যাপিটেল হিলে হামলার ঘটনায় ওয়েস্ট ভার্জিনিয়ায় একাধিক রিপাবলিকান নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।  

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট স্থগিত বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন সেলিব্রেটি, রাজনীতিবিদ সাংবাদিক মিডিয়া কর্মিসহ অনেকে। তাদের মধ্যে অনেকে এর আগে যুক্তরাষ্ট্রের অনেক আইনপ্রণেতা, বিভিন্ন অঙ্গনের জনপ্রিয় ব্যক্তিরাও দীর্ঘদিন ধরে ট্রাম্পকে টুইটার নিষিদ্ধ করার দাবি জানিয়ে আসছিলেন।

দেশটির সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা এক টুইটে জানিয়েছিলেন, সিলিকন ভ্যালির জায়ান্টদের উচিত ট্রাম্পের রাক্ষুসে আচরণের সুযোগ বন্ধ করে দেওয়া ও তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা।

২০১৬ সালের মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের প্রতিপক্ষ ছিলেন ট্রাম্প। সে বছরের জুনে হিলারি ট্রাম্পের উদ্দেশে টুইট করেছিলেন, -আপনার অ্যাকাউন্ট মুছে দিন।   প্রায় পাঁচ বছর পর, হিলারির সেই টুইট সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন করে আলোচনায় উঠে এসেছে।

জার্নালিস্ট ম্যাগনি কেলি, ওমরোশা নিউমন রিডিং ট্যুইটার বন্ধের পক্ষে মত দেন। তিনি বলেন, ট্রাম্পকে টুইটারে আর বিষাক্ত বার্তা ছড়িয়ে দেয়ার সুযোগ দেয়া উচিত না।  

এদিকে, টুইটারের অ্যাকাউন্ট বন্ধ করায় মুখ বন্ধের চেষ্টার অভিযোগ সুর ট্রাম্পের।

অন্যদিকে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, যুক্তরাষ্ট্র পিয়ংইয়ংর বিরুদ্ধে যে শত্রুতার নীতি অনুসরণ করে আসছে, ওয়াশিংটনে ক্ষমতার পালাবদলে সে নীতিতে কোনো পরিবর্তন আসবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায় এবং জো বাইডেনের ক্ষমতা গ্রহণের মাত্র কয়েকদিন আগে উত্তর কোরিয়ার নেতা আমেরিকা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরলেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সহিংসতার প্রতিক্রিয়ায় মার্কিন কর্মকর্তাদের ভৎসনা করে, গণতান্ত্রিক ব্যবস্থার ব্যাপারে দূরদর্শী হওয়ার আহ্বান জানিয়েছেন।


আরও পড়ুন: চরিত্রবানরা না এলে রাজনীতি চরিত্রহীনদের হাতে চলে যাবে: কাদের


কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ক্যাপিটল হিলের উপর সহিংস হামলার ঘটনাটি অবাক হওয়ার মতো এবং স্পষ্টতই দুঃখজনক বলে মন্তব্য করেন। মন্তব্য করতে বাদ জাননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

এবার প্রেসিডেন্ট ট্রাম্পকে পদত্যাগের আহবান জানালেন তার দল রিপাবলিকান সিনেটর লিসা মুরকৌস্কি। এদিকে, ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ওয়েস্ট ভার্জিনিয়ার আইন প্রণেতা ডেরিক ইভান্সের বিরুদ্ধে দুটি অভিযোগপত্র গঠন করা হয়েছে। এর আগে স্থানীয় সময় শুক্রবার তাকে গ্রেফতার করে এফবিআই। ইভান্সের বিরুদ্ধে অভিযোগ, ট্রাম্প সমর্থকদের হামলার সময় অবৈধভাবে ক্যাপিটল ভবনে প্রবেশ করেন তিনি।

এছাড়াও ট্রাম্প সমর্থকদের ভাঙ্গচুরের উস্কানি দেয়ার অভিযোগও আনা হয় তার বিরুদ্ধে। ওই দিনের ঘটনায় ফেসবুক লাইভে এসে বিক্ষোভকারীদের ভাঙচুরের আহ্বান জানান ইভান্স। পরে বন্ডে সই করে ছাড়া পান রিপাবলিকান এই সিনেটর। হামলায় এ পযন্ত ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

news24bd.tv আহমেদ