শিগগিরই গঠন হতে যাচ্ছে কোভিড ১৯ ভ্যাকসিন টাস্ক ফোর্স

শিগগিরই গঠন হতে যাচ্ছে কোভিড ১৯ ভ্যাকসিন টাস্ক ফোর্স

Other

শিগগিরই আত্ম প্রকাশ করতে যাচ্ছে কোভিড-১৯ ভ্যাক্সিন টাস্ক ফোর্স। যার মাধ্যমে পর্যায়ক্রমে ৮০ শতাংশ মানুষকে দেয়া হবে করোনার টিকা। উপজেলা থেকে জাতীয় পর্যায়ে মোট পাঁচটি কমিটির সমন্বয়ে গঠিত হবে এই টাস্ক ফোর্স। কোভিড-১৯ এর টিকা প্রয়োগে কোভ্যাক্স ও নন কোভ্যাক্স টিকার ক্ষেত্রেও তৈরি হয়েছে ভিন্ন ভিন্ন নীতিমালা।

বাংলাদেশে কোভিড-১৯ এর টিকা সংরক্ষণ, বিতরন, প্রয়োগ ও সমন্বয় করতে স্বাস্থ্য অধিদপ্তরের সুপারিশকৃত নীতিমালা এখন মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায়।

যেখানে বলা হয়েছে সারা দেশে টিকা ব্যবস্থাপনাকে নিয়ে আসা হবে ৫টি মূল কমিটির অধীনে। টাস্কফোর্সের মূল টিকা ব্যবস্থাপনার কার্যক্রমে নেতৃত্ব দিবে স্বাস্থ্যমন্ত্রণালয়ের টিকা ব্যবস্থাপনার কার্যকরী কমিটি। টিকা ব্যবস্থাপনা, প্রস্তুত ও প্রয়োগে থাকবে স্বাস্থ্য অধিদপ্তরের একটি মূল কমিটি।

বিভাগীয় পর্যায়ে কাজ করবে বিভাগীয় সমন্বয় কমিটি, এভাবে পর্যায়ক্রমে জেলা সমন্বয় ও উপজেলা সমন্বয় কমিটি কাজ করবে। এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে থাকবে মাঠ পর্যায়ের আরও একটি বিশেষ সেল ও একটি সমন্বয় কমিটি।

বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে টিকা সরবরাহের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গঠিত জোটের নাম কোভ্যাক্স। এর বাইরে বাংলাদেশ যেসব দেশের টিকা পাবে সেগুলো নন-কোভ্যাক্স। এই দুটি মাধ্যম থেকে প্রাপ্ত টিকা গুলো একই ধরনের নাও হতে পারে। সেক্ষেত্রেও বিকল্প পরিকল্পনা রয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের।


আরও পড়ুন: কনডেম সেলে স্বাধীনতা নিয়ে কি ভাবতেন বঙ্গবন্ধু?


স্বাস্থ্য অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, বিভিন্ন দেশ থেকে দু-রকমের টিকা আসতেই পারে। সে বিষয়েও আমাদের পরিকল্পনা আছে। কিভাবে প্রশিক্ষণ দেয়া যায় সেটা অবশ্যই ভাবা হবে।

টিকা প্রয়োগের ক্ষেত্রে এশিয়ার মধ্যে অন্যতম সফল দেশ বাংলাদেশ। জনসংখ্যার বিচারে বিশ্বের বহু দেশের তুলানায় বাংলাদেশের টিকা প্রয়োগে সমন্বয়ের অভিজ্ঞতা বেশি। তাই অতীত অভিজ্ঞতাও কাজে লাগাতে পারে বলে মত টেকনিক্যাল কমিটির সদস্য ড. মুশতাকের।

সব ঠিক থাকলে জানুয়ারীর শেষ বা ফেব্রুয়ারীর প্রথম সপ্তহে আসবে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনককোর ৫০ লাখ ডোজ টিকা যা পর্যায়ক্রমে ২৫ লাখ মানুষকে দেয়া সম্ভব হবে বলছে স্বাস্থ্য অধিদপ্তর।

news24bd.tv আহমেদ