ভারতের কাছে ক্ষমা চাইল ক্রিকেট অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

ভারতের কাছে ক্ষমা চাইল ক্রিকেট অস্ট্রেলিয়া

ভারতী দলের কাছে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ক্ষমা চাওয়ার কারণ সিডনি টেস্টের তৃতীয় দিনে কিছু অস্ট্রেলিয়ান দর্শকের বর্ণবিদ্বেষী আচরণে শিকার হয়েছেন ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ সিরাজ ও জাসপ্রিত বুমরাহ। ভারতের পক্ষ থেকে বিষয়টি নিয়ে অভিযোগ জানানো হয়। 

রোববার ভারতীয় দলের কাছে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।  সিএ বলেছে, স্বাগতিক দেশ হিসেবে আমরা ভারতীয় ক্রিকেট দলের কাছে ক্ষমা চেয়েছি। এ ছাড়া পুরো বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছি।

 

কেজিএফ : চ্যাপ্টার টু’র টিজার লিক অনলাইনে!

বোনকে ধর্ষণচেষ্টা, মা-বাবার হাতে ছেলে খুন

সাঈদ খোকনের বক্তব্যে ‘ব্যক্তিগত আক্রোশের’ : মেয়র তাপস

মাঠে নয় বড় পর্দায় আসছেন ইরফান পাঠান

বড় ভাইকে সতর্ক হতে বললেন ছোট ভাই

গতকাল শনিবার ফাইন লেগে ফিল্ডিং করছিলেন সিরাজ, তখন তার উদ্দেশে একের পর এক কটু মন্তব্য করে যাচ্ছিলেন কিছু অসি সমর্থক। বিষয়টি অধিনায়ক আজিঙ্কা রাহানেকে জানান সিরাজ। এরপর ভারতীয় অধিনায়ক ম্যাচ আম্পায়ারকে বিষয়টি জানান।

এমন ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এ ছাড়া বিষয়টি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে সিএ।

এদিকে শোনা যাচ্ছে আজ টেস্টের চতুর্থদিনও বর্ণবাদের শিকার হয়েছে সফরকারীরা। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, দর্শকদের মধ্য থেকে ভারতীয় পেসার সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয় বলে আম্পায়ারদের জানায় ভারতীয় দল। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হয়। কিছু দর্শককে মাঠ থেকে বের করে দেওয়া হয়।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

সহজ ম্যাচ কঠিন করে জিতে দুইয়ে দিল্লি

অনলাইন ডেস্ক

সহজ ম্যাচ কঠিন করে জিতে দুইয়ে দিল্লি

১২০ বলে ১৩৮ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমেও পরাজয়ের শঙ্কায় পড়ে গিয়েছিল দিল্লি ক্যাপিটালস। তবুও লো স্কোরিং ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে ৬ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে এলো দিল্লি ক্যাপিটালস। দিল্লির এ জয়ে বোলাররা দারুণ ভূমিকা রাখেন।

মঙ্গলবার (২০ এপ্রিল) চেন্নাইর চিপোকে এম চিদাম্বরাম স্টেডিয়ামে প্রথমে ব্যাট করা মুম্বাই নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৩৭ রান তুলতে পারে। জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের ৫ বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় দিল্লি।

শেষ ১৮ বলে প্রয়োজন ছিল ২২ রান। হাতে ছিল ৬ উইকেট। খেলার এমন অবস্থায় দিল্লিকে চেপে ধরেন ট্রেন্ট বোল্ট ও জসপ্রীত বুমরাহ। 

১৮তম ওভারে ট্রেন্ট বোল্ট খরচ করেন মাত্র ৭ রান। জয়ের জন্য শেষ ১২ বলে ১৫ রান করতে ঘাম ঝড়াতে হয়েছে সিমরন হিতমার ও ললিত যাদবকে। 

১৯তম ওভারে জসপ্রীতি বুমরাহ দুটি নো-বল দিলেও কাজে লাগাতে পারেননি হিতমার। ওই ওভারে বাউন্ডারি ছাড়াই সিঙ্গেল করে ১০ রান নেন হিতমার-ললিত। 

শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৫ রান। কায়রন পোলার্ডের করা প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে স্কোর লেভেল করেন হিতমার। শেষ ৫ বলে প্রয়োজন ছিল মাত্র ১ রান। দ্বিতীয় বলে হাই নো দেন পোলার্ড, সিমরন  হিতমার মিড অফে ক্যাচ দিয়েও নো বলের কল্যাণে বেঁচে যান। পাশাপাশি তার দল জিতে যায় নির্ধারিত ওভারের ৫ বল হাতে রেখে। 

মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৬ উইকেটের এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে উঠে গেল ঋষভ পন্থের নেতৃত্বাধীন দলটি। 

মঙ্গলবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে অমিত মিশ্রর গুগলিতে বিভ্রান্ত হয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৩৭/৯ রানে গুটিয়ে যায় মুম্বাই ইন্ডিয়ান্স। 

দিল্লির বিপক্ষে ৩০ বলে সর্বোচ্চ ৪০ রান করেন মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মা। এছাড়া ২৬, ২৪ ও ২৩ রান করে করেন ইশান কিশান, সুরাইয়া কুমার যাদব ও জয়ন্ত যাদব। দিল্লির হয়ে ৪ ওভারে ২৪ রানে ৪ উইকেট শিকার করেন অমিত মিশ্র। 

সহজ টার্গেট তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার পৃথ্বি শ’র উইকেট হারায় দিল্লি। তিনে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে সঙ্গে নিয়ে ৫৩ রানের জুটি গড়েন শিখর ধাওয়ান। দলীয় ৬৪ রানে ২৯ বলে ৩৩ রান করে ফেরেন স্মিথ।

ইনিংসের শুরু থেকে সাবধানি ব্যাটিং করে যাওয়া ওপেনার শিখর ধাওয়ান ফেরেন দলীয় ১০০ রানে। তার আগে ৪২ বলে ৫টি চার ও এক ছক্কায় সর্বোচ্চ ৪৫ রান করেন। এরপর মাত্র ১৫ রানের ব্যবধানে ফেরেন অধিনায়ক পন্থ। 

দিল্লি স্পিনার মিশ্রা ৪ ওভারে মাত্র ২৪ রান দিয়ে ৪টি উইকেট তুলে নেন। আভেশ খান ২টি উইকেট নেন। এছাড়া মার্কাস স্টোইনিস ও কাগিসো রাবাদা একটি করে উইকেট দখল করেন।

৪ ম্যাচে ৩ জয় ও এক পরাজয়ে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছে দিল্লি। ৩ ম্যাচে সবকটি জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে চেন্নাই সুপার কিংস। এক ম্যাচ বেশি খেলে ৪ পয়েন্ট নিয়ে চারে রয়েছে মুম্বাই।

মুম্বাই একাদশ
কুইন্টন ডি কক (উইকেটকিপার), রোহিত শর্মা (অধিনায়ক), সূর্যকুমার যাদব, ইশান কিষাণ, হার্দিক পান্ডিয়া, কিয়েরন পোলার্ড, ক্রুনাল পান্ডিয়া, জয়ন্ত যাদব, রাহুল চাহার, যশপ্রীত বুমরা, ট্রেন্ট বোল্ট।

দিল্লি একাদশ
পৃথ্বী শ, শিখর ধাওয়ান, স্টিভেন স্মিথ, ঋষভ পন্থ (অধিনায়ক ও উইকেটকিপার), মার্কাস স্টয়নিস, শিমরন হেটমায়ার, ললিত জাদব, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাদা, অমিত মিশ্র, আবেশ খান।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

আইপিএল খেলতে এসে রোজা রাখলেন ওয়ার্নার-উইলিয়ামসন

অনলাইন ডেস্ক

আইপিএল খেলতে এসে রোজা রাখলেন ওয়ার্নার-উইলিয়ামসন

পবিত্র রমজান মাসে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির স্থাপন করলেন ডেভিড ওয়ার্নার ও কেইন উইলিয়ামসন। আইপিএল চলাকালীন নিয়মিত রোজা রাখছেন সানরাইজার্স হায়দরাবাদের তিন ক্রিকেটার রশিদ খান, মোহাম্মদ নবী ও মুজিব উর রহমান। এবার এই তিন সতীর্থদের সঙ্গে রোজা রেখেছেন হায়দরাবাদের দুই তারকা ক্রিকেটার কেইন উইলিয়ামসন ও ডেভিড ওয়ার্নার। এই ঘটনা বেশ আলোচিত সামাজিক মাধ্যমে। 

সতীর্থ হিসেবে ডেভিড ওয়ার্নার অনন্য। সানরাইজার্স হায়দ্রাবাদে ক’বছর আগে খেলেছিলেন বাংলাদেশের মোস্তাফিজুর রহমান। তার জন্য বাংলা শিখেছিলেন ওয়ার্নার। তবে এবার অন্য এক দৃষ্টান্ত স্থাপন করলেন অরেঞ্জ আর্মির অধিনায়ক।

সানরাইজার্স হায়দরাবাদ একাদশের নিয়মিত মুখ রশিদ, নবী ও মুজিব উর রহমান। তবে, খেলার মাঠে ভূমিকা রাখার পাশাপাশি নিয়মিত রোজা রেখে যাচ্ছেন কেইন ও ওয়ার্নার, মানছেন ইসলামের নিয়ম-নীতি।

এই তিনজনকে দেখে রোজার রাখার ইচ্ছা হয়েছে নিউজিল্যান্ড তারকা উইলিয়ামসন ও অস্ট্রেলিয়ান তারকা ওয়ার্নারের। রশিদ নিজেই সেই খবর সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে রশিদ খানের একটি ভিডিও। যেখানে ইফতারের টেবিলে একসাথে বসা সানরাইজার্সের বর্তমান ও সাবেক অধিনায়ক। একসঙ্গে ইফতার করছেন ওয়ার্নার ও উইলিয়ামসন। ভিডিওতে রশিদ প্রথমে ওয়ার্নারকে প্রশ্ন করেন, “ডেভ, তোমার রোজা রাখা কেমন চলছে?’ জবাবে ওয়ার্নার বলেন, ‘খুব ভালো, কিন্তু আমি অনেক তৃষ্ণার্ত ও ক্ষুধার্ত।”

এরপর উইলিয়ামসনের দিকে ক্যামেরা ঘোরান রশিদ। তাকে প্রশ্ন করেন, ‘কেইন কেমন লাগছে?’ জবাবে তিনি বৃদ্ধাঙ্গুলি দিয়ে ‘গুড লাক’ চিহ্ন দেখিয়ে বললেন, ‘খুব ভালো বোধ করছি, ধন্যবাদ।’

এরপর রশিদ বলেন, ‘বন্ধুরা, এই দুই কিংবদন্তি আজ আমাদের সঙ্গে না খেয়ে আছেন। তাদের আমাদের সঙ্গে ইফতারির টেবিলে পেয়ে ধন্য মনে করছি।’ পাশ থেকে ওয়ার্নার বলে উঠলেন, ‘(রোজা রাখা) অনেক, অনেক কঠিন কাজ!’

এবারের আইপিএলে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে একটিতেও জয় পায় নি সাবেক চ্যাম্পিয়নরা। তবে ড্রেসিং রুমে যখন এমন সম্প্রীতির বাতাবরণ, তাতে ভাগ্য বদল হওয়াটাও নিশ্চয় সময়ের ব্যাপার। 

রোজা রাখলেন ওয়ার্নার-উইলিয়ামসন

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

অবসর ভেঙে

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চান ভিলিয়ার্স

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চান ভিলিয়ার্স

আইপিএলের মঞ্চে রোববার ধুন্ধুমার ব্যাটিং উপহার দিয়েছেন এবিডি ভিলিয়ার্স। এবার তিনি অবসর ভেঙে দক্ষিণ আফ্রিকার হয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে মরিয়া। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলার পর আন্তর্জাতিক ক্রিকেটকে আচমকা বিদায় জানিয়েছিলেন এবি ভিলিয়ার্স। 

এরপর তাকে আইপিএল ছাড়া আর অন্য কোনো প্রতিযোগিতায় খেলতে দেখা যায়নি।তবে এবারের আইপিএলে দারুণ ছন্দে থাকার পর ফের একবার দেশের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করলেন এবি।

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৩৪ বলে অপরাজিত ৭৬* রানের ইনিংস খেলে ডি ভিলিয়ার্স বলেন, 'আইপিএল খেলতে আসার আগে এই বিষয়ে বাউচির (মার্ক বাউচার) সঙ্গে কথা হয়েছিল। আমি তো দেশের হয়ে সবসময় খেলতে রাজি। তবে গত কয়েকদিনে তার সঙ্গে এই ব্যাপারে আলোচনা হয়নি। আইপিএল শেষ হয়ে গেলে তার সঙ্গে আবার কথা বলার চেষ্টা করব। আমি চাইলেই তো দলে ঢুকে যেতে পারি না। যদি আমার জন্য জায়গা ফাঁকা থাকে তাহলে তো আমি এক পা বাড়িয়ে রেখেছি।'

বাউচারও কয়েক দিন আগে এক সাক্ষাৎকারে বলেছিলেন, 'এবি আইপিএলে যাওয়ার আগে এই ব্যাপারে আমাদের কথা হয়েছিল। আলোচনা বেশ ভালো জায়গায় আছে। এবি আইপিএলে ভালো খেলে বাকি দুনিয়াকে দেখিয়ে দিতে চায় যে, সে এখনও আন্তর্জাতিক ক্রিকেটে খেলার ক্ষমতা রাখে।'

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

চেন্নাই বিপক্ষে ফিল্ডিংয়ে মুস্তাফিজের রাজস্থান

অনলাইন ডেস্ক

চেন্নাই বিপক্ষে ফিল্ডিংয়ে মুস্তাফিজের রাজস্থান

চলতি আইপিএলে নিজেদের তৃতীয় ম্যাচে আজ চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয়েছে রাজস্থান রয়্যালস। ইতোমধ্যেই টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছেন কিংস অধিনায়ক সঞ্জু স্যামসন। 

গত ম্যাচে দুর্দান্ত বোলিং করার সুবাদে একাদশে জায়গা পাকা করে ফেলেছেন 'কাটার মাস্টার' খ্যাত মুস্তাফিজুর রহমান। রাজস্থান একাদশে কোনো পরিবর্তন আসেনি। গত ম্যাচের উইনিং কম্বিনেশনই তারা ধরে রেখেছে।

রাজস্থান একাদশ : জস বাটলার, মানান ভোরা, সঞ্জু স্যামসন (অধিনায়ক, উইকেটকিপার), ডেভিড মিলার, শিবম দুবে, রায়ান পরাগ, ক্রিস মরিস, রাহুল তেওয়াটিয়া, জয়দেব উনাদকাট, চেতন সাকারিয়া, মুস্তাফিজুর রহমান।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন আকরাম খান

অনলাইন ডেস্ক

হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন আকরাম খান

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক আকরাম খান করোনা থেকে সুস্থ হয়েছেন। রোববার (১৮ এপ্রিল) রাতে হাসপাতাল থেকে চিকিৎসা শেষে তিনি বাসায় ফিরেছেন।

গত ১০ এপ্রিল আকরাম খানের কোভিড টেস্টের পর ফলাফল পজিটিভ আসে। এরপর বাসাতেই চিকিৎসা নিচ্ছিলেন। তবে অক্সিজেন লেভেল ঠিক থাকলেও হঠাৎ আকরাম খানের শারীরিক জটিলতা বেড়ে যায়। মূলত তার কাশি বেড়ে যাওয়ায় তিনি হাসপাতালে ভর্তি হন।

আরও পড়ুন


আরও এক সপ্তাহ কঠোর লকডাউন বাড়ছে

ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা ভাবনা আছে: কাদের

কোম্পানীগঞ্জ আ. লীগের সাধারণ সম্পাদক গুলিবিদ্ধ

দিল্লিতে সর্বোচ্চ সংক্রমণ, লকডাউনের ঘোষণা


চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেন তিনি। তবে বাসায় ফিরলেও আগামী চার দিন আকরাম খানকে সেলফ আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা।

এ বিষয়ে আকরাম খান জানান, আলহামদুলিল্লাহ এখন ভালো অনুভব করছি। কাশিও আল্লাহর রহমতে অনেক কম। আমার জন্য দোয়া করবেন। রোববার রাতেই হাসপাতাল থেকে বাড়িতে এসেছি। দ্বিতীয় করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর