১১ পেরিয়ে ১২ বছরে কালের কণ্ঠ

অনলাইন ডেস্ক

 ১১ পেরিয়ে ১২ বছরে কালের কণ্ঠ

অগণিত পাঠকের ভালোবাসায় সিক্ত কালের কণ্ঠ  ১১ পেরিয়ে ১২ বছরে পদার্পণ করলো। বসুন্ধরা আবাসিকে ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপে কালের কণ্ঠ অফিসে কেক কেটে দেশের অন্যতম শীর্ষ এই দৈনিকের জন্মদিন উদযাপন করা হয়েছে।

জাতিকে ‘আংশিক নয় পুরো সত্য’ জানানোর অঙ্গীকার নিয়ে ২০১০ সালের ১০ জানুয়ারি যে পথচলা শুরু হয়েছিল, পাঠকের আস্থা ও ভালোবাসায় তা অব্যাহত রয়েছে।

রোববার (১০ জানুয়ারি) বেলা পৌনে একটার দিকে কালের কণ্ঠ কনফারেন্স রুমে কেক কাটা হয়। এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, নিউজ টোয়েন্টিফোর সিইও এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, নিউজ টোয়েন্টিফোরের হেড অব নিউজ রাহুল রাহা, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক জুয়েল মাজহার, কালের কণ্ঠের এডিটোরিয়াল বোর্ডের সদস্য মোস্তফা মামুন, মুনীর রানা, মাহবুবুল হক, কাজী হাফিজ, আলী হাবিব, মাসুদ রুমীসহ সিনিয়র সাংবাদিক ও কর্মকর্তারা ।

কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, আগামী ১২ বছর আমরা আরো অনেক দূর যেতে চাই। ১২ বছর অনেক লম্বা সময়। কিন্তু প্রত্যেক বছর আমরা এক পা দু’পা করে এগোতে চাই। প্রতিটি বছরই যেন আমরা কিছু না কিছু বেশি অর্জন করতে পারি।

কেজিএফ : চ্যাপ্টার টু’র টিজার লিক অনলাইনে!

বোনকে ধর্ষণচেষ্টা, মা-বাবার হাতে ছেলে খুন

সাঈদ খোকনের বক্তব্যে ‘ব্যক্তিগত আক্রোশের’ : মেয়র তাপস

মাঠে টাইগাররা

মাঠে নয় বড় পর্দায় আসছেন ইরফান পাঠান

বড় ভাইকে সতর্ক হতে বললেন ছোট ভাই

শুরু থেকেই কালের কণ্ঠ মুক্তিযুদ্ধের আদর্শের পতাকা বহন করে চলেছে। গণতান্ত্রিক মূল্যবোধ, অসাম্প্রদায়িকতা ও মুক্তবুদ্ধিচর্চার ক্ষেত্রে কালের কণ্ঠ তার স্বকীয় বৈশিষ্ট্য সমুজ্জ্বল রেখেছে। গণমানুষের কথা বলে, সমাজ ও দেশের সার্বিক কল্যাণচিন্তার প্রতিফলন ঘটিয়েছে, যে কারণে পেয়েছে মানুষের অকল্পনীয় ভালোবাসা ও সমর্থন; যার ফলে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির সংকটের মধ্যেও রয়েছে কালের কণ্ঠ’র নির্বিঘ্ন পথচলা।

প্রতিবছর জমকালো উৎসবের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে কালের কণ্ঠ। জন্মদিনের শুভেচ্ছা জানাতে নানা শ্রেণি-পেশার বিশিষ্টজনরা আসতেন কালের কণ্ঠ ভবন কিংবা অনুষ্ঠানস্থলে। দেশের খ্যাতিমানদের পাশাপাশি কালের কণ্ঠ পরিবারের সদস্য ও পাঠক-শুভানুধ্যায়ীদের মিলনমেলায় পরিণত হতো প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণিল আয়োজন। কেন্দ্রীয় আয়োজনের পাশাপাশি নানামাত্রিক অনুষ্ঠান হতো দেশব্যাপী। করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে সংগত কারণে এবার বর্ণাঢ্য কোনো আয়োজন নেই। স্বাস্থ্যবিধি মেনে ঘরোয়া পরিবেশে জন্মদিন উদযাপন করা হচ্ছে।

গতকাল শনিবার সন্ধ্যায় বসুন্ধরা আবাসিক এলাকায় নিজ বাসভবনে আয়োজিত এক অনুষ্ঠানে কেক কেটে ১২ বছরে পদার্পণের শুভ সূচনা করেন দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর। সায়েম সোবহান আনভীর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কালের কণ্ঠ পরিবারের সদস্য এবং পাঠক-শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি পত্রিকাটির উত্তরোত্তর সমৃদ্ধি প্রত্যাশা করেন।

দশম প্রতিষ্ঠাবার্ষিকীতে গত বছর বসুন্ধরা আবাসিক এলাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) রাজদর্শন হলে ছিল বর্ণিল উৎসব। দেশবরেণ্য ২৫ গুণী মানুষ, যাঁরা নানাভাবে দেশকে সমৃদ্ধ করেছেন, তাঁদের সম্মাননা জানানো হয়েছিল। এর আগের বছর সম্মাননা জানানো হয়েছিল সেই শিক্ষকদের, যাঁরা তাঁদের শিক্ষার্থীদের মধ্যে জীবনের স্বপ্ন বুনে দিয়েছেন। অষ্টম জন্মবার্ষিকীতে সম্মান জানানো হয় অসম সাহসী ১০ বীর মুক্তিযোদ্ধাকে, যাঁরা জীবন বাজি রেখেছিলেন যুদ্ধের ময়দানে।

এর আগে সম্মাননা দেওয়া হয়েছে সেই বীর নারীদের, যাঁরা মুক্তিযুদ্ধে অকথ্য নির্যাতনের শিকার হয়েছেন; শহীদ জননীদের, যাঁরা একাত্তরের মহান মুক্তিযুদ্ধে উৎসর্গ করেছিলেন তাঁদের সন্তানদের; নারী মুক্তিযোদ্ধাদের, যাঁরা সম্মুখসমরে যুদ্ধ করেছেন। ২০১১ সাল থেকে স্মরণীয় সব আয়োজন করছে কালের কণ্ঠ।

কালের কণ্ঠ’র ১২ বছরে পদার্পণ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০ বছরে বাংলাদেশের ৫০ তাৎপর্যপূর্ণ ঘটনা নিয়ে কালের কণ্ঠ প্রকাশ করছে বিশেষ ক্রোড়পত্র। প্রকাশিত হবে রোববার থেকে টানা পাঁচ দিন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

যে কারণে পুলিশের সাথে ‍যুবকের হাতাহাতি (ভিডিও)

অনলাইন ডেস্ক

যে কারণে পুলিশের সাথে ‍যুবকের হাতাহাতি (ভিডিও)

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত চলমান সর্বাত্মক লকডাইনে ফেনিতে মাস্কবিহীন রাস্তায় বের হওয়ায় রিকশা থেকে নামতে বলায় পুলিশের সঙ্গে  শহিদুল ইসলাম নামে এক যুবকের হাতাহাতির ঘটনা ঘটেছে।  রিকশা থেকে না নামায় শার্টের কলার ধরে যুবককে নামানোর কারণে পুলিশের সঙ্গে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। 

রোববার (১৮ এপ্রিল) দুপুরে ফেনী মডেল উচ্চ বিদ্যালয়ের গেটের সামনে এ ঘটনা ঘটে। পরে সেটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার বিকেলে শহিদুল ইসলামকে লকডাউন চলাকালীন রাস্তায় বের হওয়ার কারণ জিজ্ঞাসা করলে পুলিশের সঙ্গে তার বাকবিতণ্ডা শুরু হয়। এসময় তিনি পুলিশকে প্রশ্ন করেন এটাকি পুলিশি রাষ্ট্র হয়ে গেছে নাকি? একপর্যায়ে পুলিশ তাকে মারতে গেলে তিনিও পুলিশকে মারধর করতে থাকেন।

ভিডিওতে দেখা যায়, ফেনী মডেল উচ্চ বিদ্যালয়ের সামনে রিকশায় বসে থাকা এক যাত্রীর সঙ্গে কথা বলছেন একাধিক পুলিশ সদস্য। চলমান লকডাউনে মাস্ক পরা ও বিনা প্রয়োজনে ঘরের বাইরে চলাচল করতে বাধা প্রদান করছিলেন তারা। এসময় ওই যাত্রীর সঙ্গে কথা কাটাকাটি হয় এবং তাকে রিকশা থেকে নামতে বলেন পুলিশ সদস্যরা। একপর্যায়ে ওই ব্যক্তি উচ্চস্বরে দায়িত্বরত পুলিশদের উদ্দেশে বলে ওঠেন, ‘এই দেশে পুলিশের অনেক ক্ষমতা, না!

এসময় এক পুলিশ সদস্য তাকে জোর করে রিকশা থেকে নামাতে চাইলে তাদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। একাধারে তিনি পুলিশদের গালাগালি করতে থাকেন। একপর্যায়ে রিকশায় থাকা ওই যাত্রী আক্রমণাত্মক হয়ে উঠলে পুলিশ সদস্যরা তাকে আঘাত করেন। এসময় ওই ব্যক্তিও পুলিশদের পাল্টা আঘাত করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় একাধিক পুলিশ সদস্য তাকে ঝাপটে ধরে হ্যান্ডকাপ পরানোর চেষ্টা করেন।

এসময় তিনি হ্যান্ডকাপ পরতে অস্বীকৃতি জানান এবং গালাগালিসহ এলোপাতাড়ি হাত-পা ছুড়তে থাকেন। একই সময় তিনি উপস্থিত জনতার উদ্দেশে চিৎকার করে ভিডিও করতে বলেন।

একপর্যায়ে চার-পাঁচজন পুলিশ সদস্য তাকে হ্যান্ডকাপ পরানোর জন্য জোরপূর্বক মাটিতে ফেলে চাপ প্রয়োগ করেন। এসময় উপস্থিত জনতার তোপের মুখে তারা আবার ওই ব্যক্তিকে ধরে উঠান এবং হ্যান্ডকাপ পরান। পরে তাকে পুলিশ হেফাজতে নেওয়া হয়।

স্থানীয়রা জানায়, পুলিশের সঙ্গে মারামারিতে লিপ্ত হওয়া ওই যুবকের নাম শহিদ। তিনি ফেনী সদর উপজেলার মোটবী ইউনিয়নের বাসিন্দা এবং যুবলীগের সক্রিয় সদস্য।

ফেনীর পুলিশ সুপার নুরুনবী জানান, এই ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে একজন উপ-পরিদর্শক, একজন সহকারী উপ-পরিদর্শক ও একজন কনস্টেবলকে ক্লোজড করা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে বিভাগীও ব্যবস্থা নেওয়া হবে

ফেনী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মো. ওমর হায়দার বলেন, রোববার মডেল স্কুলের সামনে থেকে শহীদকে আটক করা হয়েছিল। তার মানসিক সমস্যা আছে। তাকে আটক করে হাজতে নেওয়ার সময় চিৎকার চেঁচামেচি শুরু করেন। পরে মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

এটাকি পুলিশি রাষ্ট্র হয়ে গেছে নাকি

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ছোট ভাইয়ের লাঠির আঘাতে পুলিশের এসআই’র মৃত্যু

অনলাইন ডেস্ক

ছোট ভাইয়ের লাঠির আঘাতে পুলিশের এসআই’র মৃত্যু

ছোট ভাই জসিমউদ্দিনের লাঠির আঘাতে সালাউদ্দিন মিয়া (৩৫) নামের এক এসআইয়ের মৃত্যু হয়েছে। আজ সোমবার বিকেলে  নড়াইলের লোহাগড়া উপজেলার শালনগর ইউনিয়নের শেখপাড়া বাতাসি গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত সালাউদ্দিন ওই গ্রামের আব্দুল মান্নান মিয়ার ছেলে। তিনি মাগুরা জেলায় পুলিশের এসবিতে কর্মরত ছিলেন।

পুলিশ সূত্রে জানা গেছে, লাউদ্দিন মিয়ার সাথে তার  ছোট ভাই জসিমউদ্দিনের সঙ্গে জমিজমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ ছিল। অনেকবার এ নিয়ে সালিস হলেও বিরোধ মেটেনি। ছুটিতে বাড়তে থাকাকালিন সময়ে আজ  বিকেলে সালাউদ্দিনের সঙ্গে জসিমউদ্দিনের কথা-কাটাকাটি হয়। 

এক পর্যায়ে লাঠি দিয়ে সালাউদ্দিনকে আঘাত করেন জসিমউদ্দিন। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে খুলনার দিকে নিয়ে যায় স্বজনেরা। পথে ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে সাড়ে ৪টার দিকে সেখানের চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

লোহাগড়া থানার ওসি সৈয়দ আশিকুর রহমান বলেন, পারিবারিক সম্পত্তি নিয়ে ভাইদের মধ্যের দ্বন্দ্ব খুন হয়েছেন সালাউদ্দিন। ছোট ভাই জসিমউদ্দিন পলাতক। মরদেহ ময়নাতদন্তের জন্য নড়াইল সদর হাসপাতালে নেওয়া হয়েছে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

জয়নগরকে রেড জোন ঘোষণা

অনলাইন ডেস্ক

জয়নগরকে রেড জোন ঘোষণা

চট্রগ্রাম মহানগরীর চকবাজার থানাধীন ‘জয়নগর আবাসিক এলাকাকে’ রেড জোন ঘোষণা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। চকবাজার এলাকার এই অংশে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ শতাংশের বেশি হওয়াতেই  এই এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে লকডাউন করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সোমবার (১৯ এপ্রিল) সকাল ১১টার দিকে জয়নগর আবাসিক এবং চমেক হাসপাতাল স্টাফ কোয়ার্টার এলাকাকে রেড জোনের আওতায় এনে ব্যানার ঝুলিয়ে দেয় পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে চকবাজার থানার ওসি (অপারেশন) সরওয়ার আজম বলেন, আইইডিসিআর এর নির্দেশনা অনুযায়ী প্রতি এক লাখ মানুষের মধ্যে ৬০ শতাংশের বেশি মানুষের মধ্যে করোনার সংক্রমণ থাকলে ওই এলাকাকে রেড জোন হিসেবে গণ্য করা যাবে। সেই হিসেবে চকবাজার এলাকার এই অংশে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ শতাংশের বেশি। তাই এই এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে লকডাউন করা হয়েছে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার

অনলাইন ডেস্ক

হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার

হেফাজতে ইসলামের সহকারী মহাসচিব এবং বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমাদকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

শনিবার (১৭ এপ্রিল) দুপুরে তার নিজ বাসা মোহাম্মদপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ডিবির যুগ্ম কমিশনার মো. মাহবুব আলম গণমাধ্যমকে বলেন, সাম্প্রতিক সময়ে নাশকতা এবং হেফাজতের পুরনো মামলায় জালাল উদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে হেফাজতের ৭ নেতাকে গ্রেপ্তার করেছে ডিবি।

news24bd.tv/আলী/

মন্তব্য

পরবর্তী খবর

হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব গ্রেফতার

হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগরীর সভাপতি জুনায়েদ আল হাবিবকে কিছুক্ষণ আগে বারিধারা মাদরাসা থেকে গ্রেফতার করা হয়েছে।

তাকে গ্রেফতারের এর বিষয়টি নিশ্চিত করেছেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রধান) এ কে এম হাফিজ আক্তার।

news24bd.tv/আলী/কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর