ঝিনাইদহে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

ঝিনাইদহে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

Other

আধুনিকতার এই যুগে অনেকটা হারিয়েই যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্য- গরুর গাড়ি। দিন দিন কমে যাচ্ছে এর ব্যবহার। এই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে, নতুন প্রজন্মকে জানান দিতে ও গ্রামবাংলার মানুষকে খানিকটা আনন্দ দিতে রবিবার ঝিনাইদহের বেতাই গ্রামে প্রতি বারের ন্যয় এবারো আয়োজন করা হয় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

য়েক হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে উপভোগ করেন এই খেলা।

বিলুপ্তপ্রায় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয় উৎসবের আমেজ। রোমাঞ্চকর এ প্রতিযোগিতার সময় উল্লাসে হৈচৈ করেন দর্শক। এই প্রতিযোগিতা ঘিরে আনন্দ মেলা ছিলো বাড়তি আকর্ষণ। আসে নাগরদোলা।
বসে নানা রকম পণ্যসামগ্রীর দোকান।

জানা যায়, ঝিনাইদহ, যশোর, মাগুরা, চুয়াডাঙ্গা জেলা থেকে ৩৮টি গরুর গাড়ি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ছয় সারিতে থেকে একটি করে বাছাই করা হয়। রোববার সকাল থেকে শুরু হয়ে এই খেলা, চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকেই হাজার হাজর দর্শক মাঠে জড়ো হয়। দূর-দূরান্ত থেকে আগত নারী, পুরষ, মহিলা ও শিশু উপভোগ করেন এই ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। অনুষ্ঠানে আয়োজক ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আতিকুল হাসান মাসুম। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।  


বিয়ের পরও পরকীয়া, মেয়েকে গুলি করে মারলেন বাবা!

দুইমাস আগে থেকেই আনুশকা-দিহানের সম্পর্ক

বোনকে ধর্ষণচেষ্টা, মা-বাবার হাতে ছেলে খুন

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অবস্থান, প্রেমিক উধাও


প্রথম স্থান অধিকার করে ঝিনাইদহের মহেশপুর উপজেলার খালিশপুরের আবু সাঈদ। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেয়া হয় একটি গরু। দ্বিতীয় স্থান অধিকার করেন যশোর বাঘারপাড়া উপজেলার খালিদুর রহমান। তাকে দেওয়া হয়েছে একটি বাইসাইকেল ও তৃতীয় স্থান অধিকার করেছেন বেতাই গ্রামের আমিরুল খাঁ। তাকে একটি ছাগল উপহার দেওয়া হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে গান্না ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল ওহাবেরর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র সাইদুর করিম মিন্টু।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ সনজু, প্রচার সম্পাদক মনজুর পারভেজ তুষার, গোলাম সরোয়ার সউদ, গান্না আওয়ামী লীগের নেতা ময়নাল হোসেন ও সিরাজুল মালিতা প্রমুখ।   

news24bd.tv / কামরুল