ডোনাল্ড ট্রম্পের অভিশংসন এখন সময়ের ব্যাপারমাত্র

ডোনাল্ড ট্রম্পের অভিশংসন এখন সময়ের ব্যাপারমাত্র

অনলাইন ডেস্ক

মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, রবিবার ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স ডোনাল্ড ট্রাম্পকে অপসারণ না করলে, তারা প্রেসিডেন্টকে অভিশংসনের পদক্ষেপ নেবেন।

পেলোসি বলেছেন যে, সোমবার সকালে পেন্স ও ট্রাম্পের মন্ত্রিসভায় ২৫তম সংশোধনীর আহ্বান জানাতে এবং ট্রাম্পকে অফিস থেকে অপসারণের আহ্বান জানিয়ে সর্বসম্মত সম্মতিতে একটি প্রস্তাব পাস করার চেষ্টা করবে কংগ্রেস।

যদি সর্বসম্মত সম্মতিতে প্রস্তাবটি পাস না হয় এবং এটি নিশ্চিতভাবে রিপাবলিকান প্রতিরোধের সুযোগ দেবে না। তাহলে মঙ্গলবার পূর্ণ ভোটের জন্য এই প্রস্তবটি কংগ্রেসে উপস্থাপন করা হবে।

প্রস্তাবে পেন্সকে ২৪ ঘন্টার মধ্যে পদক্ষেপ নেয়ার কথা বলা হবে। যদি সে কোন পদক্ষেপ না নেয় তবে কংগ্রেসই ব্যবস্থা নিবে।  

পরবর্তীতে পেলোসি চিঠির মাধ্যমে ডেমোক্রাটদের বলেছেন, "আমরা এই প্রস্তাবটি কংগ্রেসে সর্বসম্মতিতে পাশ করব। আমাদের সংবিধান এবং গণতন্ত্রকে রক্ষা করতেই হবে।

আমরা দ্রুতই পদক্ষেপ নিব। কারণ, বর্তমান প্রেসিডেন্ট সংবিধান এবং গণতন্ত্রের জন্য বিপদজনক। যতই দিন যাচ্ছে এই রাষ্ট্রপতির দ্বারা আমাদের গণতন্ত্রের উপর চলমান হামলার ভয়াবহতা তীব্রতর হচ্ছে। তাত্ক্ষণিক পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে"।

কংগ্রেসে ডেমোক্রাটরা একমত হয়েছেন ট্রাম্পকে অপসারণ করার জন্য। ক্যাপিটল ভবনে হামলার পরে তারা সম্মতিতে পৌছায়। ওই হামলায় একজন পুলিশ অফিসারসহ পাঁচজন নিহত হয়েছে।  

রিপাবলিকান দলেরও অনেক নেতা চান যে ট্রাম্প নিজে থেকে সরে দাড়ান। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অসম্মানজনক কাজটি হয়েছে ট্রম্পের নির্দেশে। কংগ্রেসে এর আগে হামলা হয়েছিলো ২০৬বছর আগে। ব্রিটিশদের দ্বারা সেই হামলা হয়েছিলো যুদ্ধের সময়।  

রোববার সন্ধ্যায় সিবিএসের "৬০ মিনিট"  নামে একটি সাক্ষাত্কারে পেলোসি বলেছেন যে, তিনি ২৫তম সংশোধনীর আবেদনটি পছন্দ করেছেন। কারণ এটি ট্রম্পের হাত থেকে মুক্তি পাওয়ার উপায়। মানুষ অভিশংসনের পক্ষে । কারণ, তাঁর কা র্যকলাপ খুবই লজ্জাজনক। ট্রাম্পকে পুনরায় ক্ষমতা দখল করা থেকে বিরত করুন। "

তবে, দমে যাওয়ার লোক নন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটারসহ সব ধরনের সামাজিক মাধ্যম তাঁকে নিষিদ্ধ করেছে। এ অবস্থায় ক্ষুব্ধ ট্রাম্প বলছেন, তিনি নিজেই এমন একটা প্ল্যাটফর্ম গড়ে তুলবেন। এ নিয়ে তিনি অন্যান্য সাইটের সঙ্গে আলাপ করছেন। তারপর নিজস্ব প্ল্যাটফর্ম তৈরির বিষয়ে ঘোষণা দেবেন।

২০১৬ সালের নির্বাচনের আগে ট্রাম্প বলেছিলেন, দেশের দক্ষিণের সীমান্তে দেয়াল নির্মাণ করবেন। কংগ্রেসের কোনো অনুমোদন ছাড়াই নিরাপত্তা বাজেট থেকে তিনি প্রায় ৪০০ মাইল দীর্ঘ দেয়াল নির্মাণ করেছেন। আগামীকাল মঙ্গলবার টেক্সাস সীমান্তে নিজের নির্মাণ করা দেয়াল পরিদর্শনে যাবেন ট্রাম্প।

news24bd.tv / আয়শা