৫০০ বিলিয়ন ডলারের ভবিষ্যতের নগর তৈরি করছে সৌদি আরব

৫০০ বিলিয়ন ডলারের ভবিষ্যতের নগর তৈরি করছে সৌদি আরব

অনলাইন ডেস্ক

অত্যাধুনিক সুযোগ-সুবিধাসহ দূষণহীন একটি নগর তৈরি করছে সৌদি আরব। ভবিষ্যৎ প্রজন্মের জন্য তৈরি এ শহরটিতে কোন কার্বন দূষণ থাকবে না।  

রবিবার নতুন এমন একটি শহরের নকশা প্রকাশ করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। 'দ্য লাইন' নামের এই প্রকল্পে ১০ লাখ মানুষ বাস করতে পারবে।

এখানে কোন গাড়ি বা, কোন রাস্তা থাকবে না।

"আমাদের প্রচলিত শহরের ধারণাকে ভবিষ্যতে রূপান্তর করা দরকার," নগরটি চালু করার এক অনুষ্ঠানে বলেন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

তিনি আরও প্রশ্ন তোলেন, "কেন আমাদের উন্নয়নের স্বার্থে প্রকৃতিকে ত্যাগ করা উচিত? দূষণের কারণে কেন প্রতি বছর সাত মিলিয়ন লোক মারা যায়? ট্রাফিক দুর্ঘটনার কারণে কেন আমরা প্রতি বছর দশ মিলিয়ন লোককে হারাবো? এবং কেন আমরা আমাদের জীবনের এতো বছর সময় ট্রাফিক জ্যামে অপচয় করব?”


প্রেমিকের বাড়িতে ৪ দিন অনশন, অবশেষে বিয়ে

প্রতিবাদের সুর আরো কঠোর করলো রুহানি প্রশাসন


২০১৭ সালে ‘দ্য লাইন’ নামের এই শহর তৈরির পরিকল্পনা হাতে নেয়া হয়। এটি ২৬ হাজার ৫০০ বর্গ কিলোমিটার আয়তনের।

২০৩০ সালে শহরটি উন্মুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে।

লোহিত সাগরের পাশে ‘নিয়োম জোন’ নামে এই প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। সম্পূর্ণ দূষণহীন (জিরো এমিশন) শহরটি তৈরির কাজ চলতি বছরের প্রথম দিকেই শুরু হওয়ার কথা, যা শেষ হতে প্রায় ১০ বছর সময় লাগবে।

প্রকল্পটি বাস্তবায়নে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে। এতে কর্মসংস্থান হবে প্রায় ৩ লাখ ৮০ হাজার মানুষের। জর্ডান ও মিসর সীমান্ত সংযুক্ত এই শহর দিয়ে সৌদি অর্থনীতির ব্যাপক উন্নতির আশা করা হচ্ছে।

নতুন এই শহরে গাড়ি চলাচল বা কার্বন নিঃসরণের মতো কোনো জিনিস থাকবে না। তবে শহরটি বিজ্ঞান ও প্রযুক্তিতে থাকবে অগ্রসর বা অত্যাধুনিক।

news24bd.tv / nakib