চুল সুন্দর করতে মেনে চলুন এই ৫ নিয়ম

অনলাইন ডেস্ক

প্রিন্ট করুন printer
চুল সুন্দর করতে মেনে চলুন এই ৫ নিয়ম

রোজ শ্যাম্পু না করলে মনের মতো হয় না চুল। অগত্যা খোপা করে রাখতে হয়। মনে রাখবেন রোজ শ্যাম্পু করা কখনই চুলের যত্ন নেওয়া নয়। মাত্র ৭ দিনে পাঁচ ধাপে চুলের যত্ন নিলে ঘুচবে এই সমস্যা। মোলায়েম ও মখমলি হয়ে উঠবে চুল।

১। ঈষদুষ্ণ গরম তেল দিয়ে মাসাজ করুন মাথা। মাত্র ৫-৭ মিনিট ধরে মাসাজ করুন। ভৃঙ্গরাজ ও আমলকীর গুণে সমৃদ্ধ নারকেল তেল যেমন চুলের জন্য খুব ভালো। এতে চুল পড়া কমে, অ্যান্টিঅক্সিডান্টের প্রভাবে ক্ষয়ক্ষতি তাড়াতাড়ি সেরে যায়। তা ছাড়া তেল মাখলে বাড়ে রক্ত চলাচল, আর্দ্রতার জোগান বৃদ্ধি পায়, শরীর-মন ভারমুক্ত হয়। এরপর হালকা করে চিরুনি ব্যবহার করে স্ক্যাল্পে জমা তেলকে ছড়িয়ে দিন।

২। আপনার তোয়ালেটি ভিজিয়ে নিন গরম পানিতে। তারপর চুলের চারপাশে সেটি জড়িয়ে নিন। এর ফলে একেবারে গোড়া ও ফলিকল পর্যন্ত তেল প্রবেশ করবে। কমবে ড্যামেজ ও রুক্ষতা। কিছুক্ষণ, বিশেষ করে তোয়ালেটা যতক্ষণ গরম আছে, ততক্ষণ এভাবেই মাথায় লাগিয়ে রাখুন।

আরও পড়ুন: একান্তে সময় কাটাতে আনুশকাকে বাসায় ডেকেছিল: দিহানের মা

দিহানের বাসার দারোয়ান আটক 

বাবার টাকার দাপটে দিহানের বেপরোয়া জীবন যাপন

৩। এরপর চুলে মাস্ক লাগান। ঘরোয়া মাস্ক হলে খুবই ভালো। টেবিলচামচ প্রাকৃতিক মধু আর রুক্ষ চুলে জন্য পেঁপে, কলা বা অ্যাভোকাডো ও তৈলাক্ত চুলের জন্য স্ট্রবেরি, কিউয়ি আর অ্যালো ভেরার প্যাক খুব কাজে দেয়। এবার ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪। কোনও সালফেট ও প্যারাবেন মুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এরপর শ্যাম্পু কেনার আগে অতি অবশ্যই দেখে নিতে হবে এই দু’টি উপাদানের কোনওটি আছে কিনা আপনার শ্যাম্পুতে। সালফেট সাধারণত খুব কড়া কাপড়কাচা সাবানে থাকে এবং নিয়মিত ব্যবহার করলে চুলের স্বাভাবিক তেল হারানোর আশঙ্কা আছে।
  
৫) একেবারে শেষে ব্যবহার করার জন্য তৈরি করুন স্প্রে কন্ডিশনার। যদি সরাসরি কন্ডিশনার লাগান, তা হলে চুল বেশি ভারী হয়ে পড়বে। তাই স্প্রে বোতলে এক কাপ জল, এক চাচামচ নারকেল তেল, আধ কাপ নারকেলের দুধ আর আধ কাপ অ্যালো ভেরা জেল দিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। তারপর সরাসরি চুলে স্প্রে করুন। এটি ব্যবহারের পর চুল ধোওয়ার প্রয়োজন নেই। ঘরের তাপমাত্রায় দু’ সপ্তাহ বেশ ভালো থাকবে, তবে প্রতিবার ব্যবহারের আগে একবার ভালো করে ঝাঁকিয়ে নিন।

news24bd.tv তৌহিদ

মন্তব্য