আনুশকা হত্যা: দিহানের বয়স কত?

আনুশকা হত্যা: দিহানের বয়স কত?

অনলাইন ডেস্ক

মাস্টারমাইন্ড স্কুলের ‘ও’ লেভেলের ছাত্রী আনুশকা নূর আমিনকে হত্যার ঘটনায় গ্রেপ্তার হওয়া ফারদিন ইফতেখার দিহানের বয়স নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে।

দিহানের পরিবারের পক্ষ থেকে তাকে কিশোর বলে দাবি করা হয়েছে।  

তবে জন্মসনদ অনুযায়ী দিহানের জন্ম তারিখ ২০০২ সালের ২৫ মে। ঘটনার সময় তার বয়স ছিল ১৮ বছর সাত মাসের বেশি।

পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার সাজ্জাদুর রহমান বলেন, মামলার তদন্তে দিহানের বয়স যাচাই-বাছাই করে প্রকৃত বয়স উল্লেখ করে আদালতে অভিযোগপত্র দেওয়া হবে। বয়স অনুযায়ী আদালত পরবর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেবেন।

আনুশকা হত্যা: দারোয়ানের বর্ণনায় সেদিনের ঘটনা

দিহানের পরিবারের সদস্যরা বলছেন, গত বছর ধানমন্ডির ম্যাপললিফ ইন্টারন্যাশনাল স্কুল থেকে ‘ও’ লেভেল সম্পন্ন করে দিহান। বর্তমানে সে জিইডি বা জেনারেল এডুকেশনাল ডেভেলাপমেন্ট পরীক্ষা সম্পন্ন করার জন্য প্রস্তুতি নিচ্ছিল।

জন্মসনদ অনুযায়ী, ২০০২ সালের ২৫ মে রাজশাহীর দুর্গাপুর থানাধীন রাতুগ্রামে তার জন্ম হয়। তার জন্ম নিবন্ধন নম্বর ২০০২৮১১৩১৫৯০০০২২৫। ২০০৬ সালের ১ সেপ্টেম্বর নিবন্ধন করা হলেও ২০১৬ সালের ২ জানুয়ারি এই সনদ ইস্যু করা হয়। রাজশাহীর দুর্গাপুরের ২ নং কিশমত গণকৈড় ইউপি চেয়ারম্যান মাসুদ রানা এই জন্মসনদ প্রদান করেন।


বাংলাদেশ জুডিশিয়ারি সার্ভিস কমিশনের একজন কর্মকর্তা বলেন, দিহানের বয়স ১৮ বছরের নিচে হলে সে তদন্ত ও বিচারিক প্রক্রিয়ায় শিশু হিসেবে গণ্য হয়ে কিছু সুবিধা পেত। ১৮ বছরের নিচে হলে তার বিচার হতো জুভেনাইল কোর্ট বা শিশু আদালতে। কিন্তু দিহানের বয়স ১৮ বছর অতিক্রম হওয়ার কারণে অন্যান্য সাধারণ অপরাধীর মতো তার বিচার হবে নারী ও শিশু নির্যাতন দমন আইনে। আদালত তার অপরাধের মাত্রা ও মোটিফ অনুযায়ী শাস্তি বা দণ্ড নির্ধারণ করবেন। আদালতে ধর্ষণের অপরাধ প্রমাণিত হলে তার মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৭ জুলাই) রাজধানীর কলাবাগানে ডলফিন গলিতে ‘ও’ লেভেলের এক শিক্ষার্থীকে বাসায় ডেকে নিয়ে ধর্ষণের পর হত্যার অভিযোগ ওঠে ফারদিন ইফতেখার দিহান নামে এক তরুণের বিরুদ্ধে। এ ঘটনায় ওইদিন রাতেই নিহত কিশোরীর বাবা বাদী হয়ে রাজধানীর কলাবাগান থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন।

ময়নাতদন্তকারী চিকিৎসকরা বলেছেন, ধর্ষণের কারণে অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ায় নিহত হয় ওই কিশোরী। নিহত কিশোরীর যৌনাঙ্গ ও পায়ুপথে আঘাতের চিহ্ন পাওয়া গেছে। তবে শরীরের অন্য কোথাও কোনও আঘাতের চিহ্ন ছিল না। ’

দিহান বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছে।