বাইডেনের শপথ অনুষ্ঠানে হামলার আশঙ্কা

আসমা তুলি

প্রিন্ট করুন printer
বাইডেনের শপথ অনুষ্ঠানে হামলার আশঙ্কা

এবার আসছে ২০ জানুয়ারি বাইডেনের শপথ অনুষ্ঠানে হামলার আশংকা করছে মার্কিন গোয়েন্দা সংস্থা-এফবিআই। ক্যাপিটল হিলের পর যুক্তরাষ্ট্রের সব স্টেটে হামলা হতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি। আর FBI-এর এই সতর্কবার্তায় ওয়াশিংটনে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা জারির অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এদিকে, বুধবার বিদায়ী প্রেসিডেন্টের অভিশংসন প্রস্তাব উঠছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে।

প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আছেন বড়জোর আর এক সপ্তাহ। কিন্তু ক্যাপিটলে তাণ্ডবের পর সেটুকু সময়ও আর তাঁকে দিতে চান না ডেমোক্র্যাটরা। সেজন্য প্রথমে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের উপর চাপ সৃষ্টি করেন। তাদের পরামর্শ, সংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে ভাইস প্রেসিডেন্ট যেন ট্রাম্পকে সরিয়ে দেন। কিন্তু ভাইস প্রেসিডেন্ট ডেমোক্রেটদের এই প্রস্তাব নাকচ করেন। অধিকাংশ রিপাবলিকানরাও এর বিরোধিতা করেছেন।

আনুশকা হত্যা: দারোয়ানের বর্ণনায় সেদিনের ঘটনা

তবে বসে নেই ডেমোক্র্যাটরা। গেল ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে নজিরবিহীন তাণ্ডবের পর ট্রাম্পের বিরুদ্ধে গেল সোমবার মার্কিন কংগ্রেসে অভিশংসন প্রস্তাব আনেন তারা। এতে সম্মতি দিয়েছেন বেশ কয়েকজন রিপাবলিকানও। আর বুধবার এই প্রস্তাবের উপর ভোটাভুটি হবে হবে কংগ্রেসের নিম্নকক্ষ-প্রতিনিধি পরিষদে। প্রতিনিধি পরিষদ এখন ডেমোক্রেটদের নিয়ন্ত্রণে থাকায়, অভিশংসন প্রস্তাব পাস হওয়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।
এই পরিস্থিতিতে বাইডেনের শপথ অনুষ্ঠানকে ঘিরে মঙ্গলবার খোদ যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা-FBI  নাশকতার আশংকার কথা জানায়। সংস্থাটি সতর্ক করে, শুধু ওয়াশিংটন নয়, বাইডেনের শপথকে ঘিরে ৫০টি স্টেটেই সশস্ত্র হামলা হতে পারে। মূলত ৬ জানুয়ারির ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার পর নয়া নির্বাচিত প্রেসিডেন্টের শপথকে ঘিরে তৈরী হয় নানা শংকার।

আর বাইডেনের নিরাপত্তার হুমকির বিষয়কে আমলে নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। FBI –র সতর্কবার্তার জের ধরে রাজধানী ওয়াশিংটনে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা জারির অনুমোদন দেন তিনি। জানান, ২০ জানুয়ারি নতুন নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের শপথ অনুষ্ঠানে যে কোন ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতেই এই পদক্ষেপ নিয়েছে তার প্রশাসন।

দেরিতে হলেও পার্লামেন্ট ভবনে প্রেসিডেন্ট  ট্রাম্পের সমর্থকদের তাণ্ডবের ঘটনায় প্রতিক্রিয়া জানালেন ফারস্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সোমবার এক বিবৃতিতে ট্রাম্প পত্নী ওই তাণ্ডবের নিন্দা জানিয়ে বলেন, এই সহিংসতা কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।

 

news24bd.tv/আলী

মন্তব্য