পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণের ঘোষণা

পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণের ঘোষণা

Other

পশ্চিম তীরে ইহুদিদের বসতি নির্মাণের ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।   সোমবার এই ঘোষণা দিলেও বসতি নির্মাণের নির্র্দিষ্ট তারিখ জানাননি তিনি। এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রীর এই ঘোষণার নিন্দা জানিয়েছে  ফিলিস্তিন ছাড়াও জর্ডানসহ কয়েকটি দেশ।  

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দখল করা পশ্চিম তীরে, অবৈধ ইহুদিদের জন্য প্রায় ১ হাজার বসতি নির্মাণের পরিকল্পনা এগিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের দায়িত্ব গ্রহণের মাত্র কয়েক দিন আগে, সোমবার এই ঘোষণা দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। গেল কয়েক মাসে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার সময় নতুন অবৈধ বসতি নির্মাণ পরিকল্পনা স্থগিত রেখেছিল নেতানিয়াহুর সরকার।

আরও পড়ুন: সরকার কারা ডুবায় কীভাবে ডুবায়

মরদেহ পোড়ানোকালে হঠাৎ ভেঙ্গে পড়ল ছাদ, নিহত ১৯

আরও পড়ুন: ধর্ষকের গোপনাঙ্গ কাটার আইন চেয়ে আদালত প্রাঙ্গণে তিনি

ওরা আমার বুক, গোপনাঙ্গ পুড়িয়ে দিয়েছে : সৌদি ফেরত তরুণী

সোমবার সরকারের পক্ষ থেকে জানানো হয়, বেইত এল, তাল মিনাসে, রেহেলিম, শাভেই সোমরন, বারকান, কারণেই সোমরন এবং জিভাত জিভে নয়া বসতি নির্মাণের নির্দেশনা দেয়া হয়েছে। তবে নতুন বসতির নির্মাণ স্থানের কথা জানালেও, নির্মাণ কাজ শুরুর তারিখ ঘোষণা করা হয়নি।

 

ইসরাইলের ঘোষণার নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। তারা বলছে, প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতার শেষ মেয়াদে বসতি নির্মাণ করতে মরিয়া হয়ে উঠেছে ইসরাইল। ইসরাইলি সরকারের এই ঘোষণার নিন্দা জানিয়েছে জর্ডান। আম্মান মনে করছে, ইসরাইলের এই ঘোষণা ফিলিস্তিন সংকটকে আরো ঘনীভূত করবে।

এই পরিকল্পনায় ট্রাম্পের আস্থাভাজন নেতানিয়াহুর সঙ্গে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সম্পর্ক অবনতি হওয়ার আশঙ্কাও করছেন অনেকে।

news24bd.tv তৌহিদ