ভাইরাসের উৎস সন্ধানে চীনে যাবে ডব্লিউএইচওর তদন্তকারী দল

ভাইরাসের উৎস সন্ধানে চীনে যাবে ডব্লিউএইচওর তদন্তকারী দল

Other

করোনাভাইরাসে বিশ্বে একদিনে প্রাণ গেল আরো ৯ হাজারের বেশি মানুষের। আক্রান্ত হয়েছে ৫ লাখ ৭৮ হাজারের বেশি। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৯ কোটি ১৩ লাখ। আর ১৯ লাখ ৫২ হাজার ছাড়ালো মোট প্রাণহানির সংখ্যা।

করোনা মোকাবিলায় লেবাননে ১২ দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে। মালয়েশিয়াতে বেড়েছে লকডাউনের মেয়াদ।   ২০১৯ সালের নভেম্বর মাসেই ইতালিতে সন্ধান মিলেছিল করোনাভাইরাস, এমন দাবি করছে একদল গবেষক। এদিকে ভাইরাসের উৎস অনুসন্ধানে,আগামী বৃহস্পতিবার  চীনে যাচ্ছে ডব্লিউএইচওর তদন্তকারী দল।
 

বিশ্বের বিভিন্ন দেশে একদিকে যেমন চলছে ভ্যাকসিন প্রয়োগ অন্যদিকে থেমে নেই করোনার সংক্রমন আর মৃত্যু। মহামারিতে ইউরোপের ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাজ্য। বাড়ছে ভাইরাসের নতুন ধরনের সংক্রমন। বিশ্লেষকরা বলছেন, ইংল্যান্ডে প্রতি পাঁচজনে একজন করোনায় আক্রান্ত। খানিকটা নিয়ন্ত্রেণের পর আবারো বাড়তে শুরু করেছে যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি। ক্যালিফোনিয়া ও টেক্সাসে মোট মৃত্যু ছাড়িয়েছে ৬০ হাজারের বেশি।
দিনে ৪শ থেকে ৫শ মৃত্যু দেখেছে দক্ষিণ আফ্রিকা, রাশিয়া, ইতালি ও ব্রাজিলে। লেবাননে করোনা পরিস্থিতি মোকাবিলায় ১২ দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ সিদ্ধান্ত অনুযায়ী ১৪ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত দেশটিতে পুরোপুরি লকডাউন এবং কারফিউ থাকবে। মালয়েশিয়াতে বেড়েছে লকডাউনের মেয়াদ।  

ইতালির গণমাধ্যমে বলা হয়েছে দেশটির একদল গবেষক দাবি করছে যে ২০১৯ সালের নভেম্বর মাসেই এক নারীর দেহে এই ভাইরাসের ধরা পড়ে। এর আগেও দাবি করা হয়েছিল ইতালিতে চার বছর বয়সী একজন শিশুর দেহে  চীনের আগেই এই ভাইরাস ধরা পড়ে।
    
আর ভাইরাসের উৎস অনুসন্ধানে, ১৪ জানুয়ারি চীন যাচ্ছে ডব্লিউএইচওর তদন্তকারী দল। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ১০ সদস্যের একটি দল উহান শহরে যাওয়ার কথা রয়েছে।

 

news24bd.tv/আলী