ভুট্টা রফতানির সিধান্ত আর্জেন্টিনার

অনলাইন ডেস্ক

প্রিন্ট করুন printer
ভুট্টা রফতানির সিধান্ত আর্জেন্টিনার

ভুট্টা রপ্তানির উপর দেয়া নিষেধাজ্ঞা ১৫ দিন না যেতেই স্থগিত করেছে আর্জেন্টিনা। দেশটির কৃষি মন্ত্রণালয় সূত্র বলছে দুই মাসের জন্য ভুট্টা রফতানি বন্ধ রাখার আগের সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। 

গত ৩০ ডিসেম্বর এক বিবৃতিতে আর্জেন্টিনার কৃষি মন্ত্রণালয় মহামারীকালে জনগণের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা ও পশুখাদ্যের জোগান নির্বিঘ্ন রাখতে ভুট্টা রফতানিতে সাময়িক স্থগিতাদেশের ঘোষণা দেয়। বলা হয়, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আর্জেন্টিনা থেকে আন্তর্জাতিক বাজারে কৃষিপণ্যটি রফতানি পুরোপুরি বন্ধ থাকবে।

চীনে সোনার খনিতে ২২ শ্রমিক আটকা

ভাইরাসের উৎস সন্ধানে চীনে যাবে ডব্লিউএইচওর তদন্তকারী দল

এফবিআই'এর কাছে মুসলিমদের তথ্য বিক্রি করেছে মুসলিম অ্যাপ

তবে এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে আর্জেন্টিনা। দেশটির কৃষি মন্ত্রণালয়ের সাম্প্রতিক বিবৃতিতে বলা হয়েছে, দুই মাসের জন্য ভুট্টা রফতানি বন্ধ রাখার আগের সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। তবে আন্তর্জাতিক বাজারে বাড়তি চাহিদা ও মূল্যবৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে চাইলেই রফতানিকারকরা বিপুল পরিমাণ ভুট্টা রফতানি করতে পারবেন না। কৃষিপণ্যটির দৈনিক রফতানিসীমা ৩০ হাজার টনে সীমাবদ্ধ রাখতে হবে। প্রয়োজন হলে পরবর্তী সময়ে ভুট্টা রফতানির বিষয়ে আরো রক্ষণশীল উদ্যোগ নেয়া হবে বলেও জানিয়েছে আর্জেন্টিনার কৃষি মন্ত্রণালয়।

উল্লেখ্য, ভুট্টা উৎপাদনকারী দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় আর্জেন্টিনার অবস্থান পঞ্চম। তবে আর্জেন্টিনা বিশ্বের তৃতীয় শীর্ষ ভুট্টা রফতানিকারক দেশ। গত বছর দেশটি থেকে ৩ কোটি ৪০ লাখ টন ভুট্টা রফতানি হয়েছে বলে জানিয়েছে মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিস, যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ১১ শতাংশ কম। এর মধ্য দিয়ে টানা দুই বছর পর আর্জেন্টিনা থেকে ভুট্টা রফতানিতে মন্দা ভাব ফিরে এসেছে।

news24bd.tv/আলী

মন্তব্য