ফিশ কাটলেট

অনলাইন ডেস্ক

ফিশ কাটলেট

মাছ খেতে অনেকেরই অনীহা আছে, বিশেষ করে বাচ্চারা তো একদমই মাছ খেতে চায় না! ভুনা বা ভাজি ছাড়াও মাছ দিয়ে অনেকরকম মজাদার আইটেম তৈরি করা যায়। তেমনই একটি স্ন্যাকস হচ্ছে ফিশ কাটলেট! মাছ দিয়ে কম সময়ে বাসাতেই হেলদি ও টেস্টি কাটলেটটি বানিয়ে নেয়া যায়। যারা মাছ খেতে একদমই পছন্দ করে না, তারাও কিন্তু এটা মজা করে খাবে। তাহলে জেনে নিন, ফিশ কাটলেট তৈরির সবচেয়ে সহজ রেসিপিটি!

উপকরণ:
বড় মাছের পেটি- ৬ পিস
লেবুর রস- ১ চা চামচ
সেদ্ধ করে রাখা আলু– ১টি
সয়াসস- ১ টেবিল চামচ
ধনেপাতা- ২ চা চামচ
গোলমরিচের গুঁড়ো- ১ চা চামচ
লবণ- স্বাদ অনুযায়ী
টমেটো কেচাপ- ২ চা চামচ
ডিম- ১টি
কর্ণফ্লাওয়ার- ১ টেবিল চামচ
চাট মসলা- ১/২ চা চামচ
কালোজিরা- ১/২ চা চামচ
তেল- ভাজার জন্য


অভিশংসন প্রস্তাব নাকচ পেন্সের: ট্রাম্পের হুঁশিয়ারি


প্রস্তুত প্রণালী:
১) এই রেসিপিতে রুই, কাতলা, ভেটকি, পাঙ্গাশ কিংবা যেকোনো বড় মাছের পেটি ব্যবহার করা যাবে। প্রথমে চুলার উপর একটি প্যান বসিয়ে তাতে অল্প পানি দিয়ে মাছের টুকরাগুলো দিয়ে দিন। সাথে একটু লবণও দিয়ে দিতে হবে।

২) কিছুক্ষণের মধ্যে পানি টেনে শুকিয়ে যাবে এবং সেই সাথে মাছও সেদ্ধ হয়ে যাবে। এরপর মাছগুলোর তেলের অংশ বাদ দিয়ে ও কাঁটা বেছে ম্যাশ বা ভর্তা করে রাখুন।

৩) এবার আলাদা একটি পাত্রে সেদ্ধ করে রাখা আলু, ধনেপাতা, লবণ, সয়াসস, কালোজিরা, চাট মসলা, মাছ ভর্তা, টমেটো কেচাপ, গোলমরিচের গুঁড়ো ও লেবুর রস দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন।

৪) তারপর ডিম ফেটিয়ে তাতে কর্ণফ্লাওয়ার গুলিয়ে নিয়ে মিশ্রণটিতে ঢেলে দিন। সব উপকরণ একসাথে চটকিয়ে নিতে হবে।

৫) হাতের তালুতে একটু তেল মেখে মাছের এই মিশ্রণ থেকে একটু করে নিয়ে কাটলেটের আকারে শেইপ দিয়ে শুকনো কর্ণফ্লাওয়ারে গড়িয়ে নিন। আপনার পছন্দ অনুযায়ী ছোট বা মাঝারী আকারে কাটলেটের শেইপ করে নিবেন।

৬) অন্যদিকে একটি প্যানে তেল গরম করতে দিন। এই কাটলেটটি আপনি ডীপফ্রাই করতে পারেন অর্থাৎ ডুবো তেলে ভাজতে পারেন। আবার অল্প তেল দিয়েও ফ্রাই করে নিতে পারেন।

৭) তেল গরম হয়ে গেলে ফিশ কাটলেটগুলো একটি একটি করে প্যানে ছাড়ুন। একপাশ ভাজা হয়ে গেলে সাবধানে উলটিয়ে দিন।

৮) যেহেতু মাছ আগেই সেদ্ধ করে নেয়া হয়েছে, তাই খুব বেশি ভাজার প্রয়োজন হয় না! গোল্ডেন কালার হয়ে গেলেই তেল থেকে নামিয়ে কিচেন টিস্যুতে রাখুন। এতে এক্সট্রা তেল শুষে নেবে।

ব্যস, গরম গরম ফিশ কাটলেট রেডি! এবার পছন্দের সস দিয়ে পরিবেশন করুন। স্ন্যাকস হিসাবে তো বটেই, পোলাও বা গরম ভাতের সাথেও এটি সার্ভ করতে পারেন। তাহলে, হাতের কাছে সব উপকরণ থাকলে আজই বানিয়ে ফেলুন মজাদার ফিশ কাটলেট!

news24bd.tv আয়শা

 

মন্তব্য

পরবর্তী খবর

রমজানে করোনা রোগীদের খাবার

অনলাইন ডেস্ক

রমজানে করোনা রোগীদের খাবার

অতিমারি ভাইরাস করোনার মধ্যে গত বছরের পর এবার পাড় করছি পবিত্র মাহে রমজান। বর্তমানে করোনাভাইরাস ঠেকাতে সবাই ঘরে অবস্থান করছেন। আর এবার রোজা পালনেও বেশকিছু নিয়ম কানুন মেনে চলতে হচ্ছে।

সচেতনতার পাশাপাশি অবশ্যই সঠিক পুষ্টি চাহিদা পূরণ করার লক্ষ্যে সঠিক খাবার গ্রহণ করতে হবে।

রোজার সময় পুষ্টিকর খাবার ও স্বাস্থ্যবিধি নিয়ে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বলা হয়েছে ‘যারা রোজা থাকবেন, তাদের ইফতারের পরের খাওয়া-দাওয়া নিয়ে সচেতন থাকতে হবে। বেশি বেশি পুষ্টিকর খাবার খেতে হবে। লেবু, আদা দিয়ে শরবত খেতে পারেন। গরম পানি দিয়ে গারগল করতে পারেন। পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি যেগুলো রয়েছে, সেগুলোও সবাইকে যথাযথভাবে মেনে চলতে হবে।

করোনা রোগীদের করণীয়: করোনা আক্রান্ত রোগীদের রোজা রাখার উপায় থাকে না। যারা যারা করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন তারা তো রোজা রাখতে পারবেন না। তাদের শ্বাসকষ্ট, ডিহাইড্রেশন থেকে শুরু করে নানা সমস্যার জন্য মেডিসিন নিতে হয়, তাই ইচ্ছা থাকলেও সেটা সম্ভব নয়।


করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে

ওবায়দুল কাদের কিংবা জাহিদ মালেক যদি এই ডিগ্রিটা পেতেন, তখন কী করতাম: সুমন্ত আসলাম

শ্রীপুরে মসজিদে অচেতন থাকা ব্যক্তিকে উদ্ধা


করোনা আক্রান্ত যারা বাসায় চিকিৎসা নিচ্ছেন  (শতকরা ৮০ শতাংশ), যাদের মৃদু সংক্রমণ হয়েছিল তাদের মধ্যে যারা সুস্থতা অনুভব করেন তারা রোজা রাখতে পারবেন। তবে যদি এক্ষেত্রে রোগীদের ডায়াবেটিস থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

করোনায় সেরে ওঠা কিংবা টেস্টে পজিটিভ হবার পরও কোনও উপসর্গ দেখা না দিলে তারা ইফতারের সময় থেকে সাহরি পর্যন্ত প্রচুর পরিমাণে পানি জাতীয় খাবার খাবেন। বিশেষ করে ইফতার থেকে শুরু করে সেহরি পর্যন্ত কমপক্ষে সাড়ে তিন লিটার পানি খেতে হবে।

ইফতারে ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার: বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস প্রতিরোধে সবাইকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহণ করার কথা বলা হয়। ভিটামিন সি, এ , ডি  ও সেলেনিয়াম যুক্ত খাবার গ্রহণ করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই ইফতারে এসব খাবার রাখা জরুরি। 

ইফতারে নরম, সহজে হজমযোগ্য, পুষ্টিকর খাবার ইফতার মেন্যুতে রাখতে হবে। যেমন: এক গ্লাস শরবত, দু’টি খেজুর, ডাল-চাল ও সবজির তৈরি খিচুড়ি এবং ফলের সালাদ। এটি একটি হেলদি (স্বাস্থ্যকর) ইফতার মেন্যু। 

সাহরি: সঠিক পরিমাণের সেহরি আপনাকে এনার্জিটিকভাবে রোজা পালনে সাহায্য করবে। সাধারণ সময়ে দুপুরের খাবার আসলে সেহেরিতে খেলে ভালো।

যেমন: ভাত, সুসিদ্ধ সবজি ও মাছ সবচেয়ে উত্তম খাবার। তবে যারা মাছ খেতে পারেন না তারা মুরগির মাংস বা ডিম খেতে পারবেন।  চাইলে দুধ ভাত আর কলা বা খেজুর খেতে পারেন।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

রমজানে নতুন রান্না নিয়ে হাজির কেকা ফেরদৌসি

অনলাইন ডেস্ক

রমজানে নতুন রান্না নিয়ে হাজির কেকা ফেরদৌসি

শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। এ মাসে নতুন নতুন রান্নার রেসিপি সবারই প্রিয়। বিশেষ করে ইফতারে সকলেই চায় একটু ভিন্ন রেসিপি। সুস্বাদু ও নতুন রেসিপি তৈরিতে বাড়ির বধূরাও তাই চোখ রাখেন টিভির পর্দায়। তাই তাদের জন্যে নতুন রান্না নিয়ে হাজির আলোচিত বিখ্যাত রন্ধনশিল্পী কেকা ফেরদৌসি।

টিভি পর্দায় কেকা ফেরদৌসি আপনাদের সামনে তুলে ধরবেন প্রতিদিন নতুন কোন রেসিপি। চ্যানেল আইয়ের পর্দায় প্রতিদিন দুপুরে বিচিত্ররকমের খাবারের রেসিপি পাবেন কেকা ফেরদৌসির কাছ থেকে।

রান্না বিষয়ক এই অনুষ্ঠানের কথা নিজেই ফেসবুকে জানিয়েছেন কেকা ফেরদৌসি। লিখেছেন, পবিত্র রমজান মাসে চ্যানেল আই এর ডিজিটালে প্রতি দিন দুপুর ৩টা ৩০ মিনিটে দেখুন ঐক্য ডট কম ডট বিডি এবং আকবরিয়া প্রিমিয়াম লাচ্ছা সেমাই প্রেজেন্টস 'কেকা ফেরদৌসীর সাথে নতুন উদ্যোক্তার রান্না।'

আরও পড়ুন


শিমুলিয়া ঘাটে অপেক্ষায় শতশত ট্রাক, যাত্রী পারাপার বন্ধ

স্ট্যাটাস দিয়ে মনে করিয়ে দেয়ার দরকার নেই আপনি রোজাদার

শারীরিক জটিলতা নেই, ফিরোজাতেই ভালো আছেন খালেদা জিয়া

সোনামসজিদ স্থল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ


এক সাক্ষাৎকারে কেকা ফেরদৌসি তার রান্নার অনুপ্রেরণার কথা জানিয়েছিলেন। মা প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের হাতের খাবার ভীষণ ভালোবাসেন কেকা ফেরদৌসী। মায়ের হাতের খাবারের বিশেষ একটি বৈশিষ্ট্যের কথা জানালেন তিনি। কাটলেট তৈরির সময় চিংড়ির লেজ লাগিয়ে দিতেন খাবারের সৌন্দর্য বাড়ানোর জন্য। খাবারের এত সুন্দর পরিবেশনা মুগ্ধ করতো কেকা ফেরদৌসীকে। রান্নার প্রতি আগ্রহ বাড়ত। সাধারণ রান্নাকেও শিল্প মনে হতো তখন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

ঘরে বসেই বানাতে পারেন কোল্ড কফি

অনলাইন ডেস্ক

ঘরে বসেই বানাতে পারেন কোল্ড কফি

ঘরে বসেই বানাতে পারেন চমৎকার কোল্ড কফি। দেখে নিন কোল্ড কফির রেসিপি-

কোল্ড কফি
উপকরণ

1 মাগ ঠান্ডা দুধ
1 কাপ কফির কড়া লিকার
কিছু বরফের টুকরো

পদ্ধতি
প্রথমে বানান কফির লিকার। এক কাপের একটু কম জল ফুটিয়ে নিন।
তার মধ্যে বড় দুই চামচ কফির পাউডার, বড় দেড় চামচ চিনি আর সামান্য দারুচিনির গুঁড়ো দিয়ে খুব ভালো করে ফেটান। মিশ্রণে অল্প কোকো পাউডারও দেওয়া যেতে পারে।
ফেটাতে ফেটাতে ফেনা উঠে গেলে বুঝবেন বুঝবেন লিকার তৈরি।
এবার মিক্সিতে দুধ আর বরফ দিয়ে ফেটিয়ে নিন। আইসড কফির ক্ষেত্রে পানির ভাগ বেশি হবে।

দুধ বেশি দিলে উপরে চমৎকার ফোমও তৈরি হবে।


আরও পড়ুনঃ


যেভাবে পাওয়া যাবে ‘লকডাউন মুভমেন্ট পাস’

চীনে সন্তান নেয়ার প্রবণতা কমছে, কমছে জন্মহার

কুমারীত্ব পরীক্ষায় 'ফেল' করায় নববধূকে বিবাহবিচ্ছেদের নির্দেশ

বাদশাহ সালমানের নির্দেশে সৌদিতে কমছে তারাবির রাকাত সংখ্যা


news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

সহজেই ঘরে রান্না করতে পারেন বিরিয়ানি

অনলাইন ডেস্ক

সহজেই ঘরে রান্না করতে পারেন বিরিয়ানি

অনেকেই আছেন যারা বিরিয়ানি খেতে ভালোবাসেন। তবে সময় ও রান্নার ঝামেলার কারণে বিরিয়ানি রান্নাটা করতে চান না। কিন্তু তাই বলে ভালো খাবার খাওয়া হবে না? নিশ্চয়ই হবে। চলুন জেনে নেয়া যাক সহজেই ঝটপট বিরিয়ানি রান্নার রেসিপি।

উপকরণ: গরুর মাংস বা খাসির মাংস ২ কেজি, পোলাওর চাল ১ কেজি, তেল পরিমাণ মত, পেঁয়াজকুচি ৩ কাপ, পেঁয়াজ বাটা ১কাপ, কাঁচা মরিচ ১৪/১৫টি, আলু বোখারা ৪/৫টি, দারুচিনি ,এলাচি, তেজপাতা, বড় বড় করে কাটা আলু, বিরিয়ানি মসলা ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ও জিরা গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো ২ চা চামচ করে, এক কাপ ঘন দুধ (পাউডার দুধ পানিতে গুলিয়ে নিতে পারেন)

প্রণালি: মাংস ধুয়ে নিন। এবার প্রেশার কুকারে তেল দারুচিনি, এলাচ, তেজপাতা, পেঁয়াজ কুচি ২ কাপ ও পেঁয়াজ বাটা এককাপ, আদাবাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, লবণ, ২চা চামচ লাল মরিচ গুঁড়ো, বিরিয়ানি মশলা সব দিয়ে মাখিয়ে প্রেসার কুকারে রান্না করুন। এরপর আলুগুলো দিয়ে দিন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে রাখুন।


সোমবার থেকে সারাদেশে লকডাউন

লকডাউনে যা বন্ধ ও খোলা থাকবে

বাড়ছে করোনা, সড়কে স্বাস্থ্যবিধি মানছে না অধিকাংশ মানুষ

বিএনপির দলীয় হুইপ হলেন ব্যারিস্টার রুমিন ফারহানা


এককাপ পেঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা চাল দিয়ে ভাল করে ভেজে আদাবাটা ও রান্নাকরা মাংস ও বিরিয়ানি মশল্লা মিশিয়ে পরিমাণ মত গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন। প্রেসার কুক করতে চাইলে একটা সিটি দিয়েই নামিয়ে ফেলবেন।

চুলায় করলে পানি কমে এলে চুলার আচঁ কমিয়ে দিন কাচাঁ মরিচ, আলু বোখারা ও দুধ দিয়ে দিন। প্রেসার কুকারে সব আগেই দিয়ে দেবেন। এক সিটি দিয়ে কুকার বণ্ড করে রাখুন ১৫ মিনিট। এটাই দম দেয়ার কাজ করবে। ঝরঝরে হয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ঝটপট বিরিয়ানি।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

মালাই লাড্ডু তৈরির রেসিপি

অনলাইন ডেস্ক

মালাই লাড্ডু তৈরির রেসিপি

লাড্ডু নামটি শুনলেই মনে যেন ল্ড্ডু ফুটে! ছোট ছোট গোল গোল মিষ্টান্নটি যেন চোখের সামনে ভাসে। ছোট বড় সবারই পছন্দ লাড্ডু। যেকোনো উৎসবেও তেমনি লাড্ডু হতে পারে বিশেষ চমক। এছাড়া অতিথিদের মিষ্টিমুখ করাতেও ঘরেই তৈরি করতে পারেন মজাদার মালাই লাড্ডু। এই লাড্ডু খেতে যেমন মজার তেমনই তৈরি করাও খুব সহজ।

উপকরণ

২৫০ গ্রাম ছানা, ১/২ ( ১০০ গ্রাম ) কাপ কনডেন্সড মিল্ক, ২টি এলাচ গুঁড়া ( সাজাবার জন্য), ২-৩ ফোঁটা গোলাপ জল, ৫-৪ দানা জাফরান ( সাজাবার জন্য)


আগামী ১১ এপ্রিল থেকে ট্রেনের টিকিট বিক্রি ব্ন্ধ

এবার ঈদে কোটি পরিবার পাবে সরকারি সহায়তা

এমপি রিমি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি

হিন্দু ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মাদরাসা ছাত্র গ্রেপ্তার


যেভাবে তৈরি করবেন

প্রথমে ঘরে তৈরি ছানা খুব ভাল করে হাতের তালু দিয়ে ভর্তা করে নিন। এরপর একটি নন-স্টিক প্যানে পনির দিয়ে দিন। এবার ছানার মধ্যে কনডেন্সডমিল্ক দিয়ে দিন।

অল্প আঁচে ছানা, কনডেন্সডমিল্ক ভাল করে নাড়ুন। কিছুক্ষণ পর মিশ্রণটি আঠালো হয়ে গেলে চুলা বন্ধ করে দিন।

নামানোর আগে গোলাপ জল দিয়ে দিন। হালকা ঠাণ্ডা হলে ছানার মিশ্রণটি হাত দিয়ে লাড্ডু মত গোল গোল করে নিন।

লাড্ডুর ওপর এলাচ গুঁড়া এবং জাফরান দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার মালাই লাড্ডু।

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর