ঐতিহ্যবাহী গরুর মাংসের কালা ‍ভুনা রান্না করবেন যেভাবে!

ফাইল ছবি

ঐতিহ্যবাহী গরুর মাংসের কালা ‍ভুনা রান্না করবেন যেভাবে!

অনলাইন ডেস্ক

গরুর মাংসের কালা ‍ভুনা ঐতিহ্যবাহী একটি খাবার। মজাদার কালা ভুনার স্বাদ নিতে আমরা বেশিরভাগ সময়ই পছন্দসহ রেস্তোরায় ভীড় জমায়। তবে অনেকেই ঘরে এই রেসিপিটি রান্না নিয়ে বেশ সংষয়ে থাকেন। যদি রেষ্টুরেন্টের মত স্বাদ না হয়! 

মূলত কালা ভুনা রান্না নির্ভর করে এতে আপনি কতটা মশলার ব্যবহার করছেন।

গরুর মাংসের কালা ভুনা অতুলনীয় কারণ এতে অনেক মশলা ব্যবহার করা হয়। আপনি যত মশলা ব্যবহার করবেন এর স্বাদ তত বেড়ে যাবে। তবে পরিমাণ মত এতে মশলার ব্যবহার করতে হবে। চলুন জেনে নেয়া যাক চট্টগ্রামের।


সিরিয়ায় বিমান হামলায় নিহত বেড়ে ৫৭

ট্রাম্পের অভিশংসন: এরপর কী?

ট্রেনে কাটা পড়ে নারীর হাত পা মাথা ছড়িয়ে ছিটিয়ে ছিল


 

ঐতিহ্যবাহী গরুর কালা ভুনা রান্নার রেসিপি-

উপকরণ:

গরুর মাংস - ২ কেজি, সরিষা তেল - ১/২ কাপ, টক দই - ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ , পেঁয়াজ ভাজা -১/২ কাপ, কিউবকৃত পেঁয়াজ - ১/২ কাপ, ডার্ক সয়া সস- ১/৪ কাপ

গরম মাসলা:

সবুজ এলাচ-৪টি, দারুচিনি-২টি, লবঙ্গ-৪টি, তেঁজপাতা -২টি

মসলা বাটা:

আদা বাটা- ২চামচ , চিনাবাদাম বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা - ২ টেবিল চামচ, জিরা বাটা – ১ চা চামচ

গুড়া মসলা:

সাদা মরিচ গুঁড়া -১/৪ চা চামচ , লাল মরিচ গুঁড়া - ১ চা চামচ, হলুদ গুঁড়া - ১/২ চা চামচ, ধনে গুঁড়া - ১ চা চামচ, জায়ফল গুঁড়া -১/২ চা চামচ, ভাজা জিরা গুঁড়া - ১ চা চামচ, গরম মশলা গুঁড়া -১/২ চা চামচ, কাচা মরিচ-৪/৫ টি

প্রস্তুতি:

প্রথমে সয়া সস, লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, আদা ও রসুন বাটা, টকদই, সাদা মরিচ গুঁড়া, বাদাম বাটা এবং জায়ফল গুঁড়া মাংসের সাথে মাখিয়ে নিন। ১ ঘন্টা  রেখে এটি মেরিনেট করুন।

পদ্ধতি:

এক ঘণ্টা পর একটি প্যানে পরিমাণ মত তেল নিন। এতে লবঙ্গ, দারুচিনি ও তেজপাতা ছেড়ে দিন। এরপর  পেঁয়াজ কুচি দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। এবার মেরিনেট করা গরুর মাংস প্যানের মধ্যে ঢেলে দিন। লবণ ও দুই কাপ পানি দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে অন্তত ৩০ মিনিট রান্না করুন। এরপর মাংস কষানো হয়ে গেলো চুলার তাপ কমিয়ে রেখে দিন যতক্ষণ পর্যন্ত না পানি শুকিয়ে আসে।

আরও একটি প্যানে তেল নিয়ে তার মধ্যে লবঙ্গ, দারুচিনি ও তেঁজপাতা দিয়ে দিন। এবার রান্না করা গরুর মাংস প্যানে ঢেলে দিয়ে নাড়তে থাকুন। এরপর ভাজা গরম মশলার গুঁড়া ও গরম মশলার পাউডার দিন। এতে কাচা মরিচ ও কিউব করে কাটা পেঁয়াজ যোগ করুন।  

২/৩ মিনিট রান্না করার পর চুলার আঁচ নিভিয়ে সার্ভিং প্লেটে পরিবেশন করুন। এসময় প্লেটের চারপাশে গোল করে কাটা পেঁয়াজগুলো দিয়ে সাজাতে পারেন। ঐতিহ্যবাহী গরুর কালা ভুনা আপনি ভাত অথবা রুটি দিয়ে খেতে পারেন।

news24bd.tv / কামরুল