ই-কমার্স : নির্ধারিত সময়ে পণ্য সরবরাহে ব্যর্থ হলে দ্বিগুণ জরিমানা

ই-কমার্স : নির্ধারিত সময়ে পণ্য সরবরাহে ব্যর্থ হলে দ্বিগুণ জরিমানা

অনলাইন ডেস্ক

দেশে ওয়েবসাইটভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা এখন প্রায় ২ হাজার। ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমকেন্দ্রিক উদ্যোগ রয়েছে ৫০ হাজারেরও বেশি।  

তবে তাদের জন্য সুনির্দিষ্ট কোন আইনি নির্দেশনা নেই। ফলে অনেক ই-কমার্স প্রতিষ্ঠানই ক্রেতাদের সাথে প্রতারণা করেও পার পেয়ে যাচ্ছে।

এসকল ব্যাপারে ক্রেতা-বিক্রেতা উভয়ের কথা মাথায় রেখেই আসছে 'ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা, ২০২১'। ইতিমধ্যে এর খসড়া প্রণয়ন হয়েছে বানিজ্য মন্ত্রণালয়ে।

খসড়ায় বলা হয়েছে, অগ্রিম মূল্য পরিশোধ করে পণ্যের অর্ডার দেওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে তা ক্রেতাকে সরবরাহ করতে ব্যর্থ হলে পণ্যমূল্যের দ্বিগুণ জরিমানা গুণতে হবে ই-কমার্স প্রতিষ্ঠানকে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে মামলা দায়েরের মাধ্যমে এই জরিমানা আদায় করতে পারবেন।

 


নানা রংয়ের কয়েক হাজার অন্তর্বাস ঝুলছে এই তারকাটায়

সাপ চলাচলের নতুন এক পদ্ধতি আবিস্কার বিজ্ঞানীদের


আর ক্যাশ অন ডেলিভারি ও আংশিক ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রে একই শহরে সর্বোচ্চ সাত দিন এবং ভিন্ন শহর বা গ্রামে হলে সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে তা সরবরাহ করতে হবে। এই সময়ের মধ্যে পণ্য ডেলিভারি না পেলে ক্রেতা মামলা করে জরিমানা আদায় করতে পারবে।  

তবে এই নির্দেশিকা শুধু ওয়েবসাইট বা অ্যাপভিত্তিক প্রাতিষ্ঠানিক ই-কমার্স কোম্পানিগুলোর জন্য প্রযোজ্য হবে। ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমকেন্দ্রিক ছোট ছোট ই-কমার্স উদ্যোগের জন্য পরে আলাদা একটি নীতিমালা করবে বাণিজ্য মন্ত্রণালয়।

এসব বিধান রেখে -এর খসড়া তৈরি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। শীঘ্রই মন্ত্রণালয় সভা করে খসড়াটি স্টেকহোল্ডারদের মতামতের জন্য ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

news24bd.tv / nakib