ভারতজুড়ে ৩০০৬ কেন্দ্রে কাল থেকে টিকাদান শুরু

ভারতজুড়ে ৩০০৬ কেন্দ্রে কাল থেকে টিকাদান শুরু

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল থেকে ভারতজুড়ে শুরু হবে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি। এতে শরিক হচ্ছে দেশটির ৩ হাজার ৬টি টিকাকেন্দ্র। আর পশ্চিমবঙ্গে এই সংখ্যা ২০৪টি।

দেশটির সংবাদমাধ্যম ইন্ডয়ান এক্সপ্রেস-এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

 

খবরে বলা হয়, কাল সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের সব টিকাদান কেন্দ্রই যুক্ত থাকবে ইন্টারনেটের মাধ্যমে। প্রথম দিন প্রতিটি কেন্দ্রে ১০০ জনকে দেওয়া হবে টিকা।

ভারত সরকার দেশের মানুষের জন্য দুটি টিকাকে অনুমোদন দিয়েছে।

একটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে ভারতের সেরাম ইস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং অন্যটি ভারতের হায়দরাবাদের ভারত বায়োটেকের তৈরি কো-ভ্যাকসিন। তবে পশ্চিমবঙ্গে দেওয়া হচ্ছে কোভিশিল্ড। ইতিমধ্যে দেশের সব টিকাদান কেন্দ্রে পৌঁছে গেছে এই দুটি টিকা। ভারতের ১৩টি শহরে এই টিকা পাঠানো হয়েছে আকাশপথে।

দেশে দেড় কোটি মানুষ ভাতা পাচ্ছে যা ইউরোপেও নেই: তথ্যমন্ত্রী

কওমি ছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল

ওই মেয়েকে ধস্তাধস্তি করে সিসিটিভি ক্যামেরার আড়ালে নেন মুহিব

ভারতের টিকাসংক্রান্ত টাস্কফোর্সের প্রধান ভিকে পল বলেছেন, ‘এখন আমরা কোভিশিল্ড এবং কো-ভ্যাকসিন প্রয়োগ করলেও আরও দুটি টিকা জরুরিভিত্তিতে প্রয়োগের জন্য অনুমতি চেয়েছি ভারতের সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের কাছে। ওই দুটি টিকা হলো ফাইজার ও রাশিয়ার স্পুতনিক-ভি।

যদিও ভারত সরকারের কাছে সবচেয়ে আগে ফাইজার টিকার অনুমোদন চাইলেও ভারত সরকার সেই অনুমোদন দেয়নি। কারণ, ওই টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয়, যা করতে গেলে ভারত সরকারের ওই তাপমাত্রার কোল্ড চেন তৈরি করতে হবে। যার পরিকাঠামো ভারতে নেই।

news24bd.tv নাজিম