বঙ্গবন্ধুর স্মরণে তিন দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা

বঙ্গবন্ধুর স্মরণে তিন দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু

‘বঙ্গবন্ধু শতাব্দীর মহান রাষ্ট্রনায়ক’ শীর্ষক তিন দিনব্যাপী চিত্র প্রদর্শনী আজ (শুক্রবার) থেকে খুলনা বিভাগীয় জাদুঘরে শুরু হয়েছে। বিকেলে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধান অতিথি হিসেবে এই প্রদর্শনীর উদ্বোধন করেন। 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে খুলনাস্থ ভারতীয় সহকারী হাই কমিশন, ইন্দিরাগান্ধী কালচালার সেন্টার, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের খুলনা আঞ্চলিক কার্যালয় এবং খুলনা শিল্পকলা একাডেমি যৌথভাবে এই চিত্র প্রদর্শনীর আয়োজন করে। 

বাংলাদেশের প্রখ্যাত ১২ জন চিত্র শিল্পীর আঁকা বঙ্গবন্ধুর জীবনের নানা পর্যায়ের ২৭টি ছবি প্রদর্শনীতে স্থান পায়। ১৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিভাগীয় জাদুঘরে এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।


মুসলিমদের ওপর গণহত্যা চালিয়েছে চীন: সিইসিসি প্রতিবেদন

আলেম হওয়ার স্বপ্ন শেষ হয়ে গেল আজহারির নামানুসারে রাখা শিশুর

চট্টগ্রামে নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ কর্মী নিহত


উদ্বোধনী অনুষ্ঠানে তালুকদার আব্দুল খালেক বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। এ সময় প্রধান অতিথি তাঁর বক্তৃতায় মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের প্রতি বন্ধুপ্রতিম ভারতের সময়োপযোগী সহযোগিতার কথা স্মরণ করেন। 

খুলনাস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. শহীদুর রহমান খান, খুলনা বিশ্ববিদ্যালয়র ট্রেজারার সাধন রঞ্জন ঘোষ, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা বিভাগীয় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা এবং খুলনা প্রেস ক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

তানভীর আজাদ মামুন, জামালপুর

কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

জামালপুর জেলার জামালপুর, ইসলামপুর ও মাদারগঞ্জ পৌরসভায় নির্বাচন কাল। কড়া নিরাপত্তায় ভোটের সরঞ্জাম পাঠানো হয়েছে কেন্দ্রে কেন্দ্রে।

জেলা নির্বাচন অফিস আজ দুপুরে শহরের শাহ্ জামাল উচ্চ বিদ্যালয় থেকে কেন্দ্রগুলোতে  ভোটের সরঞ্জাম বিতরণ করে। 

কাল একযোগে ৬৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট নেওয়া হবে ইভিএমে। 


কেউ অসুস্থ হয়ে মারা গেলে কি করার আছে?: প্রধানমন্ত্রী

মিছিল থেকে গ্রেপ্তার সাতজনের বিরুদ্ধে পুলিশের ‘হত্যাচেষ্টা’ মামলা

জিয়ার অবদান অস্বীকার করার অর্থই হল স্বাধীনতাকে অস্বীকার: ফখরুল

সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে সুযোগ দিয়েছিলেন জিয়া: কাদের


পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন জানান, ভোটের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করবেন।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

‘পাহাড়ের রক্তপাত বন্ধ করতে অবৈধ অস্ত্র উদ্ধার করুন’

নিজস্ব প্রতিবেদক

‘পাহাড়ের রক্তপাত বন্ধ করতে অবৈধ অস্ত্র উদ্ধার করুন’

পাহাড়ে রক্তপাত বন্ধ করেতে হলে অবৈধ অস্ত্র উদ্ধার করতে হবে বলে মন্তব্য করেছেন, খাদ্য মন্ত্রণালয়ের সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার।

শনিবার বেলা ১১টায় রাঙামাটি কাঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সম্প্রসারণ ভবন উদ্বোধনের পর একথা বলেন তিনি।

এসময় তিনি আরও বলেন, অবৈধ অস্ত্রের কারণে সন্ত্রাস দমন করা যাচ্ছে না। সশস্ত্র সন্ত্রাসীদের ব্যাপারে আরও কঠোর সিদ্ধান্ত নিতে হবে প্রশাসনকে। তবেই পাহাড়ের মানুষ নিরাপদে বসবাস করতে পারবে। সশস্ত্র সন্ত্রাসীদের অপশক্তিকে পরাজিত করা না গেলে পার্বত্যাঞ্চলে কখনো শান্তি ফিরে আসবে না। 

সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেন, কিছু সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের কারণে পাহাড়ের শান্তি প্রতিষ্ঠা করা যাচ্ছে না। তাদের কারণে পাহাড়ে রক্ত ঝড়ছে। এসব সশস্ত্র সন্ত্রাসীদের কাছে এখনো পাহাড়ের মানুষ জিম্মি। শুধু মাত্র আইন-শৃঙ্খলা বাহিনীর উপর নির্ভর করে নয়, সকল জাতিগোষ্ঠীকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিহত করতে হবে এসব সন্ত্রাসকে।

আরও পড়ুন:


শিশু গৃহকর্মী নির্যাতন: চিকিৎসক ও তার স্ত্রীসহ ৩ জনের বিরুদ্ধে বরিশালে মামলা

হত্যাচেষ্টার অভিযোগ এনে আতঙ্কিত বুবলীর থানায় জিডি

আলজাজিরার প্রতিবেদন নিয়ে চিন্তার কিছু নেই: প্রধানমন্ত্রী

কেউ অসুস্থ হয়ে মারা গেলে কি করার আছে?: প্রধানমন্ত্রী


এই সাংসদ আরও বলেন, সম্প্রতি রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদের ভেতর একজন ইউপি সদস্যকে গুলি করে হত্যা করা,  কোন সাধারণ কথা নয়। এটা সশস্ত্র সন্ত্রাসীরা দুঃসাহস দেখিয়েছে। সরকারী ভবনে অস্ত্রের ক্ষমতা চলবেনা। এদের চিহ্নিত করে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। তিনি বলেন, মানুষ শান্তি চায়, রক্তপাত চায়না। পাহাড়ের মানুষ প্রাণ খুলে বাচতে চায়। কিন্তু অবৈধ অস্ত্রধারীরা তাদের সে স্বপ্ন পূরণ হতে দিচ্ছেনা। তিনি এসব অবৈধ অস্ত্রধারীর বিষয়ে আর কঠোর হওয়ার জন্য সরকারের কাছে আহবান জানান।

 
এ আগে পরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে ৬১ লক্ষ টাকা ব্যায়ে রাঙামাটি কাঠালতলী সরকারী প্রাথর্মীক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করেন।

এসময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য প্রিয়নন্দ চাকমা, উপজেলা শিক্ষা কর্মকর্তা পরিনয় চাকমা, রাঙামাটি এলজিইডি’র সহকারী প্রকৌশলী রনি সাহা, কাঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.বদিউল আলমসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

জামালপুরের তিন পৌরসভায় নির্বাচন কাল, ইভিএমে হবে ভোটগ্রহণ

তানভীর আজাদ মামুন, জামালপুর

জামালপুরের তিন পৌরসভায় নির্বাচন কাল, ইভিএমে হবে ভোটগ্রহণ

জামালপুরের তিনটি পৌরসভায় নির্বাচন কাল। রোববার সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ইভিএমে হবে ভোটগ্রহণ।

আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন। নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত পরিমাণ পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্য দায়িত্ব পালন করবে। 

জেলার জামালপুর, ইসলামপুর ও মাদারগঞ্জ পৌরসভা নির্বাচনে ইভিএমে ভোট প্রদানের জন্য ভোটারদের মধ্যে রয়েছে ব্যাপক উৎসাহ। 

প্রথম শ্রেণির জামালপুর পৌরসভায় মোট ১ লক্ষ ৮ হাজার ৭২৭ জন ভোটার ভোট প্রদান করবেন, যার মধ্যে পুরুষ ভোটার ৫২ হাজার ১৫১ জন ও মহিলা ভোটার ৫৬ হাজার ৫৭৬ জন। জামালপুর পৌরসভায় মেয়র পদে তিন জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৯ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৩ জন প্রতিদ্বন্দিতা করছেন। 

মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত মো. ছানুয়ার হোসেন ছানু নৌকা প্রতীকে, বিএনপি মনোনীত অ্যাডভোকেট শাহ মো. ওয়ারেছ আলী মামুন ধানের শীষ প্রতীকে, ইসলামী আন্দোলনের মুফতি মোস্তফা কামাল হাতপাখা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন। 

১২টি ওয়ার্ডের মধ্যে ৫নং ওয়ার্ডে কোন প্রতিদ্বন্দী প্রার্থী না থাকায় বর্তমান কাউন্সিলর রাজীব সিংহ সাহা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। পৌরসভার ৪২টি ভোট কেন্দ্রের ৩৪১টি বুথে ভোট গ্রহণ করা হবে। 

নির্বাচনের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ৭৭০ জন পুলিশ সদস্য, র‌্যাবের ৫টি টলহ টিম, ৬ প্লাটুন বিজিবি ও ৩৩৬ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।     
  
প্রথম শ্রেণির ইসলামপুর পৌরসভায় ৩০ হাজার ২৬০ জন ভোটার ভোট প্রদান করবেন, যার মধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ৭৮৫ জন ও মহিলা ভোটার ১৫ হাজার ৪৭৫ জন। 

ইসলামপুর পৌরসভায় মেয়র পদে চার জন, ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১ জন প্রতিদ্বন্দিতা করছেন। মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত আব্দুল কাদের সেখ নৌকা প্রতীকে, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এস.এম জাহাঙ্গীর আলম জগ প্রতীকে, বিএনপি মনোনীত রেজাউল করিম ঢালী ধানের শীষ প্রতীকে, ইসলামী আন্দোলনের আনিছুর রহমান হাতপাখা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন। 

পৌরসভার ১৩টি ভোট কেন্দ্রের ৯৮টি বুথে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২৪৫ জন পুলিশ সদস্য, র‌্যাবের ৩টি টলহ টিম, ৩ প্লাটুন বিজিবি ও ১০৪ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।   


কেউ অসুস্থ হয়ে মারা গেলে কি করার আছে?: প্রধানমন্ত্রী

মিছিল থেকে গ্রেপ্তার সাতজনের বিরুদ্ধে পুলিশের ‘হত্যাচেষ্টা’ মামলা

জিয়ার অবদান অস্বীকার করার অর্থই হল স্বাধীনতাকে অস্বীকার: ফখরুল

সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে সুযোগ দিয়েছিলেন জিয়া: কাদের


প্রথম শ্রেণির মাদারগঞ্জ পৌরসভায় ২৫ হাজার ৩৮ জন ভোটার ভোট প্রদান করবেন, যার মধ্যে পুরুষ ভোটার ১২ হাজার ৩৭৮ জন ও মহিলা ভোটার ১২ হাজার ৬৬০ জন। মাদারগঞ্জ পৌরসভায় মেয়র পদে তিন জন, সাধারণ কাউন্সিলর পদে ২৪ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮ জন প্রতিদ্বন্দীতা করছেন। মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত মির্জা গোলাম কিবরিয়া কবির নৌকা প্রতীকে, বিএনপি মনোনীত আব্দুল গফুর ধানের শীষ প্রতীকে, জাতীয় পার্টি মনোনীত জাহিদ হাসান লাঙল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন। 

৯টি ওয়ার্ডের মধ্যে ৪নং ওয়ার্ডে কাউন্সিলর পদে হাসানুজ্জামান সাগর বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। পৌরসভার ১০টি ভোট কেন্দ্রের ৮০টি বুথে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ১৮৫ জন পুলিশ সদস্যসহ র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। 

জেলা নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, জামালপুর, ইসলামপুর ও মাদারগঞ্জ পৌরসভার নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। যে কোন অপ্রতিকর ঘটনা মোকাবেলায় পর্যাপ্ত আইন প্রয়োগকারী সংস্থার সদস্যসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ দায়িত্ব পালন করবেন।

জেলা নির্বাচন অফিস ইভিএমে ভোট গ্রহণের জন্য শনিবার সকাল থেকে জামালপুর শহরের শাহ জামাল উচ্চ বিদ্যালয় থেকে বিভিন্ন নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রগুলোতে প্রেরণ করে। 

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

চুয়াডাঙ্গায় নারীর রহস্যজন মৃত্যু, শাশুড়ি আটক

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

চুয়াডাঙ্গায় নারীর রহস্যজন মৃত্যু, শাশুড়ি আটক

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার লোকনাথপুর গ্রামে নূরহাজার খাতুন (৪২) নামে এক নারীর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার চোখ ও মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোর রাতে তার মৃত্যু হয়। 

এ ঘটনার পর থেকে নিহতের স্বামী জাহান আলী পলাতক রয়েছে। বিষয়টি জানাজানি হলে শনিবার দুপুরে লোকনাথপুর গ্রাম থেকে নিহতের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। শনিবার নিহতের শাশুড়ি নূরজাহান বেগমকে আটক করেছে পুলিশ।

প্রতিবেশীরা জানান, নিহত গৃহবধু দুই সন্তানের জননী। ঘটনার একদিন আগে স্বামীর মারধোরের ফলে নূরহাজান খাতুন অসুস্থ হয়ে পড়ে। তাকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়।


৭৬ জন সৌদি নাগরিকের উপর মার্কিন নিষেধাজ্ঞা

গাড়িতে অগ্নিকান্ড, রেকর্ড সংখ্যক গাড়ি উঠিয়ে নিচ্ছে হুন্দাই

সানি লিওনের জায়গা নিলেন আবিরা! (ভিডিও)

অন্য পুরুষের সাথে সম্পর্ক নিয়ে সন্দেহ, স্ত্রীকে খুন


নিহতের ভাই সুন্নত আলী অভিযোগ করেন, প্রায়ই তার বোনকে নির্যাতন করতো স্বামী-শাশুড়ি। ইতিপূর্বে একবার তাদের বিয়ে বিচ্ছেদ হয়। দুটি শিশু সন্তানের কথা ভেবে আবারও তাদের বোনকে স্বামীর সংসারে ফিরিয়ে দেয়া হয়।

দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল খালেক জানান, শনিবার সকালে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। ঘটনাস্থল পরিদর্শন শেষ লাশ উদ্ধার করে ময়নাতদন্তেরর জন্য মর্গে পাঠানো হয়েছে। নিহতের ভাই সুন্নত আলী বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেছেন।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

নবাগত পুলিশ সুপারের সঙ্গে গণমাধ্যম কর্মীদের মতবিনিময়

বাগেরহাট প্রতিনিধি:

নবাগত পুলিশ সুপারের সঙ্গে গণমাধ্যম কর্মীদের মতবিনিময়

বাগেরহাটে নবাগত পুলিশ সুপার কে এম আরিফুল হক বাগেরহাটে গনমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় করেছেন। শনিবার দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাফিন মাহমুদ, মো. মিজানুর রহমান, বাগেরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি, সাবেক সভাপতি অধ্যাপক এবিএম মোশাররফ হুসাইন, সাবেক সভাপতি শেখ আহসানুল করিম, মো. দেলোয়ার হোসেন, আহাদ উদ্দিন হায়দার, বাবুল সরদার, সাবেক সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, মো. ইয়ামিন আলীসহ প্রমুখ। 


৭৬ জন সৌদি নাগরিকের উপর মার্কিন নিষেধাজ্ঞা

গাড়িতে অগ্নিকান্ড, রেকর্ড সংখ্যক গাড়ি উঠিয়ে নিচ্ছে হুন্দাই

সানি লিওনের জায়গা নিলেন আবিরা! (ভিডিও)

অন্য পুরুষের সাথে সম্পর্ক নিয়ে সন্দেহ, স্ত্রীকে খুন


মতবিনিময় সভায় জেলার আইন শৃংখলা স্বাবাভিক রাখতে গণমাধ্যম কর্মীদের সহযোতা কামনা করেন নবাগত পুলিশ সুপার। 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর