ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শুক্রবার ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এখন পর্যন্ত পাওয়া খবরে ৩৫ জনের মৃত্যু নিশ্চিত করেছে উদ্ধারকারী দল।  

এছাড়া আহত হয়েছেন কয়েকশো মানুষ। ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে বহু বাড়িঘর।

সবাইকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন প্রেসিডেন্ট উইদোদো।  

স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতে মাজেনি শহরের ৬ কিলোমিটার উত্তর-পূর্বে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।

রয়টার্স জানিয়েছে, ৭ সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে অন্তত ৬০টি ঘরবাড়িসহ দুটি হোটেল ও একটি হাসপাতাল ক্ষতিগ্রস্থ হয়েছে। বাসস্থান হারিয়ে অনেকেই খোলা আকাশের নীচে অবস্থান নিয়েছে।

 

ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবেলা সংস্থা প্রাথমিকভাবে জানিয়েছে, ভুমিকম্পে প্রায় সাতশো মানুষ আহত হয়েছে। মূলত মাজেনি শহর বেশি ক্ষতিগ্রস্থ হলেও, এর আশপাশের বেশকিছু এলাকাতেও ভূমিকম্পের ফলে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হয়েছে। এ অবস্থায় ক্ষতিগ্রস্থ এলাকার বাসিন্দাদের শান্ত থাকার পরামর্শ দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদো।

ঢাকা-আরিচা মহাসড়কের অচলাবস্থা কতদিন থাকবে?

বসুরহাট পৌরসভা নির্বাচনে কাদের মির্জার পরীক্ষা কাল!

মুসলিমদের ওপর গণহত্যা চালিয়েছে চীন: সিইসিসি প্রতিবেদন

ভূমিকম্পের ফলে বাড়িঘরের পাশাপাশি অনেক সড়ক ও সেতুও ক্ষতিগ্রস্থ হওয়ায় বিভিন্ন স্থানে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। এছাড়া কয়েকটি স্থানে ভূমিধসের ঘটনাও ঘটেছে।  

তবে এই ভূমিকম্পে কোনো সুনামি সতর্কতা জারি করা না হলেও আরো কয়েকটি শক্তিশালী আফটার শক আঘাত হানতে পারে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূতত্ত্ব এজেন্সি।  

news24bd.tv নাজিম