সিমান্তে উত্তেজনা : জরুরি ভিত্তিতে অস্ত্র কিনছে ভারত

সিমান্তে উত্তেজনা : জরুরি ভিত্তিতে অস্ত্র কিনছে ভারত

অনলাইন ডেস্ক

ভারতীয় সেনাবাহিনী অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সামরিক উপকরণ ক্রয়ের জন্য ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। যার মধ্যে জরুরি ভিত্তিতে কেনা হবে ৫ হাজার কোটি টাকার সামরিক সরঞ্জাম। মুলত এই সামরিক উপকরণ চীন এবং পাকিস্তান সীমান্তে সাম্প্রতিক উত্তেজনা বাড়ার ফলেই ক্রয় করা হবে।

গত বছরের ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ানে চিনা ফৌজের হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পরেই সামরিক বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিতে যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জাম কেনার প্রয়োজনীয় আর্থিক ক্ষমতা দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়।

 

দিহানের মেয়ে পটানোর প্রধান হাতিয়ার গাড়ি

আনুশকার মা কে দিহান : আন্টি আমাকে বাঁচান

সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবণে শুক্রবার বলেন, জরুরি ভিত্তিতে সামরিক ক্রয়ের জন্য আমরা ‘ফাস্ট ট্র্যাক স্কিম’-এ ৩৮টি চুক্তি করেছি। যার মোট আর্থিক অঙ্ক ৫,০০০ কোটি টাকা। এ ছাড়া ১৩ হাজার কোটি টাকার অন্যান্য সামরিক ক্রয় চুক্তিগুলিও বাস্তাবয়নের পথে।

হাল্কা মেশিনগান, পাহাড়ি অঞ্চলে চলাচলের উপযোগী হাল্কা সামরিক যান এবং সেনাদের নিরাপত্তার জন্য ‘পার্সোনাল প্রোকেক্টিভ গিয়ারস’ কেনার বিষয়টি অগ্রাধিকারের তালিকায় রয়েছে বলেও জানিয়েছেন জেনারেল নরবণে।

পাশাপাশি তিনি জানান, কর্তব্যরত পরিস্থিতিতে নিহত সেনাদের পরিবার এবং আহতদের আর্থিক সহায়তার জন্য ‘অপারেশন স্নো লেপার্ড’ কর্মসূচি শুরু করা হয়েছে।

news24bd.tv / আলী