হোয়াটসঅ্যাপ গ্রাহকদের তথ্য শেয়ার করতে চায়!
গোপনীয়তার সুরক্ষা নিয়ে প্রশ্ন

হোয়াটসঅ্যাপ গ্রাহকদের তথ্য শেয়ার করতে চায়!

অনলাইন ডেস্ক

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তাদের প্রাইভেসি পলিসি বা গোপনীয়তার নীতিমালায় পরিবর্তন আনতে যাচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। আর এই পরিবর্তনের ফলে অ্যাকাউন্ট চালাতে ব্যবহারকারীর তথ্য (ডেটা) দিতে হবে। ব্যবহারকারীর ইনস্টাগ্রাম ও ফেসবুকের ডেটাও সংরক্ষণ করতে চায় ফেসবুকের মালিকাধীন এই মেসেজিং অ্যাপটি।

এই গোপনীয়তার নীতিমালায় পরিবর্তন নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনার মুখে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

কে বার্তা পাঠাচ্ছে বা আলাপ করছে সে তথ্য হোয়াটসঅ্যাপ সংরক্ষণ করে না। সাধারণত মোবাইল ফোন অপারেটরেরা এসব তথ্য সংরক্ষণ করে থাকে। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের বিশ্বাস ২০০ কোটি ব্যবহারকারীর এত তথ্য সংরক্ষণ গোপনীয়তা ও নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াবে। ফলে তারা তথ্য সংরক্ষন করেন না বলে দাবী করেন।

 

দিহানের মেয়ে পটানোর প্রধান হাতিয়ার গাড়ি

আনুশকার মা কে দিহান : আন্টি আমাকে বাঁচান

সিমান্তে উত্তেজনা : জরুরি ভিত্তিতে অস্ত্র কিনছে ভারত

দুশ্চিন্তা মুক্তির আমল

হোয়াটসঅ্যাপের ভাষ্য হলো–কেউ যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চায়, তাহলে তাকে শর্তে সম্মতি দিয়েই এই সেবা চলমান রাখতে হবে; নয়তো গ্রাহকের অ্যাকাউন্ট মুছে দেয়া হবে।

এর আগের শর্ত অনুযায়ী, হোয়াটসঅ্যাপ গ্রাহকদের সর্বশেষ ৩০ দিনের তথ্য মালিকানা প্রতিষ্ঠান ফেইসবুকের সঙ্গে বিনিময়ের ব্যাপারে গ্রাহকদের সম্মতি চাওয়া হয়েছিল। সেক্ষেত্রে গ্রাহকদের এটিকে এড়িয়ে যাওয়া বা সম্মতি না দিয়েই সেবা চলমান রাখার সুযোগ ছিল।  

নতুন শর্ত অনুযায়ী, গ্রাহক হতে বা থাকতে হলে এই শর্তে অবশ্যই রাজি থাকতে হবে। এদিকে ফেইসবুক জানিয়েছে, ইউরোপ ও যুক্তরাজ্যের গ্রাহকরা ডেটা শেয়ারিং সংক্রান্ত কোনো পরিবর্তন দেখবে না, তবে তাদেরকে নতুন শর্ত মানতে হবে। তাদের ক্ষেত্রে এ শর্ত মানার সময়সীমা ৮ ফেব্রুয়ারি ২০২১।

হোয়াটসঅ্যাপের এই একরোখা সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছেন, প্রতিক্রিয়াও জানিয়েছেন। টেসলা ও স্পেসএক্সের প্রধান ইলন মাস্ক ব্যবহারকারীদের তথ্য সুরক্ষায় হোয়াটসঅ্যাপ ছেড়ে সিগনাল কিংবা টেলিগ্রাম ব্যবহারের আহ্বান জানান।

জানুয়ারির চার তারিখ ক্যালিফোর্নিয়াভিত্তিক হোয়াটসঅ্যাপ জানিয়েছে, লোকেশন এবং ফোন নাম্বারসহ কিছু তথ্য ফেইসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামের সঙ্গে শেয়ার করার অধিকার রয়েছে প্রতিষ্ঠানের৷

সম্প্রতি নিজেদের নতুন গোপনতা শর্তে রাজি হতে গ্রাহককে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দিয়েছে এনক্রিপটেড মেসেজিং সেবা হিসেবে পরিচিত প্রতিষ্ঠানটি। এই শর্ত অনুযায়ী ব্যবহারকারীদেরকে তাদের ডেটা হোয়াটসঅ্যাপের মালিক প্রতিষ্ঠান ফেইসবুকের সঙ্গে শেয়ারে সম্মত হতে হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হোয়াটসঅ্যাপ ব্যবহারের নীতিমালা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার পর সিগন্যাল ও টেলিগ্রাম অ্যাপের চাহিদা বেড়ে গেছে।  

news24bd.tv / আলী