সম্পদ কমছে ট্রাম্পের

অনলাইন ডেস্ক

সম্পদ কমছে ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পদ কমছে।

ট্রাম্পের দাবি, বিশ্বজুড়ে তার থাকা স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট মূল্যমান ১০ বিলিয়ন ডলার হবে। তবে তার সম্পদের পরিমাণ কত-এ ব্যাপারে নির্ভরযোগ্য কোনো তথ্য নেই। 

ডোনাল্ড ট্রাম্প ব্যবসায়ী পরিবারের সন্তান। মূলত হোটেল ও রিয়েল এস্টেট ব্যবসায় সম্পদের পাহাড় গড়েছেন তিনি।

সিএনএন এর দাবি অনুযায়ী, ২৫টি দেশে ট্রাম্পের ১৪৪টি কোম্পানি আছে। আবার ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত জার্মান পত্রিকা ‘হান্ডেলসব্লাট’-এর বিবরণ অনুযায়ী, ২৫টি দেশের ৫০০ কোম্পানিতে ট্রাম্পের শেয়ার আছে।

অন্যদিকে ওয়াশিংটন পোস্ট পত্রিকার খবর অনুযায়ী ট্রাম্পের অন্তত ১৮টি দেশে ১১১টি কোম্পানি আছে। তবে এসব কোম্পানির কার্যকলাপ, আয়-ব্যয় বা মুনাফা সম্পর্কে প্রায় কিছু জানা নেই।


সিদ্ধান্ত পরিবর্তন হোয়াটসঅ্যাপের

বিআইপি (BiP) অ্যাপে যেসব সুবিধা পাবেন


বাবার কাছ থেকে পাওয়া ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন’ এর দায়িত্বে আছেন ১৯৭১ সাল থেকে। সারা বিশ্বে এই কোম্পানির বড় বড় প্রপার্টি আছে, যেমন নিউইয়র্কে ৪০ নম্বর ওয়াল স্ট্রিট, ভ্যানকুভারে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল অ্যান্ড টাওয়ার বা লাস ভেগাসের ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল।

তবে এই বিশাল সম্পত্তি কমতে শুরু করেছে ট্রাম্পের। ২০১৬ সালে ফোর্বস প্রকাশিত তালিকায় তার সম্পদ দেখানো হয়েছিলো ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। তবে যুক্তরাষ্ট্রের রিয়েল এস্টেট বাজার শ্লথ হওয়ায় ট্রাম্পের সম্পদ কমেছে ১ বিলিয়ন ডলার। ম্যানহাটানের প্রপার্টি মার্কেটের গতি শ্লথ হওয়ায় এ পরিমাণ সম্পদ কমেছে তার।

ট্রাম্পের সম্পদ কমার আরেকটি কারণ নির্বাচনী প্রচারে ব্যক্তিগত তহবিল থেকে ব্যয় করা। প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারে ট্রাম্প তার নিজস্ব তহবিল থেকে ৬৬ মিলিয়ন ডলার ব্যয় করেন। এ ছাড়া ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষতিপূরণ বাবদ ২৫ মিলিয়ন ডলার দেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে সম্ভাব্য সবচেয়ে বাজেভাবে বিদায়ের পর চারদিক থেকে দুঃসংবাদ আসছে ট্রাম্পের। বাইডেনের শপথের পর ক্যাপিটল হিলে হামলায় উস্কানির অভিযোগে বিচারের মুখোমুখি হতে হবে তাকে।

news24bd.tv / nakib

মন্তব্য

পরবর্তী খবর

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক

পাকিস্তান-আফগানিস্তান-মিয়ানমারের চেয়েও পিছিয়ে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

পাকিস্তান-আফগানিস্তান-মিয়ানমারের চেয়েও পিছিয়ে বাংলাদেশ

বাংলাদেশ বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে আরও এক ধাপ পিছিয়ে ১৫২-তে দাঁড়িয়েছে। মঙ্গলবার (২০ এপ্রিল) ২০২১ সালের এই সূচক প্রকাশ করে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

এর আগে বাংলাদেশের অবস্থান ১৮০টি দেশের মধ্যে ছিল (২০২০ সালের) ১৫১তম।

২০১৯ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০তম।


মাদ্রাসা শিক্ষার্থীকে বেধড়ক পিটুনির ১মিনিট ৩২ সেকেন্ডের ভিডিও ভাইরাল

ডাক্তার-পুলিশের এমন আচরণ অনাকাঙ্ক্ষিত: হাইকোর্ট

একদিনে করোনা শনাক্ত ৪৫৫৯

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৯১ জন


এছাড়া প্রতিবেশী দেশগুলোর মধ্যে সূচকে বাংলাদেশের অবস্থান সবার নিচে। সূচকে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে পাকিস্তান (১৪৫), ভারত (১৪২), মিয়ানমার (১৪০), শ্রীলঙ্কা (১২৭), আফগানিস্তান (১২২), নেপাল (১০৬), মালদ্বীপ (৭৯), ভুটান (৬৫)।

গণমাধ্যম কতটা স্বাধীনভাবে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করতে পারছে, তার ভিত্তিতে আরএসএফ ২০০২ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

ভারতীয় ধরনের ৮ করোনা রোগী শনাক্ত ইসরাইলে

অনলাইন ডেস্ক

ভারতীয় ধরনের ৮ করোনা রোগী শনাক্ত ইসরাইলে

ভারতীয় ধরনের ৮ করোনা রোগী শনাক্ত করেছে ইসরাইল। বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে গত সপ্তাহে করোনার ভারতীয় ধরনের সাত রোগী শনাক্ত করেছিল ইসরাইল। বর্তমানে তারা প্রাথমিক পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছেন।

মঙ্গলবার (২০ এপ্রিল) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তথ্য দিয়েছে।

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক হেজি লেভি বলেন, করোনার ভারতীয় ধরনের বিরুদ্ধে ফাইজারের টিকা কার্যকর। যদিও ফলপ্রসূতা কিছুটা কম। ইসরাইলে বর্তমানে এই ধরনের আট রোগী আছেন।

প্রাণঘাতী করোনা মহামারি মোকাবিলায় হার্ড ইমিউনিটির কাছাকাছি ইসরাইল। সংক্রমণ থেকে সুস্থ হওয়া ও টিকাদানের মাধ্যমে হার্ড ইমিউনিটিতে পৌঁছানো যায়। বিবিসির খবরে বলা হয়, করোনাভাইরাসের ক্ষেত্রে হার্ড ইমিউনিটির সীমা অন্তত ৬৫ থেকে ৭০ শতাংশ হবে। অর্থাৎ এই সংখ্যক মানুষ ভাইরাস প্রতিরোধী হলেই কোভিড-১৯ রোগ থেকে হার্ড ইমিউনিটি অর্জন সম্ভব।

ইসরাইলে অর্ধেকের বেশি অধিবাসীকে করোনার টিকা দেওয়া হয়েছে। সংখ্যার হিসাবে যেটি ৫৩ লাখ মানুষ। 

ইতিমধ্যে দেশটির কিন্ডারগার্টেন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরতে শুরু করেছে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্কুলগুলোতে ব্যক্তিগত স্বাস্থ্যবিধান মেনে চলতে উৎসাহিত করা হচ্ছে। শ্রেণিকক্ষে বায়ু চলাচলের অবাধ ব্যবস্থা থাকতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

দেশের সার্বভৌমত্ব রক্ষায় মারা গেলেন চাদের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

 
দেশের সার্বভৌমত্ব রক্ষায় মারা গেলেন চাদের প্রেসিডেন্ট

আফ্রিকান দেশ চাদের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট ইদরিস দেবি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে আহত হওয়ার পর মারা গেছেন। 

আজ মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আজিম বেরমান্দোয়া আগৌনা এ তথ্য জানান। রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে তিনি বলেন, যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে গিয়ে জীবন দিয়েছেন ইদরিস দেবি।

৬৮ বছর বয়সী ইদ্রিস তিন দশক ক্ষমতা ছিলেন। তিনি সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতা থাকা আফ্রিকার নেতাদের মধ্যে একজন ছিলেন। ইদ্রিসের ৩৭ বছর বয়সী ছেলের নেতৃত্বাধীন একটি সামরিক পরিষদ আগামী দেড় বছর দেশটির শাসনভার সামলাবেন।

মঙ্গলবার (২০ এপ্রিল) রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ১১ এপ্রিল দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিজয়ী ঘোষণার এক দিন পরই তার মৃত্যুর খবরটি জানানো হয়।

এদিকে এরই মধ্যে দেশটির সরকার ও পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছে। পরবর্তী ১৮ মাস সরকার পরিচালনা করবে প্রেসিডেন্ট ইদ্রিসের ৩৭ বছর বয়সী ছেলে কাকার নেতৃত্বে মিলিটারি কাউন্সিল।

প্রেসিডেন্টের মৃত্যুর ফলে দেশজুড়ে সন্ধ্যা ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। এছাড়া দেশটির সীমানা বন্ধ করে দেয়া হয়েছে।

আল জাজিরায় বলা হয়েছে, সামরিক কাউন্সিল প্রতিষ্ঠা করা শাদের সংবিধানে নেই। সংবিধানের যা বলা রয়েছে, তা হলো প্রেসিডেন্টের অনুপস্থিতিতে বা তিনি মারা গেলে সংসদের স্পিকার ৪০ দিনের জন্য দেশের দায়িত্ব নেবেন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

এবার মক্কার গ্র্যান্ড মসজিদে নারী গার্ড

অনলাইন ডেস্ক

এবার মক্কার গ্র্যান্ড মসজিদে নারী গার্ড

ইতিহাসে প্রথবমারের মত সৌদি আরবের পবিত্র নগরী মক্কার গ্র্যান্ড মসজিদে নারী গার্ডকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোমবার নারী নিরাপত্তা অফিসারদের ডিউটিরত ছবি প্রকাশ করেছে। 

ছবিতে দেখা যাচ্ছে, নারী গার্ডরা নিরাপত্তা বাহিনীর পোশাক পরে রয়েছেন। তারা ইবাদতকারী ও হাজিদের নিরাপত্তার বিষয়টি দেখভাল করছেন। তবে এসব কিছু করার সময় প্রয়োজনীয় সুরক্ষা সব ব্যবস্থা নিয়েই দায়িত্ব পালন করছেন তারা।

ওই ছবি পোস্ট করে টুইটারে এক টুইটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় লেখে, হজ ও ওমরাহ’র নিরাপত্তার দায়িত্বে থাকাদের ছবি। সৌদি আরবে নারীর অধিকার আরও বেশি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এরই অংশ হিসেবে আভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীতে নারীদের পদোন্নতি দেয়া হচ্ছে।

যুবরাজ মোহাম্মদের ২০৩০ ভিশন অনুযায়ী, সৌদি নারীদের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ করে দেয়া হবে। যেসব কর্মকাণ্ড আগে কেবলমাত্র ‍পুরুষদের জন্যই সীমিত ছিল।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

রেড লিস্টে ভারত, ব্রিটেনে প্রবেশে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

রেড লিস্টে ভারত, ব্রিটেনে প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস পরিস্থিতিতে ভারতীয়দের ব্রিটেনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর বাতিলের পরপরই সেদেশের ভারতীয়দের পা রাখায় নিষেধাজ্ঞা জারি করল ব্রিটেন।

ব্রিটেনের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক সোমবার ব্রিটেনের পার্লামেন্টে এই ঘোষণা করেন। আগামী ২৪ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি।

করোনার ভারতীয় প্রজাতি ভাইরাস নিয়ে চিন্তায় ব্রিটেন। যেভাবে ভারতে করোনা সংক্রমণ বাড়ছে, তাতে এই আবহে এ দেশ থেকে কোনও ভারতীয় ব্রিটেনে ঢুকতে পারবেন না।


আরও পড়ুনঃ


বাঙ্গি: বিনা দোষে রোষের শিকার যে ফল

গালি ভেবে গ্রামের নাম মুছে দিলো ফেসবুক

'টিকায় কিছু হবে না, লাভ যা হওয়ার মদেই হবে'

রাস্তা-ঘাট থেকে শুরু করে শ্বশুড় বাড়িতেও পদ-পদবীর দাপট


অবশ্য ভারত থেকে কোনও আইরিশ বা ব্রিটিশ নাগরিকেরা দেশে ফিরলে, তাদের এই নিষেধাজ্ঞার আওতায় পড়তে হবে না বলে জানিয়েছে ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে তাদের জন্য নিজ খরচে ১০ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে ব্রিটিশ সরকার।

সম্প্রতি ব্রিটেনে করোনার ভারতীয় প্রজাতির ১০৩টি সংক্রমণের সন্ধান পাওয়া গিয়েছে। তাই ভারতীয়দের উপরে নিষেধাজ্ঞা জারি করা হল বলে মনে করা হচ্ছে। এ কারণেই ভারতকে ‘রেড লিস্ট’ বা, লাল তালিকাভুক্ত করেছে ব্রিটেন।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর