সম্পদ কমছে ট্রাম্পের

সম্পদ কমছে ট্রাম্পের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পদ কমছে।

ট্রাম্পের দাবি, বিশ্বজুড়ে তার থাকা স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট মূল্যমান ১০ বিলিয়ন ডলার হবে। তবে তার সম্পদের পরিমাণ কত-এ ব্যাপারে নির্ভরযোগ্য কোনো তথ্য নেই।  

ডোনাল্ড ট্রাম্প ব্যবসায়ী পরিবারের সন্তান।

মূলত হোটেল ও রিয়েল এস্টেট ব্যবসায় সম্পদের পাহাড় গড়েছেন তিনি।

সিএনএন এর দাবি অনুযায়ী, ২৫টি দেশে ট্রাম্পের ১৪৪টি কোম্পানি আছে। আবার ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত জার্মান পত্রিকা ‘হান্ডেলসব্লাট’-এর বিবরণ অনুযায়ী, ২৫টি দেশের ৫০০ কোম্পানিতে ট্রাম্পের শেয়ার আছে।

অন্যদিকে ওয়াশিংটন পোস্ট পত্রিকার খবর অনুযায়ী ট্রাম্পের অন্তত ১৮টি দেশে ১১১টি কোম্পানি আছে।

 তবে এসব কোম্পানির কার্যকলাপ, আয়-ব্যয় বা মুনাফা সম্পর্কে প্রায় কিছু জানা নেই।


সিদ্ধান্ত পরিবর্তন হোয়াটসঅ্যাপের

বিআইপি (BiP) অ্যাপে যেসব সুবিধা পাবেন


বাবার কাছ থেকে পাওয়া ‘দ্য ট্রাম্প অর্গানাইজেশন’ এর দায়িত্বে আছেন ১৯৭১ সাল থেকে। সারা বিশ্বে এই কোম্পানির বড় বড় প্রপার্টি আছে, যেমন নিউইয়র্কে ৪০ নম্বর ওয়াল স্ট্রিট, ভ্যানকুভারে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল অ্যান্ড টাওয়ার বা লাস ভেগাসের ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল।

তবে এই বিশাল সম্পত্তি কমতে শুরু করেছে ট্রাম্পের। ২০১৬ সালে ফোর্বস প্রকাশিত তালিকায় তার সম্পদ দেখানো হয়েছিলো ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। তবে যুক্তরাষ্ট্রের রিয়েল এস্টেট বাজার শ্লথ হওয়ায় ট্রাম্পের সম্পদ কমেছে ১ বিলিয়ন ডলার। ম্যানহাটানের প্রপার্টি মার্কেটের গতি শ্লথ হওয়ায় এ পরিমাণ সম্পদ কমেছে তার।

ট্রাম্পের সম্পদ কমার আরেকটি কারণ নির্বাচনী প্রচারে ব্যক্তিগত তহবিল থেকে ব্যয় করা। প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারে ট্রাম্প তার নিজস্ব তহবিল থেকে ৬৬ মিলিয়ন ডলার ব্যয় করেন। এ ছাড়া ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষতিপূরণ বাবদ ২৫ মিলিয়ন ডলার দেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে সম্ভাব্য সবচেয়ে বাজেভাবে বিদায়ের পর চারদিক থেকে দুঃসংবাদ আসছে ট্রাম্পের। বাইডেনের শপথের পর ক্যাপিটল হিলে হামলায় উস্কানির অভিযোগে বিচারের মুখোমুখি হতে হবে তাকে।

news24bd.tv / nakib