এখন কেমন আছে পোশাক শ্রমিকরা

এখন কেমন আছে পোশাক শ্রমিকরা

Other

করোনা পরিস্থিতির উন্নতি হলেও পোশাক খাতে শ্রমিকদের দূর্দশা কাটেনি বলে অভিযোগ শ্রমিক প্রতিনিধিদের। সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি আয়োজিত করোনা থেকে পোশাক খাতের উত্তরণ বিষয়ক এক ভার্চুয়াল আলোচনায় শ্রমিক প্রতিনিধিরা দাবি তোলেন ছাঁটাই বন্ধ করে মজুরি বৃদ্ধির।  

পরিস্থিতি অনুকুলে নয় উল্লেখ্য করে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, এজন্য ক্রেতাদের সহায়তা প্রয়োজন। অবশ্য শ্রমিক অধিকার বাড়াতে জোর দেন উপস্থিত ক্রেতা প্রতিনিধিরাও।


ইরানের ইতিহাসে সবচেয়ে বড় ক্ষেপনাস্ত্র পরীক্ষা

নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহনের পরদিনই ট্রাম্পের বিচার শুরু

এরদোয়ান ও ম্যাখোঁর চিঠি আদান-প্রদান


সবচেয়ে বেশি কর্মসংস্থান তৈরি করা পোশাক খাত করোনার ধাক্কা কাটিয়ে ঘুরে  দাঁড়াতে শুরু করেছে। করোনা শুরুর সময়ে রপ্তানি তলানীতে নেমে আসলেও ধীরে ধীরে আবারও প্রবৃদ্ধিতে ফিরেছে পোশাক রপ্তানি।  

শ্রমিক প্রতিনিধিরা অবশ্য বলছেন, করোনা মহামারিকে কেন্দ্র করে দুই লাখ শ্রমিক ছাঁটাই হয়েছে। এখনো লে-অফের নামে চলছে শ্রমিক বঞ্চনা।

সিপিডি আয়োজিত এই ভার্চুয়াল সংলাপে শ্রমিকদের প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান জানান তারা। তবে শ্রমিকদের এই অভিযোগ মানতে নারাজ বিজিএমইএ সভাপতি রুবানা হক।  

বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, শুধু মালিকদের পক্ষে এর সমাধান সম্ভব নয়, এজন্য দায় নিতে হবে ক্রেতাদেরও। তবে কোন কোন ক্রেতা প্রতিনিধি শ্রমিকদের পাশে দাঁড়ানোর আশ্বাসও দেন।  

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী এসময় মালিক-শ্রমিকদের সহায়তায় প্রণোদনা বাড়ানোর ইঙ্গিত দেন।

মহামারির সময়ে শ্রমিকদের কল্যানে কারখানা মালিক, সরকার কিংবা ক্রেতাদেরও নমনীয় হওয়ার পরামর্শ দেন সিপিডির গবেষকরা।

news24bd.tv / কামরুল