বহুবিবাহ বন্ধ করতে তালেবান নেতার ডিক্রি জারি

বহুবিবাহ বন্ধ করতে তালেবান নেতার ডিক্রি জারি

অনলাইন ডেস্ক

ইসলাম ধর্মে একসঙ্গে চার স্ত্রী রাখার বিধান আছে। বিশ্বের অনেক মুসলিম দেশেই একাধিক বিয়ে করার বিধান আছে। আফগানিস্তান ও পাকিস্তানসহ বহুদেশে একসঙ্গে একাধিক বউ রাখার রীতি আছে। কিন্তু, এই রীতি অনুসরণ করতে ড়গিয়ে প্রচুর অর্থ ব্যয় এবং ভাবমূর্তি সঙ্কটে পড়ার কথা জানা যায়।

এবার তালেবান নেতা এক ডিক্রি জারি করে বহুবিবাহ না করার অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেছেন, এর মাধ্যমে আমরা নিজেরাই আমাদের শত্রুদের সমালোচনা করার সুযোগ করে দিচ্ছি। যদিও এর পেছনে ভিন্ন কারণের কথা জানিয়েছে তালেবান সূত্রগুলো। কারণ বহুবিবাহ ও সংসার পরিচালনার অর্থ সংগ্রহ করতে গিয়ে অনেকে দুর্নীতি জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ রয়েছে।


টিকার দুই ডোজের পার্থক্য যত বেশি কার্যকারিতা তত বেশি: সেরাম


সূত্র জানিয়েছে, বহুবিবাহ টিকিয়ে রাখতে অর্থ সংগ্রহের চেষ্টা করা সদস্যদের দুর্নীতির অভিযোগ নিয়ে তালেবান নেতৃত্ব উদ্বিগ্ন। বেশিরভাগ জ্যেষ্ঠ তালেবান নেতার একাধিক স্ত্রী রয়েছে।   তবে আগে থেকেই যাদের একাধিক স্ত্রী রয়েছে, তাদের ক্ষেত্রে এই ডিক্রি প্রযোজ্য হবে না।  

তালেবান সূত্রগুলো বলছে, বহুবিবাহ করতে গিয়ে কমান্ডারদের প্রচুর অর্থের প্রয়োজন হচ্ছে। কারণ আফগানিস্তান ও পাকিস্তানের পশতু আদিবাসী আইন অনুযায়ী, কনে পক্ষকে বড় অঙ্কের অর্থ পরিশোধ করতে হয়।  

তালেবান শীর্ষ নেতার পক্ষ থেকে এই ডিক্রি এমন এক সংবেদনশীল রাজনৈতিক সময় এলো, যখন দেশের ভবিষ্যৎ নিয়ে জঙ্গিগোষ্ঠীটির সঙ্গে দেশটির সরকারের আলোচনা চলছে।  

এদিকে অর্থনৈতিক চাপ ও সামাজিক আচরণ পরিবর্তনের সঙ্গে সঙ্গে কয়েক দশক ধরে বহুবিবাহকে নিরুত্সাহিত করা হচ্ছে। তবে আধুনিক বিশ্বে এ ধারণাকে বাঁচিয়ে রাখা হয়েছে ‘পুরুষের অভিলাষ’ দিয়ে- এমনটাই বলেন আফগান মানবাধিকারকর্মী রিতা আনওয়ারি।  

এই ডিক্রি জারির মাধ্যমে বহুবিবাহ কিছুটা হলেও কমবে বলে আশাবাদী এসব দেশের মানবাধিকারকর্মীরা।  

news24bd.tv আয়শা