যৌন উত্তেজক ভায়াগ্রা আবিষ্কার হয় যেভাবে

যৌন উত্তেজক ভায়াগ্রা আবিষ্কার হয় যেভাবে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভায়াগ্রা চেনেন না এমন লোক কমই আছে। আজ থেকে ২৮ বছর আগে ১৯৯০ সালে আবিষ্কার হয় পুরুষদের যৌন উত্তেজক ট্যাবলেট ভায়াগ্রা। কিন্তু তা কীভাবে আবিষ্কার হয় সে ইতিহাস জানি না অনেকেই।

জানা গেছে, প্রায় ভুলবশতই আমেরিকায় ফাইজারের তিন বিজ্ঞানী আবিষ্কার করে ফেলেন পুরুষদের যৌন উত্তেজক ওষুধ সিলডেনাফিল।

যা পরে ভায়াগ্রা হিসাবে বিশ্বে পরিচিতি পায়। এটি নাকি ভুলবশতই হয়ে গেছে বলে দাবি করা হয়েছে।

ভায়াগ্রা কী? কখন ব্যবহার করতে হয় ভায়াগ্রা? কাদের জন্য ভায়াগ্রা ব্যবহার ক্ষতিকর, আর কাদের জন্য নয়?

ভায়াগ্রা প্রথমে অন্য রোগে ব্যবহার করা হতো। এটিকে হৃদযন্ত্রের সমস্যায় ব্যবহার করা হতো।

কিন্তু হৃদযন্ত্রের সমস্যায় ভালো ফল পাওয়া যায়নি। পরিবর্তে দেখা গেল, পুরুষদের যৌনাঙ্গ উত্থানে এটি ভালো কাজ দিচ্ছে। তখন থেকে এটি যৌন উত্তেজক বড়ি হিসেবে চালু হয়।

তবে ভায়াগ্রা ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। পাশাপাশি ভায়াগ্রার রয়েছে কিছু নিষেধাজ্ঞাও। যখন হৃদযন্ত্রের সমস্যায় ভায়াগ্রার ব্যবহার কাজে দিল না, তখন গবেষকেরা এটির ব্যবহার নিয়ে ফের গবেষণা শুরু করেন। আসলে ভায়াগ্রা একটি ওষুধের রাসায়নিক নাম।  

গবেষণায় দেখা গেল, যৌন সংক্রান্ত সমস্যায় এটি ভালো কাজ দিচ্ছে। পুরুষাঙ্গে রক্ত চলাচল বাড়ানোর পাশাপাশি পুরুষাঙ্গের কোষের শিথিলতার সময়সীমা বাড়ানোর কাজ করে এই ভায়াগ্রা। এই ভায়াগ্রা ব্যবহার করে প্রচুর মানুষ উপকার পেয়েছেন। তাঁরা জানিয়েছেন, তাঁদের যৌনজীবনে আরও উদ্দীপনা এনে দিয়েছে।

তবে, ভায়াগ্রা ব্যবহারের কয়েকটি নিয়ম রয়েছে। সব পুরুষ ভায়াগ্রা ব্যবহার করতে পারবেন না। যাঁদের হৃদযন্ত্রের সমস্যা রয়েছে, কিংবা কম রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁদের পক্ষে ভায়াগ্রা ব্যবহার ক্ষতিকর হতে পারে। এমনকি চিকিৎসকের পরামর্শ ছাড়া ভায়াগ্রার ভুল ব্যবহার মহা বিপদ ডেকে আনতে পারে। সারাজীবনের জন্য হারাতে পারেন পুরুষত্ব।

শুধু তাই নয়, ভায়াগ্রার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও অনেক মতবিরোধ রয়েছে। শোনা গেছে, ভায়াগ্রা ব্যবহারের ফলে চোখের নানারকম সমস্যা দেয়। তাই ভায়াগ্রা ব্যবহার করতে চাইলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর