স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিগত সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিগত সিদ্ধান্ত

স্বাস্থ্যবিধি মেনে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে সব শিক্ষার্থীর ক্লাস শুরু হবে না। চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস শুরু করা হবে।

রোববার (১৭ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। পরিস্থিতি অনুকূলে থাকলে মন্ত্রণালয় থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত আমাদের জানানো হবে।
 
তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দেওয়ার পর শিক্ষামন্ত্রী দীপু মনি এ বিষয়ে নির্দেশনা দেন। তার পরিপ্রেক্ষিতে সব শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ করতে বলা হয়েছে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে পাঠদান কার্যক্রম করতে নির্দেশনা দেওয়া হবে।  


রাশিয়ায় ফিরেই আটক হলেন নাভালনি


মাউশি সূত্র জানায়, ফেব্রুয়ারি থেকে সব শিক্ষার্থীর ক্লাস শুরু হবে না। এ ক্ষেত্রে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ক্লাস শুরু করা হবে। ধাপে ধাপে অন্যান্য শ্রেণির ক্লাস শুরু করা হবে। বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে প্রতিদিন একটি বিভাগের শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে।

করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় স্কুল-কলেজের চলমান ছুটি বাড়িয়ে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নতুন করে আর বাড়ানো নাও হতে পারে বলে জানা গেছে। সূত্র: বাংলানিউজ।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিতের প্রতিবাদে যশোরে মানববন্ধন

রিপন হোসেন, যশোর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিতের প্রতিবাদে যশোরে মানববন্ধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষা স্থগিতের প্রতিবাদে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা ও পরীক্ষা নেওয়ার দাবিতে যশোরে মানববন্ধন হয়েছে। বৃহস্পতিবার সকালে যশোর প্রেসক্লাবের সামনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী’র ব্যানারে এই মানববন্ধন হয়। 

মানববন্ধনে বক্তরা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন অনার্স-মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিয়ে আসছিলো। সেখানে কিভাবে একজন মন্ত্রী ব্যক্তি ইচ্ছার প্রতিফলন ঘটাতে পারে অবশ্যই সে প্রশ্ন আমরা করতেই পারি। 


যে শর্ত মানলে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ পাবে আইএইএ

যে সূরা নিয়মিত পাঠ করলে কখনই দরিদ্রতা স্পর্শ করবে না

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত চেয়ে যুক্তরাষ্ট্রকে আবারও অনুরোধ

নিউজিল্যান্ডে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল


করোনা পরিস্থিতিতে সকল সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক কার্যক্রম চলমান থাকলেও স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অকল্যাণ করে পরীক্ষা স্থগিত করে অন্য কোন এজেন্ডা বাস্তবায়ন করা হচ্ছে? এমন সব অভিযোগ করেন শিক্ষার্থীরা।  

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার নতুন সূচি ঘোষণা

অনলাইন ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার নতুন সূচি ঘোষণা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত সব পর্যায়ের পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ২৪ মে থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা গ্রহণ শুরু হবে।

২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স দ্বিতীয় বর্ষ স্থগিত পরীক্ষা এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহ অন্যান্য সব প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষা ২৪ মে থেকে থেকে শুরু হবে।

এছাড়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তির কার্যক্রম আগামী ৮ জুন থেকে শুরু হবে।

শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্থগিত হয়ে যাওয়া পরীক্ষার বিস্তারিত সংশোধিত সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন:


লেবানন বিএনপির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

বিয়ে করতে রাজি না হওয়ায় কেটে ফেলা হল কিষানীর তিন হাজার গাছ

তামিমার পাসপোর্ট আসল কিনা মুখ খুললেন নাসিরের সাবেক প্রেমিকা

একসাথে রাম চরণ ও কোরিয়ান নায়িকা সুজি!


বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) ফয়জুল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্থগিত হয়ে যাওয়া পরীক্ষার বিস্তারিত সংশোধিত সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd)  প্রকাশ করা হয়েছে।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

মোটরসাইকেল দুর্ঘটনায় জাবি ছাত্রের মৃত্যু

অনলাইন ডেস্ক

মোটরসাইকেল দুর্ঘটনায় জাবি ছাত্রের মৃত্যু

মোটরসাইকেলে মাকে আনতে যাওয়ার সময় গাছের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আল মাহমুদ শাফি। তিনি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ৪৭তম আবর্তনের (দ্বিতীয় বর্ষ) শিক্ষার্থী ছিলেন এবং আল বেরুনী হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত ২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি মারা যান। তার গ্রামের বাড়ি নাটোরের বাঘাতিপাড়া উপজেলার সোনাপুর গ্রামে।

পারিবারিক সূত্রে জানা যায়, বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় মোটরসাইকেল নিয়ে তার মাকে আনতে যাওয়ার সময় নাটোরের বনপাড়ায় গাছের সঙ্গে ধাক্কা লাগে। এরপর আহত অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে রাত ২টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

সাত কলেজের নতুন রুটিন, দুটি পরীক্ষার তারিখ পরিবর্তন

অনলাইন ডেস্ক

সাত কলেজের নতুন রুটিন, দুটি পরীক্ষার তারিখ পরিবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের তৃতীয় ও চতুর্থ বর্ষের স্থগিত পরীক্ষার রুটিন প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ বুধবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহলুল হক চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিত এ রুটিন প্রকাশ করা হয়।

এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৯ সালের তৃতীয় বর্ষ স্নাতক পরীক্ষার্থীদের স্থগিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষাগুলো ২৮ ফেব্রুয়ারি, ৩, ৬, ৯ ও ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯টায় পরীক্ষা শুরু হবে।

অপরদিকে, স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষাগুলো ২৭ ফেব্রুয়ারি, ২, ৪ ও ৭ মার্চ অনুষ্ঠিত হবে। এ বর্ষের পরীক্ষাও প্রতিদিন সকাল ৯টায় শুরু হবে।

নতুন যে রুটিনটি দেওয়া হয়েছে তাতে দুটি পরীক্ষার তারিখে পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন একজন শিক্ষার্থী। তিনি বলেন, আজকের (বুধবার) এবং আগামীকাল বৃহস্পতিবারের পরীক্ষার জন্য নতুন তারিখ দেওয়া হয়েছে। আজ চতুর্থ বর্ষের একটি পরীক্ষা হওয়ার কথা ছিল এবং আগামীকাল বৃহস্পতিবার তৃতীয় বর্ষের একটি পরীক্ষার তারিখ ছিল। এ দুটি তারিখ পরিবর্তন করা হয়েছে।


নাসির প্রেমিক না আমার বন্ধু : মডেল মিম

আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা

বউ যেন এদিক-ওদিক ভাইগা না যায় : নাসিরের সাবেক প্রেমিকা (ভিডিও)

নাসির-তামিমার জন্য ভালোবাসা ও দোয়া : শবনম ফারিয়া


ওই শিক্ষার্থী আরও বলেন, আজকে চতুর্থ বর্ষের যে পরীক্ষাটি হওয়ার কথা ছিল সেটি আগামী ৭ মার্চ অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামীকাল তৃতীয় বর্ষের যে পরীক্ষাটি হওয়ার কথা ছিল, সেটি অনুষ্ঠিত হবে আগামী ১৩ মার্চ।

গতকাল মঙ্গলবার ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের সব পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়। ফলে চলমান ২০১৯ সালের স্নাতক চতুর্থ বর্ষ, ২০১৯ সালের স্নাতক তৃতীয় বর্ষের লিখিত পরীক্ষা এবং ২০১৭ সালের মাস্টার্স শেষ পর্বের মৌখিক পরীক্ষাও স্থগিত হয়ে যায়। এর পরই ওই সিদ্ধান্তের প্রতিবাদে সড়কে নামে শিক্ষার্থীরা।

সাতটি কলেজের শিক্ষার্থীদের আন্দোলন ও দাবি-দাওয়ার মুখে আজ বুধবার জরুরি সভা করে শিক্ষা মন্ত্রণালয়। ভার্চুয়াল এ সভায় অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক এ এস এস মাকসুদ কামাল ও সাত কলেজের অধ্যক্ষ।

সভা শেষে জানানো হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাতটি সরকারি কলেজের চলমান ও ঘোষিত পরীক্ষাসমূহ শর্তসাপেক্ষে অনুষ্ঠিত হবে। শর্তসমূহ হলো, পরীক্ষা চলাকালে হোস্টেল খোলা হবে না এবং স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।’

এরপর শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন সড়ক থেকে তাদের অবরোধ প্রত্যাহার করে নেয়।

এর আগে চলমান পরীক্ষাসমূহ নেওয়ার দাবিতে আজ সকাল থেকে নীলক্ষেত ও নিউমার্কেট সড়কে অবস্থান নেয় সাত কলেজের শিক্ষার্থীরা। এতে আজিমপুর, নিউমার্কেট ও নীলক্ষেতসহ আশপাশের এলাকার রাস্তায় যান চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। ব্যাপক ভোগান্তিতে পড়ে গন্তব্যমুখী নগরবাসী। এ ছাড়া সদরঘাটে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরাও কলেজের সামনে অবস্থান নেয়।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

জাবির সব আবাসিক হলে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হলে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল রাতে ৮টি ও আজ সকালে ৮টি  হল সিলগালা করে দেয়া হয়। এসব সব হল ছেড়ে চলেও গেছেন শিক্ষার্থীরা।  

প্রশাসনের নির্দেশনা অমান্য করে গেল শনিবার থেকে হলে অবস্থান করছিলেন শিক্ষার্থীরা ।  গেল কয়েকদিন ধরে কয়েক দফা চেষ্টা করেও তাঁদের হলছাড়া করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।


উই আর ইনোসেন্ট: সংবাদ সম্মেলনে নাসিরের স্ত্রী তামিমা

টুইটারের নিয়ম ভঙ্গের অভিযোগে ইরান, রাশিয়া ও আর্মেনিয়ায় ৩৭৩টি অ্যাকাউন্ট বন্ধ

সাংবাদিক বুরহান গুলিবিদ্ধ হওয়ার ঘটনাস্থলে পিবিআই

গুজব ছড়াবেন না, তামিমাকে খুব ভালো করেই চিনি: নাসির


শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া এলাকায় স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে অন্তত ৩০ জন শিক্ষার্থী আহত হন। এরপরই শনিবার আল বেরুনি, ফজিলাতুন্নেসা সহ ১৬ হলের সবগুলোরই তালা ভেঙে ভেতরে  প্রবেশ করেন আন্দোলনকারীরা। 

এছাড়া হল-ক্যাম্পাস খুলে  দেয়া সহ সাত দফা দাবিতে আন্দোলনেও নামেন শিক্ষার্থীরা। পরে প্রশাসনের আশ্বাসে মঙ্গলবার সব কর্মসূচি স্থগিতের ঘোষণাও দেন তারা।  

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর