নারিকেলের সন্দেশ
Breaking News
নারিকেলের সন্দেশ

নারিকেলের সন্দেশ

অনলাইন ডেস্ক

নারিকেল সহজলভ্য একটি ফল। কাঁচা অথবা ছোট অবস্থায় একে ডাব এবং পাকার পর একে ঝুনা নারিকেল বলা হয়। ডাবের পানি অনেকের কাছেই প্রিয়। তেমনি চুলের যত্নে নারিকেল তেল আদি যুগ থেকে ব্যবহৃত হয়ে আসছে।

 

নারিকেল দিয়ে অনেক মজাদার খাবার তৈরি করা হয়। নারিকেলের নাড়ু, নারিকেলের তৈরি সন্দেশ, হালুয়া, পিঠাপুলি, পায়েশ ইত্যাদি তার মধ্যে অন্যতম। আমাদের দেশে বিভিন্ন অঞ্চলে খাবার রান্নাতেও ব্যবহার করা হয়।

যেমন নারিকেলের সঙ্গে কাঁচা মরিচ ও চিংড়ি দিয়ে ভাজি একটি মজাদার খাবার। বর্ষায় এই নারিকেল শাঁসের আরেকটি খাবারের খুব প্রচলন রয়েছে। তাহলো খই-এর সঙ্গে এই শাঁসের গুঁড়া ও গুড় মিলিয়ে খাওয়া।

নারিকেল শাঁসের পুষ্টিগুণও অনেক বেশি। প্রতি ১০০ গ্রাম নারিকেলে আছে ৩৫৪ ক্যালরী, ৩৩ গ্রাম ফ্যাট, ২০ মিলিগ্রাম সোডিয়াম, ৩৫৬ মিলিগ্রাম পটাশিয়াম, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৩.৩ গ্রাম প্রোটিন। এছাড়াও ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-৬ ও বি-১২ আছে।


আলিসান ফ্লাটে থেকে করিমউদ্দিনদের কষ্ট বোঝা যায় না


নারিকেলের সন্দেশ অনেক মজাদার ও সুস্বাদু একটি খাবার। আপনি সহজেই অল্প সময়ে ঘরে তৈরি করতে পারেন এই মজাদার নারিকেলের সন্দেশ, যা নাকি সব বয়সের মানুষের খুবই পছন্দের।  

যা যা লাগবে:

নারিকেল ১টি
চিনি ১কাপ
গুঁড়া দুধ ১কাপ
ঘি ১ টেবিল চামচ
এলাচি ৩/৪টি

প্রস্তুত প্রণালী:

প্রথমে নারিকেল মিহি করে বেটে নিতে হবে। পাত্রে ১ টেবিল চামচ ঘি দিন। নারিকেল বাটা ঘি তে ছেড়ে দিন। চিনি ও এলাচি দিয়ে অনবরত নাড়তে থাকুন। চুলার আগুন কমিয়ে করুন। নারিকেল গুলো নাড়তে নাড়তে যখন গুলিয়ে আসবে তখন দুধ মিশিয়ে নিন। এর পর নাড়তে নাড়তে যখন দুধ  নারিকেলের সাথে মিশে যাবে তখন নামিয়ে  পেলুন। একটু ঠাণ্ডা করে পছন্দ মত ডিজাইন চেপে সন্দেশ তৈরি করুন।

news24bd.tv আয়শা

;