ঘুমের উপকারিতা জানলে অবাক হবেন
Breaking News
ঘুমের উপকারিতা জানলে অবাক হবেন

ঘুমের উপকারিতা জানলে অবাক হবেন

অনলাইন ডেস্ক

কম ঘুমানো নিয়ে এত বড়াই করার কিছু নেই। কারণ ঘুমের অভাব আমাদের শরীর আর মস্তিস্কের ওপর নাটকীয় প্রভাব ফেলে। ম্যাথিউ ওয়াকার হচ্ছেন নিউরোসায়েন্স এন্ড সাইকোলজির প্রফেসর, পড়ান যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালোফোর্নিয়া, বার্কলেতে। 'কেন আমরা ঘুমাই' বলে একটা বই লিখেছেন তিনি।

তার দাবি, এই বইটি আপনার জীবন পাল্টে দিতে পারে। বিবিসির এক প্রতিবেদনে জানা যায় এই তথ্য।  

ম্যাথিউ ওয়াকার জানেন যে আধুনিক মানুষকে প্রতিদিনের ব্যস্ত জীবনে অল্প সময়ের মধ্যে অনেক কাজ করতে হয়। ঘুমানোর সময় নেই। বেশি সময় ধরে ঘুমানোর চেষ্টা তাদের কম।

তার মতে, যখন আমরা শরীরের সঙ্গে লড়াই করি, তখন আমরা আসলে হেরে যাই। আমরা অসুস্থ হই, রোগ-ব্যাধিতে আক্রান্ত হই। কম ঘুমানো স্বাস্থ্যের জন্য ভালো নয়। ঘুমের উপকারিতার সীমা নেই। ঘুম না হলে শরীর আর মনের ওপর এর মারাত্মক প্রভাব পড়ে।

তবে ঘুমের উপকারিতা পেতে হলে সেটি হতে হবে স্বাভাবিক ঘুম- স্লিপিং পিল খেয়ে ঘুমালে হবে না। কারণ স্লিপিং পিল আবার ক্যান্সার, ইনফেকশন বা অন্য রকমের ঝুঁকি তৈরি করতে পারে।

যখন আমরা ঘুমাই না, বা কম ঘুমাই, তখন শরীর এবং মনের ওপর তার কী প্রভাব পড়ে?


আলিসান ফ্লাটে থেকে করিমউদ্দিনদের কষ্ট বোঝা যায় না


উন্নত বিশ্বে যত রকমের রোগ-ব্যাধিতে মানুষের মৃত্যু ঘটছে, তার অনেকগুলোর সঙ্গেই অনিদ্রার বেশ গুরুতর বা মোটামুটি রকমের সম্পর্ক আছে। যেমন: আলজেইমার, ক্যান্সার, হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস, ডিপ্রেশন, দুশ্চিন্তা বা এমনকি আত্মহত্যা।

যথেষ্ট ঘুম না হলে আমাদের শরীর এবং মস্তিস্ক যথেষ্ট বিশ্রাম পায় না।

আপনার শরীরের ভেতর যত ধরনের তন্ত্র আছে, বা আপনার মস্তিস্কে যত রকমের নেটওয়ার্ক বা কাজ-কর্ম চলে, তার সবগুলোই কিন্তু ঘুমের সময় বিশ্রাম পায়। যখন আপনি যথেষ্ট পরিমাণে ঘুমাতে পারেন না, তখন এগুলোর কাজ-কর্ম ব্যাহত হয়।

তাই যথেষ্ঠ পরিমাণে ঘুমানো আপনার শরীর মন দুটোকেই ভালো রাখবে।  

news24bd.tv আয়শা

;