করোনার টিকার কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সংশয়
Breaking News
করোনার টিকার কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সংশয়

করোনার টিকার কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সংশয়

অনলাইন ডেস্ক

করোনা মহামারি মোকাবিলায় এরই মধ্যে বিশ্বব্যাপী করোনার টিকা প্রদান কর্মসূচী শুরু হয়েছে। তবে টিকা নেয়ার পরপরই এর কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন উঠছে সাধারণ মানুষের মধ্যে।

এখন পর্যন্ত এই টিকার উদ্ভাবক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফাইজার-বায়োএনটেক, মডার্না, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও স্পুটনিক ফাইভ উল্লেখযোগ্য।

তবে কে আগে করোনার টিকা উদ্ভাবন করতে পারে তার দৌড়ে এগিয়ে ছিলো ফাইজার-বায়োএনটেক ও মডার্না।

বিশ্বের বিভিন্ন দেশে গত ডিসেম্বর থেকেই মাঠপর্যায়ে টিকা প্রদান কর্মসূচী শুরু হয়।

তবে শুরুর দিকেই টিকা প্রদান কর্মসূচী বিশ্বব্যাপী তীব্র প্রশ্ন ও সমালোচনার সম্মুখীন হচ্ছে। নরওয়েতে ফাইজারের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা নেওয়ার পর অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। দেশটির কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

মৃতদের মধ্যে ১৩ জনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাদের শরীরে টিকা নেওয়ার পরপরই পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনার পর অতিবৃদ্ধ ও দীর্ঘমেয়াদে অসুস্থ মানুষের জন্য ফাইজারের ভ্যাকসিনকে ‘মারাত্মক ঝুঁকি’ হিসেবে অভিহিত করেছে নরওয়ে। ফলে করোনা টিকার সুরক্ষা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নতুন করে সংশয় দেখা দিয়েছে।  


ঘুমের উপকারিতা জানলে অবাক হবেন

জাপানের ফেলনা জাহাজ এখন বাংলাদেশের প্রমোদতরী ‘বে ওয়ান’


ইসরায়েলে টিকা নেয়ার পরও ১০০ জনের বেশি কোভিডে আক্রান্ত হয়েছেন। যদিও প্রাথমিক ভাবে মাত্র ২৪০ জন এই টিকা গ্রহণ করেন। এর মধ্যে ৭৫ বছর বয়সী এক বৃদ্ধ টিকা গ্রহণের মাত্র ২ ঘন্টার মধ্যে মৃত্যুবরণ করেন।

এছাড়া সম্পূর্ণ সুস্থ অবস্থায় ফাইজারের টিকা গ্রহণের ৪৮ ঘন্টার মধ্যে মারা গেছেন সোনিয়া অ্যাকভেডো (৪১) নামের এক স্বাস্থ্যকর্মী। মেক্সিকো, যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিভিন্ন দেশে টিকা নেয়ার পর বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

ফাইজারের টিকা মানবদেহে পরীক্ষার পর্যায়ে পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে এই টিকার ব্যবহার শুরুর পর কিছু ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে গুরুতর অ্যালার্জি দেখা গেছে। যুক্তরাজ্যে দুজন ও আলাস্কায় একজন স্বাস্থ্যকর্মী ফাইজারের টিকা নেওয়ার পর অ্যালার্জির কথা বলেছেন।

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রকের পক্ষে বলা হয়েছে, যাদের অ্যানাফিল্যাক্সিস বা কোনো খাবার বা ওষুধে গুরুতর অ্যালার্জি সমস্যা রয়েছে, তারা যেন এ টিকা না নেন।

করোনার মহামারি অবসানে তড়িঘড়ি করে টিকা পুরোপুরি নিরাপদভাবে প্রস্তুত হওয়ার আগেই এর অনুমোদন নিয়ে আগে থেকেই সমালোচনা হচ্ছিল। এরই মধ্যে বিশ্বব্যাপী এসব মৃত্যুর খবর এই আগুনকে আরো উস্কে দিল।

news24bd.tv / নকিব

;