যুক্তরাজ্যফেরত যাত্রীদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার সুপারিশ

যুক্তরাজ্যফেরত যাত্রীদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার সুপারিশ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের চার দিনের বদলে ১৪ দিনের কোয়ারেন্টিনের জন্য সুপারিশ করেছে জাতীয় কমিটি। কমিটি মনে করে, যেহেতু করোনাভাইরাস রোগের সুপ্তিকাল ১৪ দিন। এ সময়ে ব্রিটেন থেকে আসা যাত্রীদের মাধ্যমে করোনা সংক্রমণ ছড়িয়ে পরার আশঙ্কা রয়েছে।

এ কারণে ১৪ দিনের পরিবর্তে চার দিনের যে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, সেই নির্দেশনা পুনর্বিবেচানার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সোমবার ( ১৮ জানুয়ারি) কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় এ  সুপারিশ করা হয়। সোমবার (১৮ জানুয়ারি) রাত সাড়ে ১১টায় কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ’র সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: ধর্ষণের পর রক্তাক্ত কাপড় ছিঁড়ে গোসল করিয়ে আলামত নষ্ট

সপ্তম শ্রেণির স্কুলছাত্রী ধর্ষণ, রক্তাক্ত উদ্ধার

সভায় যুক্তরাজ্য থেকে বিমানে আগত যাত্রীদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখায় সরকারি ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়,পরবর্তীতে স্বাস্থ্য অধিদফতর চার দিন কোয়ারেন্টিন থাকার পর কোভিড-১৯ টেস্ট করে নেগেটিভ হলে বাড়িতে কোয়ারেন্টাইনে পাঠানোর সিদ্ধান্ত নেয়।

কিন্তু এই রোগের সুপ্তিকাল ১৪ দিন। ফলে ১৪ দিনের মধ্যে যে কোনও সময় তাদের সংক্রমিত হওয়ার এবং তাদের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

জাতীয় পরামশর্ক কমিটি মনে করে, স্বাস্থ্য অধিদফতরের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা প্রয়োজন। অধিকন্তু, কোভিড-১৯ এর নতুন স্ট্রেইনের  জীবাণু অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্যসহ অন্যান্য  দেশ থেকে আসা যাত্রীদেরকেও ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ব্যবস্থার আওতায় আনার সুপারিশ করা হয়।

কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামশর্ক কমিটির ২৫তম অনলাইন সভা কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ।

সভায় জাতীয় পরামশর্ক কমিটির সদস্যসহ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার আমানুল হক উপস্থিত ছিলেন।

news24bd.tv তৌহিদ