ক্ষ্যাপাটে ট্রাম্প নিজের জন্য ক্ষমা চাইবেন?
ক্ষ্যাপাটে ট্রাম্প নিজের জন্য ক্ষমা চাইবেন?

ক্ষ্যাপাটে ট্রাম্প নিজের জন্য ক্ষমা চাইবেন?

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি তালিকা তৈরি করেছেন। তালিকাটি হলো ক্ষমা করে দেওয়ার। অবশ্য এই তালিকায় তিনি নিজেকে ক্ষমা করার কথা যুক্ত করেননি। এই তালিকায় ১০০ টিরও বেশি ক্ষমা করার পরিকল্পনা করেছেন।

তালিকা সংশ্লিষ্ট একজন রয়টার্সকে জানিয়েছে এই তথ্য।  

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউজের পরামর্শকদের সঙ্গে ট্রাম্পের একান্ত আলাপচারিতায় এই বিষয় নিয়ে বিতর্ক হয়েছে। ট্রাম্প নিজেকে ক্ষমা করার ব্যাপারে যুক্তি দেখালেও তার পরামর্শকরা নিষেধ করেছেন। তাদের অভিমত এতে মনে হবে ট্রাম্প দোষী।  

অনেক বিশেষজ্ঞরা বলেছেন, নিজেকে ক্ষমা করা হলো অসাংবিধানিক। কারণ, এটা মানুষের সেই মৌলিক নীতি লঙ্ঘন করে, যেটি মানুষ নিজেকে নিজে বিচার করতে পারেনা।   

ট্রাম্প-সমর্থক বিক্ষোভকারীরা ৬ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটলহিলে হামলা চালায়। এই অভিযোগে ট্রাম্পকে গত সপ্তাহে ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন হাউস রিপ্রেজেন্টেটিভ দ্বারা অভিশংসিত করা হয়েছে। তার মামলাটি সিনেটে বিচারের মুখোমুখি হবে এবং যদি দোষী সাব্যস্ত হয়, তবে ২০২৪ সালে প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে পারবেন না।  

নাম প্রকাশ না করার শর্তে সূত্র জানায়, এখনও পর্যন্ত ট্রাম্প নিজেকে ক্ষমা করার পরিকল্পনা করেননি। তাঁর পরিবারের সদস্যদের জন্য প্রিমিপটিভ ক্ষমা দেওয়ার পরিকল্পনাও করেননি। পরামর্শকদের সাথে এসব বিষয় নিয়ে তিনি ব্যক্তিগতভাবে আলোচনা করেছেন।


মার্কিন প্রেসিডেন্টের শপথ কেন ২০ জানুয়ারিতেই হতে হবে


গত মাসেই ট্রাম্প দুটি ক্ষমার আদেশ দিয়েছেন। পরামর্শকদের সঙ্গে রোববার কথা বলে তিনি একশোরও বেশি ক্ষমার তালিকা তৈরির নির্দেশনা দিয়েছেন বলে জানায় ওই সূত্র।  

সিএনএন জানিয়েছে যে, বেশ কয়েকটি স্বাস্থ্যসেবা জালিয়াতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে কারাগারে থাকা পাম বীচের একজন শীর্ষস্থানীয় চক্ষু চিকিৎসক ডাঃ সালমন মেলজেন ক্লামের এই তালিকায় রয়েছেন বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার ট্রাম্পের অফিসের শেষ দিনে এই ছাড়পত্র জারি করা হবে বলে ধারণা করা হচ্ছে। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান এড়িয়ে ট্রাম্প বুধবার সকালে ফ্লোরিডার পাম বিচে তার মার-এ-লাগো ক্লাবে যাবেন। বুধবার দুপুরেই ট্রাম্পের প্রেসিডেন্সি মেয়াদ শেষ হবে।  

আর এর মাধ্যমেই ট্রাম্প অধ্যায়ের শেষ হবে হোয়াইট হাউজে। শুরু হবে বাইডেন অধ্যায়।

সূত্র: রয়টার্স থেকে অনুবাদকৃত 

news24bd.tv আয়শা