ক্ষমতার পালাবদলের প্রহর; আমেরিকার রাজধানী নিরাপত্তার চাদরে ঢাকা
ক্ষমতার পালাবদলের প্রহর; আমেরিকার রাজধানী নিরাপত্তার চাদরে ঢাকা

ক্ষমতার পালাবদলের প্রহর; আমেরিকার রাজধানী নিরাপত্তার চাদরে ঢাকা

Other

আর মাত্র কয়েক ঘণ্টা। ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। এ অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে ওয়াশিংটন ডিসি।

নতুন রাষ্ট্রপতির অভিষেকের আগে অভ্যন্তরীন হুমকির কোনো ইঙ্গিত পাওয়া যায়নি বলে জানিয়েছেন পেন্টাগন প্রধান।

আর যুক্তরাষ্ট্রের শাসনভারের দায়িত্ব নেওয়ার প্রথম দিনই নতুন অভিবাসন আইনের পরিকল্পনা করেছেন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট।  

ট্রাম্প প্রশাসনের মেয়াদ শেষ হতে এখন কয়েক ঘণ্টার অপেক্ষা মাত্র।   নতুন প্রশাসনের আওতায় চলে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আর জো বাইডেনের শপথ গ্রহণকে ঘিরে ওয়াশিংটন ডিসিতে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা। কোনো ঝামেলা ছাড়াই অনুষ্ঠান আয়োজনের লক্ষে ন্যাশনাল গার্ডের সেনাদেরও যাচাই-বাছাই করে দেখছে মার্কিন আইনপ্রয়োগকারী সংস্থাগুলো।

অবশ্য এ বিষযে অস্থায়ী মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার এক বিবৃতিতে জানিয়েছেন, অভ্যন্তরীণ হুমকির কোনো গোয়েন্দা তথ্যই পাননি তারা। তারপরও নিরাপত্তায় নেয়া হচ্ছে চূড়ান্ত প্রস্তুতি।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিনই বাইডেন পরিকল্পনা করছেন নতুন অভিবাসন আইনের প্রস্তাব আনার। যা বাস্তবায়িত হলে আট বছরের মধ্যে বৈধ হওয়ার পথ সুগম হবে যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১০ লাখ অ-নিবন্ধিত অভিবাসীর।

ভাসানচরে এসে রোহিঙ্গাদের ভুল ভেঙে গেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

৩১টি পৌরসভার নির্বাচন ২৮ ফেব্রুয়ারি

মাশরাফি বললেন আওয়াজ একটাই-বাংলাদেশ

এদিকে, ১৯৫০ সালের পর এই প্রথমবারের মতো হোয়াইট হাউজে আমন্ত্রণ পেলেন না যুক্তরাষ্ট্রের কোনো ফার্স্ট লেডি। দীর্ঘদিন ধরে চলে আসা প্রথাকে ভেঙে, নতুন ফার্স্টলেডি জিল বাইডেনকে স্বাগত জানাননি ট্রাম্প-পত্নী মেলানিয়া।

তবে এক ভিডিও বার্তায়, মেলানিয়া ট্রাম্প দেশবাসীর উদ্দেশ্যে বলেন, সহিংসতার মাধ্যমে কোনো কিছু অর্জন করা সম্ভব নয় এবং সেটি ন্যায়সঙ্গতও নয়।

news24bd.tv নাজিম